Apple iPhone 13: কেবল এই দেশগুলিতে নেটওয়ার্ক ছাড়াই কল করতে দেবে নতুন আইফোন

স্যাটেলাইট ফিচার সহ iPhone 13 সমস্ত মার্কেটে পাওয়া যাবে না

apple-iphone-13-leo-satellite-communications-feature-to-available-only-in-select-countries

গত সপ্তাহে বিশ্বস্ত অ্যাপল অ্যানালিস্ট, Ming Chi Kuo দাবি করেছিলেন যে, iPhone 13 সিরিজ LEO (লো-আর্থ-অরবিট) স্যাটেলাইট কমিউনিকেশন সাপোর্ট সহ আসতে পারে। অর্থাৎ, ইউজাররা সেলুলার নেটওয়ার্ক না থাকলেও মেসেজ বা ফোন কল করতে পারবেন। ব্লুমবার্গের মার্ক গার্মান কয়েকদিন আগে এই ফিচার সম্পর্কে বিস্তারিত জানিয়েছিলেন। তবে নতুন একটি রিপোর্ট অনুযায়ী, স্যাটেলাইট ফিচার সহ iPhone 13 সমস্ত মার্কেটে পাওয়া যাবে না, বরং এটি নির্দিষ্ট কয়েকটি মার্কেটের জন্য সীমাবদ্ধ থাকবে।

iPhone 13 সিরিজ LEO স্যাটেলাইট কমিউনিকেশন সাপোর্ট সহ সমস্ত দেশে লঞ্চ হবে না

পাওয়ার অন-এর এই রিপোর্টে বলা হয়েছে, এই এমার্জেন্সি ফিচার কেবল সেই সমস্ত এলাকায় কাজ করবে যেখানে সেলুলার কভারেজ প্রায় নেই। সেক্ষেত্রে উন্নত নেটওয়ার্ক কভারেজ থাকা দেশগুলিতে iPhone 13 সিরিজের স্যাটেলাইট কমিউনিকেশ এডিশন পাওয়া যাবে না। রিপোর্টে আরও জানানো হয়েছে, প্রাথমিক অবস্থায় সেলুলার কভারেজ ছাড়া দেশের মধ্যে বিভিন্ন নম্বরে কল করা গেলেও, বিশ্বের সর্বত্র কল করা সম্ভব নয়।

iPhone 13 সিরিজে LEO প্রযুক্তির জন্য ব্যবহার করা হবে Qualcomm X60 চিপ

জানা গেছে, আইফোন ১৩ সিরিজের মডেলগুলিতে LEO স্যাটেলাইট কমিউনিকেশন মোড কোয়ালকমের কাস্টমাইজড X60 বেসব্যান্ড চিপের ওপর ভিত্তি করে কাজ করবে। এই বিশেষ প্রযুক্তি সরবরাহের জন্য নেটওয়ার্ক অপারেটরদের মার্কিন ভিত্তিক স্যাটেলাইট কমিউনিকেশন সংস্থা গ্লোবালস্টারের সাথে কাজ করতে হবে।

iPhone 13 সিরিজ আগামী ১৪ সেপ্টেম্বর লঞ্চ হতে পারে। এই সিরিজের অধীনে চারটি মডেল বাজারে আসতে পারে – iPhone 13 Mini, iPhone 13, iPhone 13 Pro ও iPhone 13 Pro Max। এই সিরিজের দাম iPhone 12 সিরিজের মতোই হবে বলে অনুমান করা হচ্ছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who is very knowledgeable or enthusiastic about technology and especially high technology