Apple iPhone 12 সিরিজের লঞ্চ ডেট ফাঁস, জেনে নিন কবে আসছে নতুন আইফোন

apple-iphone-12-may-launch-on-13-october-expected-specifications

করোনার কারণে এবছরে iPhone 12 সিরিজের লঞ্চ ডেট পিছিয়ে দিয়েছে Apple। যদিও গত ১৪ সেপ্টেম্বর একটি লঞ্চ ইভেন্টে আমেরিকান টেক জায়ান্ট iPad Air এবং Watch Series 6 লঞ্চ করেছিল। তবে এই ইভেন্টে আইফোন লঞ্চ হবেনা বলে আগে থেকেই জানানো হয়েছিল। এবার প্রশ্ন হল তাহলে আইফোন ১২ সিরিজ আসবে কবে? আপনিও যদি আইফোন প্রেমী হন তাহলে চিন্তা করবেন না। কারণ নতুন একটি রিপোর্টে জানানো হয়েছে আগামী ১৩ অক্টোবর লঞ্চ হবে Apple iPhone 12 সিরিজ।

এর আগেও একটি রিপোর্টে বলা হয়েছিল যে অক্টোবরে এবার নতুন আইফোন সিরিজ আসবে। Apple Insider থেকেও সেই রিপোর্টকে সমর্থন করে আজ জানানো হয়েছে অক্টোবরের ১৩ তারিখে আইফোন ১২ সিরিজ লঞ্চ হবে।

Apple Insider আরও জানিয়েছে যে, iPhone 12 সিরিজের প্রিঅর্ডার শুরু হবে ১৬ অক্টোবর থেকে। তারা এই তথ্য কোম্পানির নেদারল্যান্ডসে একজন কর্মচারীর থেকে পেয়েছে। যদিও Apple এখনও অফিসিয়ালি এব্যাপারে কিছু জানায়নি।

রিপোর্ট অনুযায়ী এবছর iPhone 12 সিরিজে চারটি মডেল থাকবে। যার মধ্যে সবচেয়ে ছোট iPhone এর ডিসপ্লে সাইজ হবে ৫.৪ ইঞ্চি। এই ফোনটির নাম হবে iPhone 12 Mini। আবার iPhone 12 ফোনটির ডিসপ্লে সাইজ হবে ৬.১ ইঞ্চি। এছাড়াও  iPhone 12 Pro এবং iPhone 12 Pro Max এর ডিসপ্লে সাইজ হবে যথাক্রমে ৬.১ ইঞ্চি ও ৬.৭ ইঞ্চি।

iPhone 12 সিরিজে কোম্পানির নতুন A14 Bionic প্রসেসর ব্যবহার করা হবে। সদ্য লঞ্চ হওয়া iPad Air এও এই প্রসেসর ছিল। Apple iPhone 12 Mini তে থাকতে পারে ৪ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি ও ২৫৬ জিবি স্টোরেজ বিকল্প। এই একই বিকল্প আমরা iPhone 12 ফোনের জন্যও আমরা দেখতে পারি।

এছাড়া iPhone 12 Pro ও iPhone 12 Pro Max এবার ৬ জিবি র‌্যাম ও ১২৮-৫১২ জিবি স্টোরেজ অপশনের সাথে লঞ্চ হতে পারে। আইফোন ১২ সিরিজে 5G কানেক্টিভিটি থাকবে। এটি হবে Apple এর প্রথম আইফোন সিরিজ যেটি ৫জি সাপোর্টের সাথে আসবে।

ক্যামেরার কথা বললে iPhone 12 Mini এবং iPhone 12 ডুয়েল ক্যামেরার সাথে আসতে পারে। আবার ট্রিপল রিয়ার ক্যামেরা থাকবে  iPhone 12 Pro এবং iPhone 12 Pro Max ফোনে। বিভিন্ন রিপোর্টে দাবি করা হয়েছে এই ক্যামেরার সাথে LiDAR স্ক্যানার সহ 3D ক্যামেরা থাকবে।

এদিকে ব্যাটারির কথা বললে iPhone 12 Mini ফোনে থাকতে পারে ২,২২৭ এমএএইচ ব্যাটারি। আবার ২,৭৭৫ এমএএইচ ব্যাটারিরি সাথে আসতে পারে iPhone 12 ও iPhone 12 Pro। অন্যদিকে iPhone 12 Pro Max ফোনে থাকতে পারে ৩,৬৮৭ এমএএইচ ব্যাটারি।