সমস্যায় iPhone ব্যবহারকারীরা, সঠিক শব্দকে বেঠিক শব্দে বদলে দিচ্ছে অটো কারেক্ট ফিচার

বহু আইফোন মালিক "অটো-কারেক্ট ফিচার সঠিক শব্দকে বেঠিক শব্দে বদলে দিচ্ছে এবং ভুল বানানকে নির্ভুল করছে না" এমনটাই অভিযোগ করছেন

Apple iphone-autocorrect-feature-overlooks-mistakes-changes-correct-to-incorrect-words-users-claim

ব্যস্ত জীবনের গতে বাঁধা নিয়মের মাঝে ক্ষনিকের অবসর নেওয়ার সময়ও এখন নেই মানুষের হাতে। ফলে ঘড়ির কাঁটার সাথে তাল মিলিয়ে চলতে গিয়ে আজকাল সব কাজেরই একটা ‘শর্টকাট’ খুঁজে বের করা আমাদের অভ্যাসে পরিণত হয়েছে। যেমন, এখনকার ফোনে প্রি-লোডেড থাকা ‘অটো-কারেক্ট’ (AutoCorrect) নামের একটি ফিচার বর্তমানে বিশেষ জনপ্রিয়তা লাভ করেছে। মূলত, ভুল বানান সংশোধন করা বা অর্ধ-সমাপ্ত বাক্যকে স্বয়ংক্রিয় ভাবে পূরণ করার মতো কাজ করার দরুন, এটি ইউজারের সময় সাশ্রয় করে থাকে। কিন্তু, কান্ডারি রূপী এই ফিচারটি যদি আপনার মাথাব্যথার কারণ হয়ে ওঠে তখন কি হবে? প্রশ্নটা অ্যান্ড্রয়েড নয়, বরং আইফোন ইউজারদের জন্য। আসলে, সম্প্রতি ‘Reddit’ নামের সোশ্যাল নিউজ ওয়েবসাইট থেকে জানা গেছে, আইফোনের অটো-কারেক্ট ফাঙ্কশনে ত্রুটি দেখা দিয়েছে। বহু আইফোন মালিক “অটো-কারেক্ট ফিচার সঠিক শব্দকে বেঠিক শব্দে বদলে দিচ্ছে এবং ভুল বানানকে নির্ভুল করছে না” এমনটাই অভিযোগ করছেন। প্রায় ৯০০ আইফোন ইউজারের একই অভিযোগ সমস্যার গাম্ভীর্য অনেকটা বাড়িয়ে দিয়েছে। যদিও টেক জায়ান্ট Apple-এর তরফ থেকে এই বিষয়ে কোনো ‘পাবলিক স্টেটমেন্ট’ এখনও পাওয়া যায়নি।

Apple iPhone এর AutoCorrect ফাঙ্কশনে দেখা দিলো ত্রুটি

ব্যাপারটা সামনে আসে যখন, Reddit -এর একজন ইউজার তার নিজের সাথে ঘটা ‘অটো-কারেক্ট’ জনিত সমস্যার বিষয়ে খোলাখুলি ভাবে প্ল্যাটফর্মে আলোচনা শুরু করেন। iPhone X ফোনের এই মালিক জানান যে, তিনি কয়েক মাস যাবৎ আইফোনের অটো-কারেক্ট সিস্টেমে কিছু সমস্যা লক্ষ্য করেছেন। তার বিবৃতিতে, “এটা কি শুধু আমার সাথেই ঘটছে? নাকি আইফোনের অটো-কারেক্ট ফাঙ্কশন দিনকে দিন আরও খারাপ হচ্ছে?” ব্যক্তিটি আরো জানান, বিগত ১০ মাস ধরে অটো-কারেক্ট ব্যবহার করছেন তিনি। কিন্তু গত ৫ মাসে অটো-কারেক্ট ফিচারের পারফরম্যান্স ক্রমাগত খারাপ হতেই থাকছে।

তার এই পোস্ট অন্যান্য আইফোন ইউজারদের ব্যাপক ভাবে দৃষ্টি কেড়েছে। আর এই পোস্টে প্রায় ৯৮৩টি কমেন্ট দেখা গেছে। উল্লেখিত আইফোন ১০ মালিকের প্রশ্নের প্রত্যুত্তরে অন্যান্য ইউজাররাও তাদের অভিজ্ঞতার কথা ভাগ করেছেন। তাদেরও দাবি, ফিচারটি যথাযথ ভাবে ভুল সংশোধন করছে না এবং কখনও কখনও সঠিক বানানকে পরিবর্তিত করে দিচ্ছে। এই অভিযোগকে সমর্থন করে একজন লিখেছেন, “প্রায় ৯০% সময়, যখন আমি ‘well’ লিখতে যাই, তা স্বয়ংক্রিয় ভাবে পরিবর্তিত হয়ে ‘we’ll’ হয়ে যায়।” আবার আরেক আইফোন ইউজারের বিবৃতিতে, “আমার ফোনের অটো-কারেক্ট ফিচার ‘it’s all good’ বাক্যের ‘good’ শব্দকে বারংবার ‘food’ এ বদলে দিচ্ছে।”

আরও একটি সাধারণ ত্রুটি লক্ষ্য করেছেন Apple iPhone ইউজাররা। sleepymoose88 নামের এক ব্যক্তি জানিয়েছেন, “আমার ফোনে, ‘and’ শব্দটি বারংবার ‘abs’ এ পরিবর্তিত হয়ে যাচ্ছে। আর সবথেকে বিরক্তির বিষয়, বাক্য শেষ করার পরে এটি পরিবর্তিত হচ্ছে এবং ভুলটাই আমি পাঠিয়ে দিচ্ছি।” অনেক সময়ে যে সকল শব্দ আমরা বেশি ব্যবহার করে থাকি, তা চিহ্নিত করে রাখে অটো-কারেক্ট ফিচার। কিন্তু এক্ষেত্রে, ব্যক্তিটি ‘abs’ শব্দের বহুল ব্যবহার না করা সত্ত্বেও কেন ক্রমাগত ‘and’ ‘abs’ এ বদলে যাচ্ছে তা স্পষ্ট করে বোঝা যাচ্ছে না।

যাইহোক, ফোনের অটো-কারেক্ট ফাঙ্কশনকে চাইলে ম্যানুয়ালি ডিঅ্যাক্টিভ করে দেওয়া যায়। কিন্তু, যাদের শব্দভান্ডার সমৃদ্ধ নয়, তারা বিশেষ ভাবে সমস্যায় পড়বে এমনটা করলে। তাই আমরা আশা করছি যে, Apple শীঘ্রই এই ত্রুটি সংশোধন এবং ফিচারের উন্নত সাধন করবে।

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।