২ হাজার ফুট উঁচু থেকে পড়েও অক্ষত অ্যাপলের iPhone 6s

ইউটিউবের দৌলতে আজকাল স্মার্টফোনের ড্রপ টেস্ট দেখতে পাওয়া সাধারণ ব্যাপার। এর জন্য মূলত জনপ্রিয় স্মার্টফোনগুলিকেই বেছে নেওয়া হয় যার মধ্যে Apple এর iPhone -ও রয়েছে। ড্রপ টেস্টের সময় ফোনগুলিকে সাধারণত ৬-১০ ফুট উচ্চতা থেকে নীচে ফেলা হয়। যে সমস্ত ফোন উপযুক্ত বডিফ্রেম মেটেরিয়াল বিশিষ্ট এবং টেকসই – পরীক্ষায় তাদের বিশেষ কোন ক্ষতি হয়না। সেক্ষেত্রে বড়জোর ফোনের স্ক্রীন ও ব্যাক প্যানেল ক্ষতিগ্রস্ত হয়, এবং ফোনটিতে কিছু স্ক্র্যাচ পড়তে পারে। কিন্তু ২০০০ ফুট উচ্চতা থেকে পড়ার পরেও যদি কোন ফোন পুরোপুরি অক্ষত থাকে, তবে তাকে কি বলবেন? অসম্ভব? অবিশ্বাস্য? একবার ভেবে দেখুন, কেননা এটা কোন গল্প নয়, অ্যাপলের iPhone 6s সত্যিই এই বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে! আসুন পুরো ঘটনাটা শুনে নেওয়া যাক।

G1 Galiotto তার প্রতিবেদনে (Via) আমাদের Apple iPhone এর এই বিরল কীর্তির কথা জানিয়েছেন। ঘটনাটি ঘটেছে ব্রাজিলের রিও ডি জেনেরিও’তে। প্রতিবেদক সেখানে হেলিকপ্টার সওয়ারি হিসেবে আকাশপথে ভ্রমণ করছিলেন। প্রায় ২০০০ ফুট উচ্চতায় অবস্থানকালে সমস্ত অভিজ্ঞতাটি তিনি নিজের iPhone 6s ডিভাইসের মাধ্যমে রেকর্ড করছিলেন। এই সময় আচমকা তার হাত থেকে ফোনটি নীচে পড়ে যায়। পরে প্রতিবেদক নীচে নেমে খোঁজাখুজির পর ফোনটিকে সম্পূর্ণ অক্ষত অবস্থায় খুঁজে পান। শুধু তাই নয় ওপর থেকে নীচে পড়ার সমস্ত ঘটনাটিই ফোনে রেকর্ড হয়ে যায়। এই রেকর্ডেড ক্লিপটির লিঙ্ক নীচে রইলো।

এখানে ক্লিক করে দেখুন ভিডিও

রেকর্ডেড ভিডিওটি দেখে পুরো ঘটনার আঁচ পাওয়া অবশ্য কঠিন। কারণ ভিডিওটি অস্পষ্ট। তবে ভিডিও’র থেকেও আশ্চর্য ব্যাপার হল ফোনটির টিকে যাওয়া। হেলিকপ্টার থেকে নীচে নামার পর সমুদ্রসৈকতে প্রতিবেদক ফোনটিকে খুঁজে পান। Find My App এর সাহায্যে তিনি ফোনটিকে ট্র্যাক করেন এবং নির্দিষ্ট লোকেশনে পৌঁছে ফোনটিকে অবিকৃত অবস্থায় ‘উদ্ধার’ করেন। এক্ষেত্রে তার পাঁচ বছর পুরোনো হ্যান্ডসেটটিতে সত্যিই তেমন কোন আঁচড় লাগেনি! এই ঘটনার অভিজ্ঞতা Galiotto’র সাথে সাথে আমাদেরকেও তাক লাগিয়ে দেয়। অবগতির জন্য জানিয়ে রাখি, Apple iPhone 6s ডিভাইসটি রিসাইক্লেবল অ্যালুমিনিয়াম এনক্লোজারের সাথে এসেছে যা ১০,০০০ ফুট বা ৩০০০ মিটার উচ্চতাতেও সমানভাবে কাজ করে।

তবে এই প্রথম নয়, অ্যাপেলের আইফোনকে ঘিরে এমন একাধিক ঘটনা ঘটেছে যা আমাদের চমকে দেয়। এমনকি জলে ডুবে যাওয়া আইফোন উদ্ধারের পর তাকে দিব্যি কাজ করতে দেখা গেছে! শুধু তাই নয়, একবার আইফোন তার ব্যবহারকারীকে বুলেটের হাত থেকে বাঁচিয়ে দেয় – এমন কাহিনীও শোনা গেছে!

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020