বিদেশে নয়, এবার ভারতে তৈরী হবে Apple এর iPhone 12

apple-iphone-12-to-manufacturing-in-india-now

এবার Apple দেশে প্রিমিয়াম iPhone 12 সিরিজের ম্যানুফ্যাকচারিং শুরু করতে চলেছে। মার্কিন টেকজায়ান্ট সংস্থাটি নিশ্চিত করে বলেছে, তারা iPhone 12 সিরিজের প্রোডাকশনের একটি অংশ ভারতে স্থানান্তরিত করছে। যদিও ইকোনমিক টাইমসে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, অ্যাপল iPhone 12 সিরিজের সবগুলি ফোনের প্রোডাকশান এখনই ভারতে সরাচ্ছে না, আপাতত তারা এদেশে iPhone 12 তৈরি করবে।

উল্লেখ্য, এই প্রথম অ্যাপল তার লেটেস্ট আইফোন ভারতে বানানোর সিদ্ধান্ত নিয়েছে (এর আগে পুরানো কিছু মডেলের অ্যাসেম্বলিং হত)। অবগতির জন্য বলে রাখি, iPhone 12 অ্যাপলের প্রথম 5G সিরিজ হিসেবে বাজারে এসেছিল। ইকোনমিক টাইমসের রিপোর্টে বলা হয়েছে অ্যাপলের কনট্রাক্ট ম্যানুফ্যাকচারিং পার্টনার ফক্সকন (Foxconn) iPhone 12 ভারতে তৈরি করবে। বর্তমানে অন্ধ্রপ্রদেশের শ্রী সিটিতে ফক্সকনের স্মার্টফোন ম্যানুফ্যাকচারিং প্লান্ট রয়েছে।

এছাড়াও অ্যাপলের তৃতীয় কনট্রাক্ট ম্যানুফ্যাকচারার পেগাট্রন (Pegatron) ভারতে তার প্রথম কারখানা স্থাপন করার পরিকল্পনা নিয়েছে। শুধু তাই নয়, অ্যাপল ভারতে শীঘ্রই iPad ট্যাবলেট বানানোর কাজ শুরু করতে পারে বলেও পূর্বে বিভিন্ন রিপোর্টে দাবি করা হয়েছিল। যদিও কোম্পানির তরফ থেকে সরকারিভাবে এমন কোনো বার্তা এখনও দেওয়া হয় নি।

Apple সম্প্রতি একটি বিবৃতিতে জানিয়েছে, “গ্রাহকদের খুশির জন্য অ্যাপল বিশ্বের সেরা প্রোডাক্ট বানানো ও পরিষেবা দেওয়ার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। ভারতীয় গ্রাহকদের জন্য iPhone 12 সিরিজের প্রোডাকশন ভারতেই শুরু করতে পেরে আমরা গর্বিত।” উল্লেখ্য, ভারতের স্মার্টফোন মার্কেটের খুব ক্ষুদ্র অংশ অ্যাপলের দখলে থাকলেও, গতবছর অ্যাপল ভারতে তার মার্কেট শেয়ার দ্বিগুণ বৃদ্ধি করেছে। বিভিন্ন রিসার্চ ফার্মের দেওয়া চতুর্থ ত্রৈমাসিকের ডেটা অনুযায়ী, ডিসেম্বর ২০১৯-র ২ শতাংশের তুলনায় ২০২০-র ডিসেম্বরে ভারতে অ্যাপলের মার্কেট শেয়ার ৪ শতাংশ বৃদ্ধি হয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন