অ্যাপলের প্রথম 5G ফোন iPhone 12 এর দাম হবে আইফোন ১১ থেকে কম

Apple iPhone 12

কিছুদিন আগেই আমেরিকান টেক কোম্পানি Apple সস্তায় iPhone SE 2020 লঞ্চ করেছিল। যদিও নামেই সস্তা, কারণ এই ফোনের দাম শুরু হয়েছে ৪২,৫০০ টাকা থেকে। এদিকে কোম্পানি আইফোন এসই ২০২০ লঞ্চ করার পর iPhone 12 এর উপর কাজ শুরু করেছে। এটি কোম্পানির প্রথম 5G ফোন হবে। এর দাম ৬০০ ডলার থেকে ৭০০ ডলারের মধ্যে হবে। এর অর্থ আইফোন ১২ এর দাম হবে আইফোন ১১ এর থেকে সস্তা। কারণ ভারতে আইফোন ১১ এর দাম প্রায় ৮৪৪ ডলার। আসুন iPhone 12 এর সম্ভাব্য ফিচার সম্পর্কে জেনে নিই।

iPhone 12 সম্ভাব্য ফিচার :

বরাবরের মত এবারেও আমরা নতুন প্রসেসর দেখতে পাবো। বলাই বাহুল্য যে এতে A14 bionic চিপসেট থাকবে। কোম্পানির দাবি অনুযায়ী, এটিই এখন বিশ্বের সবচেয়ে শক্তিশালী প্রসেসর। আইফোন ১২ ৫জি কানেক্টিভিটির সাথে আসবে। রিপোর্ট অনুযায়ী, এই সিরিজে চারটি ফোন থাকবে। যেগুলো হবে আইফোন ১২, আইফোন ১২ প্লাস, আইফোন ১২ প্রো ও আইফোন ১২ প্রো ম্যাক্স। iPhone 12, iPhone 12 Plus, iPhone 12 Pro ও iPhone 12 Pro Max ফোনগুলিতে যথাক্রমে ৫.৪ ইঞ্চি, ৬.১ ইঞ্চি, ৬.১ ইঞ্চি ও ৬.৭ ইঞ্চি ডিসপ্লে থাকবে। 

এই সিরিজের দুটি ফোনে থাকবে ডুয়েল রিয়ার ক্যামেরা, যেখানে এলসিডি স্ক্রিন দেওয়া হবে। আবার অন্যদুটি ফোনে থাকবে ট্রিপল রিয়ার ক্যামেরা। এতে OLED স্ক্রিন থাকবে। কিছুদিন আগে জোনাস ডাইহানার্ত নামে একজন ফোন ডিজাইনার আইফোন ১২ এর রেন্ডার ইমেজ সামনে এনেছিল। যেখানে ফোনটির ডিজাইন দেখে iPhone 5 এর কথা মনে পড়ে যাবে। এই ছবিতে দেখা যাচ্ছে ফোনটির নিচে হালকা বেজেল থাকবে।

নতুন লুকে ৮ বছরের পুরানো ডিজাইন :

এই ছবি যদি সত্যি হয় তাহলে পরিষ্কার যে iPhone 12 সিরিজের সাথে কোম্পানি আইফোন ৪ ও আইফোন ৫ এর ডিজাইন ফেরত আনছে। যদিও নতুন ফোনে ২.৫ ডি গ্লাস এর জায়গায় ফ্লাট গ্লাস দেওয়া হবে। এছাড়াও এই ফোনে এজ-টু এজ স্ক্রিন এবং খুব পাতলা বেজেল থাকবে। আপনাকে জানিয়ে রাখি আইফোন ৫ ২০১২ সালে লঞ্চ হয়েছিল।