iPhone 13 সিরিজে থাকতে পারে বহুপ্রতীক্ষিত ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর

apple-iphone-13-may-come-with-in-display-fingerprint-sensor

করোনা ভাইরাসের কারণে গতবছরে দেরিতে লঞ্চ হয়েছে iPhone 12 সিরিজ। তবে আশা করা যায় প্রথা মেনে এবছরের সেপ্টেম্বরেই আসবে Apple iPhone 13। যদিও নতুন এই সিরিজ সম্পর্কে এখনও বিশেষ কোনো তথ্য জানা যায়নি। তবে সম্প্রতি একটি রিপোর্টে দাবি করা হয়েছে, অ্যাপল আইফোন ১৩ সিরিজ কয়েকটি ছোট ইমপ্রুভমেন্ট সহ আসবে। যার মধ্যে একটি হবে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। পাশাপাশি জানা গেছে ফোল্ডিং আইফোন (foldable iPhone) কয়েকবছরের মধ্যে বাজারে আসবে না।

Apple iPhone 13 সিরিজে থাকতে পারে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর

 Bloomberg এর মার্ক গুরমানের এর রিপোর্ট অনুযায়ী, অ্যাপল আইফোন ১৩ সিরিজে আমরা কিছু ইমপ্রুভমেন্ট দেখবো। আইফোন ১২ সিরিজের ক্ষেত্রেও আমরা একই বিষয় লক্ষ্য করেছিলাম। ১২ সিরিজেও অ্যাপল ফাইভজি সাপোর্ট দিয়েছিল। এছাড়াও এতে ক্যামেরা ইমপ্রুভমেন্ট ও নতুন ডিজাইন ছিল। একই রকমভাবে iPhone 13 সিরিজেও ইন ডিসপ্লে ফিঙ্গার সেন্সর দেখা যাবে।

রিপোর্টে বলা হয়েছে অ্যাপল এর ইঞ্জিনিয়াররা চিন্তাভাবনা শুরু করেছে যে নতুন সিরিজে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার করা যায় কিনা। ইতিমধ্যেই প্রায় সমস্ত ফ্ল্যাগশিপ স্মার্টফোন নির্মাতা তাদের ফোনে এই প্রযুক্তি ব্যবহার করেছে। ফলে আশা করা যায় Apple আসন্ন সিরিজে এই প্রযুক্তি ব্যবহার করবে।

জানিয়ে রাখি Apple তাদের iPhone X থেকে ফেস আইডি এর সাথে ফিজিক্যাল টাচ আইডি ব্যবহার করা বন্ধ করেছিল। কোম্পানির তরফে দাবি করা হয়েছিল যে নতুন বায়োমেট্রিক আগের থেকে অনেক নিরাপদ। যদিও করোনাকালে অনেকে অভিযোগ করেছেন যে মাস্ক পরে থাকলে এই বায়োমেট্রিক সেন্সর সঠিকভাবে কাজ করছেনা। হয়তো সেকারণেই Apple বিকল্প পথের সন্ধানে আছে।