বড় খবর! Apple iPhone 13 সিরিজের ব্যাটারি ক্যাপাসিটি প্রকাশ্যে

apple-iphone-13-series-battery-capacity-reveal-by-ctc-information-sheet

সবেমাত্র প্রকাশ্যে এসেছে জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা অ্যাপলের (Apple) নতুন আইফোন ১৩ (iPhone 13) সিরিজ। আপাতত বিভিন্ন দেশে নতুন ডিভাইসগুলির জন্য প্রি-অর্ডার নেওয়া শুরু হয়েছে। একাধিক নতুন বিশেষত্বের সঙ্গে উপলব্ধ হওয়ায় Apple iPhone 13 ক্রেতাদের সন্তুষ্ট করবে বলে ডিভাইস প্রস্তুতকারকেরা দাবী করেছেন। শুধু তাই নয়, iPhone 12 -এর তুলনায় ঠিক কোন কোন বিভাগে নতুন সিরিজ এগিয়ে থাকবে সেটাও অ্যাপলের পক্ষ থেকে স্পষ্ট করে দেওয়া হয়েছে। এক্ষেত্রে ব্যাটারির প্রসঙ্গও বাদ যায়নি। সংস্থার বক্তব্য অনুযায়ী iPhone 13 সিরিজের প্রতিটি ডিভাইস আগের থেকে বেশি ব্যাটারি ব্যাকআপের সঙ্গে এসেছে। যদিও তাদের সক্ষমতা বা ক্যাপাসিটি কতটা সেটা অ্যাপল স্পষ্টভাবে জানায়নি। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের কেমিক্যাল ট্রান্সপোর্টেশন সেন্টার বা সিটিসি’র (CTC) কাছে প্রদত্ত একটি প্রোডাক্ট ইনফর্মেশন শীট থেকে নতুন সিরিজের ব্যাটারি সম্পর্কে বিস্তারিত তথ্য আমাদের সামনে এসেছে।

Apple iPhone 13 সিরিজের ব্যাটারি ক্যাপাসিটি প্রকাশ্যে

এর আগে অ্যাপলের পক্ষ থেকে জানানো হয় যে নতুন আইফোন সিরিজের অন্তর্গত iPhone 13 mini তার পূর্ববর্তী সংস্করণের থেকে ১.৫ ঘন্টার বেশী ব্যাটারি ব্যাকআপ প্রদান করবে। বাকি তিনটি ডিভাইস অর্থাৎ iPhone 13, iPhone 13 Pro এবং iPhone 13 Pro Max প্রদত্ত ব্যাটারি ব্যাকআপও আগের থেকে ২.৫ ঘন্টা বেশী চলবে বলে শোনা যায়। প্রস্তুতকারী সংস্থার এই বক্তব্যে খুব স্বাভাবিকভাবেই নতুন ডিভাইসগুলির ব্যাটারি ক্ষমতা সম্পর্কে জনমানসে কৌতূহল তৈরী হয়।

এখন সিটিসি’কে (CTC) দেওয়া ডকুমেন্টে অ্যাপল, আইফোন ১৩ সিরিজের ব্যাটারি সক্ষমতার বিষয়ে স্পষ্ট তথ্য পেশ করেছে। তবে এই তথ্য ওয়াট আওয়ার (Whr) হিসেবে তুলে ধরায় তা স্মার্টফোনের স্পেসিফিকেশন বর্ণনার পক্ষে সামান্য অসুবিধাজনক। তাই আমরা একে এমএএইচ (mAh)-এ রুপান্তর করে জানাবো।

অ্যাপলের পেশ করা তথ্য অনুযায়ী iPhone 13 সিরিজ প্রকৃত অর্থেই এর পূর্ববর্তী সংস্করণের তুলনায় ব্যাটারি সক্ষমতায় অনেকটা এগিয়ে। যেমন Apple iPhone mini ডিভাইসের ব্যাটারি ক্যাপাসিটি পূর্বের তুলনায় ৯ শতাংশ বেড়েছে (9.57Whr, 2500mAh)। অপরপক্ষে iPhone 13 ডিভাইসের ক্ষমতা আগের তুলনায় ১৫.১ শতাংশ বৃদ্ধি পেয়েছে (12.41Whr, 3265mAh)। তবে ব্যাটারি ক্ষমতায় সবথেকে বেশী উন্নতি ঘটেছে iPhone 13 Pro Max স্মার্টফোনে। এখানে পূর্বের থেকে ১৮.৫ শতাংশ অধিক সক্ষম ব্যাটারির দেখা মিলবে (16.75Whr, 4400mAh)। সেদিক থেকে সামান্য উন্নতি লক্ষ্য করা যাবে iPhone 13 Pro ফোনে (11.97Whr, 3150mAh)।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020