সামনে এল iPhone 12 সিরিজের লঞ্চ ও প্রি-অর্ডারের তারিখ, জেনে নিন দাম

apple-iphone-12-series-launch-sales-and-orders-date-revealed-by-jon-prosser

Apple iPhone 12 সিরিজের জন্য অধিক আগ্রহে অপেক্ষা করছে স্মার্টফোনপ্রেমীরা। তবে Apple এর তরফে ইতিমধ্যেই জানানো হয়েছে এবছরের আইফোন কয়েক সপ্তাহ পরে আসবে। যদিও কোম্পানির তরফে iPhone 12 সিরিজের সঠিক লঞ্চ ডেট এখনও জানা যায়নি। তবে জনপ্রিয় ইউটিউবার Jon Prosser এবার iPhone 12 সিরিজ সহ Apple এর এবছরের বেশ কয়েকটি ডিভাইসের লঞ্চ ডেট সামনে আনলো।

আজ Jon Prosser একটি টুইট করে জানিয়েছেন, Apple iPhone 12 এর লঞ্চ ইভেন্ট আগামী ১২ অক্টোবর অনুষ্ঠিত হবে। অর্থাৎ ওই দিনই লঞ্চ হবে Apple iPhone 12 ডিভাইস। এই ফোনের প্রি-অর্ডারও শুরু হবে ১২ অক্টোবর থেকে এবং শিপিং শুরু হবে ১৯ অক্টোবর থেকে।

তিনি আরও জানিয়েছেন iPhone 12 Pro ডিভাইসগুলি আগামী নভেম্বর থেকে প্রি-অর্ডার করা যাবে। যদিও তিনি এর সঠিক কোনো তারিখ উল্লেখ করেননি। তবে আইফোন ১২ সিরিজ দেরিতে এলেও, ৭ সেপ্টেম্বর Apple Watch এবং iPad লঞ্চ হবে বলে জানিয়েছেন জন প্রসার।

iPhone 12 সিরিজের কথা বললে এতে সবচেয়ে শক্তিশালী প্রসেসর, এ১৪ বায়োনিক থাকবে। অপারেটিং সিস্টেম হিসাবে এখানে থাকবে আইওএস ১৪। ইতিমধ্যেই জানা গেছে আইফোন ১২ সিরিজ হবে কোম্পানির প্রথম ৫জি স্মার্টফোন সিরিজ। যদিও ভারতে হয়তো কোম্পানি এর ৪জি মডেলগুলি লঞ্চ করতে পারে।

কয়েকদিন আগেই জানা গেছে Apple, তাদের iPhone 12 সিরিজের স্মার্টফোনগুলিতে ‘BeiDou’ নামের চাইনিজ নেভিগেশন সিস্টেম ব্যবহার করতে পারে। এই সিরিজের ফোনে ম্যাগনেটিক কয়েল যুক্ত করা হচ্ছে, যার দরুন ফোনের ওয়্যারলেস চার্জিং অনেক ভালো হবে।

প্রসঙ্গত কয়েকমাস আগে MacRumors এর অ্যানালিস্ট Jeff Pu জানিয়েছিলেন, Apple এর আপকামিং ডিভাইস iPhone 12 এর দাম, গতবছরে লঞ্চ করা আইফোন ১১ এর থেকে ৫০ ডলার বেশি হতে পারে। তিনি জানান আইফোন ১২ এর ৫.৪ ইঞ্চি মডেলের দাম হতে পারে ৭৪৯ ডলার, যা প্রায় ৫৬,৩০০ টাকার সমান। যেখানে আইফোন ১১ এর দাম ছিল ৬৯৯ ডলার, প্রায় ৫২,৫০০ টাকার সমান।

MacRumors এর রিপোর্টে আরও দাবি করা হয়েছে আইফোন ১২ এর ৬.১ ইঞ্চি মডেলের দাম হতে পারে ৭৯৯ ডলার বা ৮৪৯ ডলার, যা প্রায় ৬০,০০০ টাকা থেকে ৬৩,০০০ টাকার সমান। Jeff Pu জানিয়েছেন আসলে 5G এবং OLED ডিসপ্লে দেওয়ার কারণেই আইফোন ১২ এর দাম বাড়বে। জানিয়ে রাখি আইফোন ১১ এলসিডি স্ক্রিনের সাথে এসেছিল, যার দাম কম। যদিও iPhone 11 Pro এবং iPhone 11 Pro Max ফোনে OLED ডিসপ্লে ছিল।