Apple iPhone ব্যবহারকারীদের জন্য এল গুরুত্বপূর্ণ iOS 14.6 আপডেট, এক্ষুনি ইন্সটল করুন

apple-iphone-users-should-immediately-install-ios-14-5-update-know-why

মাসে Apple, iOS 14.5 আপডেট রিলিজ করে, যা অন্যান্য গুরুত্বপূর্ণ পরিবর্তনের পাশাপাশি বহু প্রতীক্ষিত অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি (App Tracking Transparency) কন্ট্রোল নিয়ে এসেছে। তবে কদিন যেতে না যেতেই সংস্থাটি এবার iOS 14.6 আপডেট নিয়ে হাজির হল, যা কোম্পানির পডকাস্ট সাবস্ক্রিপশন সার্ভিস, অ্যাপল কার্ড ফ্যামিলি সাপোর্ট (Apple Card family support), এবং ফাইন্ড মাই সার্ভিস (Find My service) এবং AirTag আরো উন্নত করবে।

যদিও এগুলি নতুন আপডেটের প্রধান সংযোজন, তবে আপনার আইফোনকে iOS-সিকিউরিটির লেটেস্ট ভার্সনে আপগ্রেড করার আরও একটি অন্যতম প্রধান কারণ রয়েছে। নতুন আপডেট প্রসঙ্গে Apple-এর রিলিজ নোট অনুযায়ী, সংস্থাটি অপারেটিং সিস্টেমে 40 টিরও বেশি নিরাপত্তাজনিত ত্রুটি (security vulnerability) নির্ধারণ করেছে, যে কারণে ইউজারদের নতুন ভার্সনে আপডেট করে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আমরা এর আগে এরকম একাধিক খবর শুনেছি যে, সিকিউরিটি ভালনারেবিলিটির সুযোগ নিয়ে হ্যাকাররা দূর থেকেই ইউজারের ডিভাইসের সম্পূর্ণ অ্যাক্সেস পেয়ে যাচ্ছে। তাই আক্রমণকারীদের হাত থেকে ব্যবহারকারীদের রক্ষা করার জন্য iOS 14.6-এর লেটেস্ট ভার্সনে একটি ফিক্স সংযোজিত করা হয়েছে। এর ফলে হ্যাকারদের দ্বারা ইউজারদের ডিভাইস আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটাই কমবে বলে আশা করা হচ্ছে।

রিলিজ নোট অনুযায়ী, এই আপডেটের সাহায্যে ইউজারের ডিভাইস যাবতীয় ম্যালিশিয়াস অ্যাপ্লিকেশন, সার্টিফিকেট, অডিও ফাইল, ওয়েব কনটেন্ট বা USD ফাইলের হাত থেকে সুরক্ষিত থাকবে। Apple, iPhone 6S এবং তার পরের মডেলগুলির জন্য আপডেট রিলিজ করেছে, তাই যে সকল ব্যবহারকারীদের কাছে এই আপডেট উপলব্ধ তারা অবিলম্বে এটি ইন্সটল করে নিন।

প্রসঙ্গত জানিয়ে রাখি যে, গত মাসে Apple একইভাবে ব্যবহারকারীদের iOS 14.5 আপডেট ইনস্টল করার আহ্বান জানিয়েছিল, কারণ এটির মাধ্যমেও সিস্টেমের বেশ কয়েকটি ত্রুটির হাত থেকে ইউজাররা মুক্তি পাবেন। তাই সবসময়ই সিকিউরিটি ভালনারেবিলিটির হাত থেকে রক্ষা পাওয়ার জন্য নতুন কোনো আপডেট এলেই ইউজারদের অবিলম্বে তা ইন্সটল করে নেওয়া উচিত। নিরাপদে ও নিশ্চিন্তে থাকতে সর্বদা লেটেস্ট ভার্সনে ডিভাইস আপডেট করে নেওয়াই শ্রেয়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।