iPhone 12 সিরিজের ফোন কেনার আগে সাবধান, দেখা যাচ্ছে স্ক্রিন ইস্যু

apple-iphone-12-screen-dimming-issue-service-center-suggest-device-replacement

গতকালই একটি রিপোর্টে দাবি করা হয়েছিল, Apple এর সবচেয়ে জনপ্রিয় সিরিজের নাম iPhone 12। আসলে 5G সাপোর্ট, লেটেস্ট Bionic প্রসেসর ও অন্যান্য অত্যাধুনিক ফিচার থাকার কারণে এই সিরিজের ফোনগুলি বিক্রির নিরিখে পিছনে ফেলেছে অন্যান্য iPhone সিরিজকে। যদিও iPhone 12 সিরিজ নিয়ে অভিযোগ কম নয়। আগের কিছু রিপোর্টে এগুলির স্ক্রিন ইস্যু সংক্রান্ত অভিযোগের কথা বলা হয়েছে; বিতর্ক হয়েছে ডিভাইসগুলির Magsafe প্যানেলের জন্যও। যদিও Apple, সফ্টওয়্যার আপডেটের মাধ্যমে (iOS 14.5) ফোনের ডিসপ্লের স্ক্রিন ডিমিং, গ্রীন টিন্ট জাতীয় সমস্যাগুলি সমাধান করার চেষ্টা করেছে। কিন্তু তাতেও আশানুরূপ ফল মেলেনি! রিপোর্ট অনুযায়ী, সফ্টওয়্যার আপডেটের পর কিছু সময়ের জন্য স্ক্রিন ঠিকঠাক থাকলেও এখন iPhone 12 ফোনগুলির ক্রেতাদের অনেকেই ফের স্ক্রিন ঝাপসা হওয়ার অভিযোগ করছেন। সেক্ষেত্রে এখন অনেকেই দাবি করেছেন যে সমস্যাটি আদতে হার্ডওয়্যারের কিছু ত্রুটি।

Apple Forum-এর একটি পোস্ট থেকে জানা গেছে, সম্প্রতি এক iPhone 12 ইউজার স্ক্রিন ডিমিং ইস্যুর মুখে পড়ে Apple Store-এ গিয়েছিলেন; কিন্তু সেই সার্ভিস সেন্টারে সমস্যাটিকে সফ্টওয়্যার ইস্যু না বলে স্ক্রিন রিপ্লেসমেন্টের জন্য প্রস্তাব দেয়। তবে যখন সার্ভিস সেন্টারে ফোনটিকে নিয়ে ডায়াগনস্টিক টেস্ট চালানো হয়, তখন দেখা যায় সেটি পাঁচটি ডায়াগনস্টিকে সফল হয়নি। এর ফলে সংশ্লিষ্ট Apple Store-এর তরফে ইউজারকে পুরো ইউনিটটি প্রতিস্থাপন করে দেওয়া হয়। পরে ওই ইউজার জানান যে নতুন আইফোন পাওয়ার পর থেকে তিনি এ জাতীয় কোনো সমস্যা দেখেননি। এক্ষেত্রে আরো অন্যান্য পোস্টও একই রকম ঘটনার পরিচয় দিয়েছে।

এদিকে শোনা যাচ্ছে, iPhone 12-র নতুন ব্যাচের ক্রেতারা তেমন স্ক্রিন ইস্যু সম্পর্কে অভিযোগ করেননি। তাই স্কিন ডিমিংয়ের সমস্যাটি একটি নির্দিষ্ট ব্যাচেরও সমস্যা হতে পারে। এই ধরণের সমস্যা যদি সত্যিই হার্ডওয়্যার ইস্যু হয় তাহলে দেখার বিষয় এটাই হবে যে Apple এই জাতীয় সমস্ত ফোনের রিপ্লেসমেন্ট দেয় কিনা।

প্রসঙ্গত, Apple এখনও এই বিষয়ে মুখ খোলেনি, ফলত তারা কোনো ডিভাইস রিপ্লেসমেন্ট প্রোগ্রাম চালু করবে কিনা তাও জানা যায়নি। কিন্তু এই মুহূর্তে এটুকু নিশ্চিত হয়ে গেছে যে iPhone 12-র সমস্যা কোনো সফ্টওয়্যার আপডেটের মাধ্যমে ঠিক করা যাবেনা, তাই ক্রেতাদের আপাতত এই ঝামেলা বয়ে বেড়াতে হতে পারে!

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.