আসন্ন Apple iPhone 13 সিরিজে অলওয়েজ-অন-ডিসপ্লে সহ থাকছে এই চমৎকার ফিচার

apple-iphone-13-always-on-display-120hz-refresh-rate-exto-photography-features

Apple প্রতিবছরই iPhone মডেলে নতুন নতুন ফিচার সংযোজনের মাধ্যমে প্রযুক্তিগত দৃষ্টান্ত স্থাপন করে। এতএব, চলতি বছরে লঞ্চ হতে চলা iPhone 13 লাইনআপে সেই দিক থেকে কোনোপ্রকার ব্যতীক্রম হবে না বলেই ধরে নেওয়া যায়। আগামী সেপ্টেম্বরে, Apple তার নেক্সট-জেনারেশন iPhone মডেল লঞ্চ করতে পারে বলে গুঞ্জন চলছে। এর আগেই iPhone 13-তে কেমন স্পেসিফিকেশন ও ফিচার থাকবে তার আভাস একটি ভিডিও থেকে পাওয়া গেল।

সূত্র হিসেবে টিপ্সটার ম্যাক্স ওয়েনবাচের রিপোর্ট উদ্ধৃত করে এভরিথিংঅ্যাপেলপ্রো (EverythingApplePro), একটি ভিডিওর মাধ্যমে iPhone 13 সিরিজের ডিজাইন এলিমেন্ট এবং মূল বৈশিষ্ট্যগুলি বিশদে প্রকাশ করেছে। ভিডিও থেকে জানা যাচ্ছে, iPhone 13 মডেলটিতে ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করবে। iPad Pro-র ProMotion ডিসপ্লে প্রযুক্তির পাশাপাশি এখানে Apple-র স্মার্টওয়াচে পাওয়া LTPO (Low-Temperature Polycrystalline Oxide) প্রযুক্তি ব্যবহৃত হবে। হ্যান্ডসেটের ব্যাক প্যানেলে সুক্ষ্ম ম্যাট ফিনিশ থাকবে। আবার এটি টেক্সচার্ড ডিজাইন সহ আসবে, ফলস্বরুপ আরও ভাল গ্রিপ পাওয়া যাবে। ওয়েনবাচ ধরে নিচ্ছেন যে, ফোনটিতে গুগলের পিক্সেল ডিভাইসের মতো নরম ম্যাট ফিনিশ থাকবে।

এই ভিডিও তে আরও বলা হয়েছে, আইফোন ১৩-র প্রিমিয়াম প্রো মডেল অলওয়েজ-অন-ডিসপ্লে ফিচার সহ আসবে। তবে এর কিছু সীমাবদ্ধতা থাকবে। ওয়েনবাচের দাবি, এতে ঘড়ি এবং ব্যাটারিতে অবশিষ্ট চার্জ বিশদে দৃশ্যমান হবে। চলতি ডিজাইন অনুযায়ী, নোটিফিকেশনগুলি সেখানে বার এবং আইকনের মাধ্যমে দেখানো হবে। নোটিফিকেশন পাওয়ার পর ডিসপ্লেটি স্বাভাবিকভাবে পপ আপ করবে এবং স্ক্রিনটি পুরোপুরি আলোকিত হয়ে উঠবে না।

অ্যাপলের আপকামিং আইফোন ১৩ লাইনআপের ক্যামেরার কার্যকারিতা আরও বৃদ্ধি করার চেষ্টা চলছে। রিপোর্ট অনুযায়ী, হ্যান্ডসেটগুলি উন্নত আল্ট্রাওয়াইড ক্যামেরা সহ আসতে চলেছে। পাশাপাশি অ্যাপল ক্যামেরাতে পোট্রেট ভিডিওর সাপোর্ট আনছে — যার ওপর সংস্থাটি বহুদিন ধরেই কাজ করছিল। EverythingApplePro-র ভিডিওতে আইফোন ১৩-র এস্ট্রোফটোগ্রাফি ফিচারের ওপরেও আলোকপাত করা হয়েছে। যারা রাতের আকাশের চাঁদ বা তারামন্ডলের ছবি তুলতে পছন্দ করেন। তাদের জন্য এই ফিচারটি আদর্শ হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন