Google কে টেক্কা দিতে নিজস্ব সার্চ ইঞ্জিন আনতে পারে Apple

apple-mau-brings-own-search-engine-to-take-on-google

রোজকার জীবনে বিভিন্ন সমস্যার পরিত্রাতা হিসেবে উপস্থিত হয় সার্চ ইঞ্জিন গুগল। বিশ্বের সবচেয়ে বড় এই সার্চ ইঞ্জিনে কোনো প্রশ্নের উত্তর পাওয়া যাবে না এমন হয়তো খুব কম হয়। অনেকে মজা করে সেই জন্য Google Search Engine কে ‘সবজান্তা’ বলে থাকে। প্রতিদিন বিশ্বের কোটি কোটি মানুষ এই সার্চ ইঞ্জিন ব্যবহার করে। তবে এবার গুগলকে টেক্কা দিতে কোমর বাঁধছে আর এক আমেরিকান টেক জায়ান্ট Apple। সূত্রের খবর, এবার গুগলের মত নিজস্ব সার্চ ইঞ্জিন আনতে পারে অ্যাপল।

আসলে অ্যাপল ও গুগলের মধ্যেকার একটি গুরুত্বপূর্ণ চুক্তি শেষ হতে চলেছে। এতদিন অবধি অ্যাপলের Safari ব্রাউজারে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে থাকতো Google। এরজন্য গুগল, অ্যাপল কে কোটি কোটি ডলার দিত। তবে শোনা যাচ্ছে এবার Apple নিজস্ব সার্চ ইঞ্জিন তৈরিতে বিনিয়োগ করতে চলেছে, পাশাপাশি সংস্থাটি AI এক্সপার্ট, সার্চ ইঞ্জিনিয়ার ইত্যাদি কর্মী নিয়োগ করছে।

আগেই বলেছি গুগল ও অ্যাপলের চুক্তির ফলে এতদিন অবধি সাফারি ব্রাউজারে, ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে গুগলকে দেখা যেত। যদিও ইউজাররা চাইলে সেটিংসে গিয়ে Yahoo, Bing, DuckDuckGo-র অন্যান্য সার্চ ইঞ্জিনগুলি বেছে নিতে পারেন। কিন্তু এতে মার্কেট অথরিটির একাংশ উদ্বেগ প্রকাশ করছেন যে, অ্যাপল ও গুগল একচেটিয়াভাবে বাজার দখল করে রাখছে। ফলে মার্কেট রেগুলেটর বা যুক্তরাজ্য সরকার আগামী দিনে হয়তো, সাফারি থেকে গুগলকে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে না রাখার আদেশ দিতে পারে। যার প্রভাব বিশ্বের অন্যান্য প্রান্তেও ছড়িয়ে পড়তে পারে। আর তাই অ্যাপল এখন নিজস্ব সার্চ ইঞ্জিন তৈরির পথে হাঁটছে।

ইতিমধ্যে “গুগল সার্চ”-কে বুড়ো আঙুল দেখিয়ে স্পটলাইট সার্চে সরাসরি সার্চ রেজাল্ট দেখাতে শুরু করেছে অ্যাপল। রিপোর্ট অনুযায়ী, ‘iOS 14’ বিটা এবং ‘iPadOS 14’ বিটা ইউজাররা স্পটলাইট সার্চ রেজাল্ট দেখতে পাবেন।

Coywol নামে একটি সংস্থা তাদের প্রতিবেদনে জানিয়েছে, অ্যাপল তাদের ইমেল, মেসেজ, ম্যাপ, ইভেন্ট, রিমাইন্ডার, নোট, ফটো, ফাইল, কন্ট্যাক্ট, মিউজিক, নিউজ, টিভি শো, বিভিন্ন থার্ড পার্টি অ্যাপ ইত্যাদিতে সার্চ রেজাল্ট প্রোভাইড করতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) এবং মেশিন লার্নিং (ML) ব্যবহার করতে পারে। পাশাপাশি সংস্থাটি ইউজারের ডেটা সুরক্ষা সম্পর্কেও সচেতন থাকবে। এই কারণে Apple সার্চ ইঞ্জিনে হয়তো কোনো রকম বিজ্ঞাপন থাকবে না।