চিপ ঘাটতির জের, ১ কোটি iPhone 13 কম তৈরীর সিধান্ত Apple-এর

Apple বিশ্বজুড়ে চিপের ঘাটতির কারণে iPhone 13 এর প্রোডাকশন ১০ মিলিয়ন কমানোর সিদ্ধান্ত নিয়েছে

apple-iphone-13-production-cut-by-10-million-units-for-chip-shortage

গত মাসে, অর্থাৎ সেপ্টেম্বরে লঞ্চ হয়েছিল iPhone 13 সিরিজ। এই সিরিজের অধীনে চারটি ফোন এসেছে – iPhone 13 mini, iPhone 13, iPhone 13 Pro, ও iPhone 13 Pro Max। গত মাসেই ফোনগুলির প্রি-অর্ডার শুরু হয়েছিল এবং সেখানে যথেষ্ট সাড়া পেয়েছে Apple-এর নতুন এই আইফোন সিরিজ। তবে চাহিদা অনুযায়ী যোগান না থাকায় এখনও অনেক প্রি-অর্ডারকারী তাদের পছন্দের ফোন হাতে পাননি, এবং এই অপেক্ষা আরও কিছুটা বাড়তে পারে।

আসলে Apple বিশ্বজুড়ে চিপের ঘাটতির কারণে iPhone 13 এর প্রোডাকশন ১০ মিলিয়ন (১ কোটি) কমানোর সিদ্ধান্ত নিয়েছে। সংবাদ সংস্থা Bloomberg এই দাবি করেছে। উল্লেখ্য এর আগে শোনা গিয়েছিল Apple তাদের নতুন আইফোন সিরিজের জন্য অতিরিক্ত ৯০ মিলিয়ন (৯ কোটি) প্রোডাকশন বাড়ানোর কথা ভাবছে।

তবে Broadcom, Texas Instruments এর মতো চিপ সাপ্লায়াররা প্রয়োজনীয় কম্পোনেন্ট ডেলিভারি না করতে পারায়, আমেরিকার স্মার্টফোন নির্মাতাটি এখন বাধ্য হয়ে প্রোডাকশন কমানোর পথে হাঁটছে। যদিও সিরিজের বাকি ফোনগুলির জন্য তারা একই পরিকল্পনা নিচ্ছে কি না তা এখনও জানা যায়নি।

এদিকে এই খবর প্রকাশ্যে আসার পরই Apple-এর শেয়ার ১.২ শতাংশ কমেছে। একইভাবে Broadcom ও Texas Instruments-র কমেছে ১ শতাংশ শেয়ার। যদিও Apple এই খবর সম্পূর্ণ অস্বীকার করেছে এবং দুই সাপ্লায়ারের পক্ষ থেকে এখনও কিছু জানানো হয়নি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

I'm magnetically attracted to everything that implies innovation... And Rock 'N Roll!