iPhone 13: নেটওয়ার্ক কভারেজ না থাকলেও করা যাবে ফোন! চমক দিতে তৈরি Apple

iPhone 13 সিরিজের ফোন দিয়ে সেলুলার কভারেজ না থাকলেও ফোন কল করা যাবে

apple-iphone-13-may-come-with-leo-satellite-mode-allow-you-to-call-without-cell-phone-network

আগামী ১৪ সেপ্টেম্বর প্রিমিয়াম ডিভাইস নির্মাতা Apple (অ্যাপল) নতুন প্রজন্মের আইফোন (iPhone 13) সিরিজ লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে। ইতিমধ্যে একাধিক রিপোর্টে আসন্ন ফোনগুলির অনেক ফিচার ফাঁস হয়েছে; সামনে এসেছে ফোনগুলির রেন্ডারও। কিন্তু iPhone 13 নিয়ে চলা চর্চাকে উসকে দিয়েছে অ্যাপলের বিশ্লেষক মিং চি কুও-এর কিছু মন্তব্য। আসলে সম্প্রতি কুও দাবি করেছেন যে, নতুন আইফোন মডেলগুলি নানা ধরণের উন্নতির সাথে তো আসবেই, পাশাপাশি এগুলিতে থাকবে LEO (লোয়ার আর্থ অরবিট) স্যাটেলাইটের কমিউনিকেশন মোড। এর ফলে ইউজারদের টেলিকম পরিষেবা ব্যবহার করা আরো সহজ হয়ে যাবে বলে তিনি মনে করছেন।

iPhone 13 সিরিজের ফোনে থাকা লোয়ার আর্থ অরবিট স্যাটেলাইট কমিউনিকেশন আসলে কী?

যারা জানেন না তাদের বলে রাখি, LEO স্যাটেলাইট বা কৃত্রিম উপগ্রহগুলি নিম্ন কক্ষপথের স্যাটেলাইটের উপর নির্ভর করে এবং তাদের থেকে ইন্টারনেট বিম করে থাকে। এই ধরণের স্যাটেলাইটের অন্যতম পরিচিত একটি উদাহরণ হল, এলন মাস্কের স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা স্টারলিঙ্ক।

iPhone 13 সিরিজের ফোনে LEO প্রযুক্তি কীভাবে কাজ করবে?

কুও বলেছেন যে, iPhone 13 মডেলগুলিতে LEO স্যাটেলাইট কমিউনিকেশন মোড কোয়ালকমের কাস্টমাইজড X60 বেসব্যান্ড চিপের ওপর ভিত্তি করে কাজ করবে। আর এটির সাহায্যে আইফোন ইউজাররা, 4G বা 5G সেলুলার কভারেজ না থাকলেও ফোন কল করতে এবং মেসেজ পাঠাতে সক্ষম থাকবেন। তবে এই বিশেষ প্রযুক্তি সরবরাহের জন্য নেটওয়ার্ক অপারেটরদের মার্কিন ভিত্তিক স্যাটেলাইট কমিউনিকেশন সংস্থা গ্লোবালস্টারের সাথে কাজ করতে হবে বলে কুওর মত।

সবার আগে Apple কি এই প্রযুক্তি ব্যবহার করবে?

এখন পর্যন্ত অন্য কোনো স্মার্টফোন ব্র্যান্ড এই প্রযুক্তি বাণিজ্যিকভাবে ব্যবহার করেনি। কিন্তু কিছু রিপোর্টে বলা হয়েছে যে অ্যাপল ছাড়াও অন্যান্য অনেক ব্র্যান্ড এই প্রযুক্তি নিয়ে কাজ করছে; সেক্ষেত্রে সংস্থাগুলির পরিকল্পনা বাস্তবায়িত হতে ২০২২ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে, কারণ কোয়ালকমের X65 বেসব্যান্ড চিপ ওই সময় চালু হবে। কিন্তু অ্যাপল যদি কাস্টমাইজড কোয়ালকম চিপ ব্যবহার করে থাকে, তাহলে এই বছরের আইফোনে সর্বপ্রথম প্রযুক্তিটি পরিলক্ষিত হতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.