আর পাওয়া যাবেনা iPhone XR ও iPhone 11 Pro, জেনে নিন কারণ

আইফোন ১২ সিরিজ আসলেই আপনি হয়তো আর আইফোন ১১ সিরিজের 'প্রো' মডেলগুলি কিনতে পারবেন না

iPhone 11 Pro
Apple may discontinue iPhone 11 Pro, iPhone Pro Max

আপাতত যা খবর তাতে চলতি বছরের অক্টোবরেই লঞ্চ হবে iPhone 12 সিরিজ। এই সিরিজে চারটি ফোন থাকবে, যেগুলিতে ৫জি কানেক্টিভিটি সাপোর্ট করবে। তবে নতুন এই সিরিজ আসার সাথে সাথে কোম্পানি তাদের পুরানো সিরিজকে বন্ধ করতে পারে বলে রিপোর্ট সামনে এসেছে। অর্থাৎ আইফোন ১২ সিরিজ আসলেই আপনি হয়তো আর আইফোন ১১ সিরিজের ‘প্রো’ মডেলগুলি কিনতে পারবেন না।

@iAppleTimes একটি টুইটে জানিয়েছে, Apple তাদের iPhone 12 সিরিজ লঞ্চ করার সাথে সাথে iPhone XR মডেলটি বন্ধ করে দেবে। কারণ কোম্পানি ইতিমধ্যেই লঞ্চ করেছে iPhone SE 2020। এটির প্রসেসরও শক্তিশালী। সেহেতু কোম্পানি মনে করছে iPhone XR এর দাম না কমিয়ে, ওই একই দামে আইফোন এসই ২০২০ ফোনটিকে সেরা বিকল্প হিসাবে উপলব্ধ রাখতে।

আবার যাদের বড় ডিসপ্লের ফোন দরকার হবে তাদের জন্য iPhone 11 বিকল্প হিসাবে থাকবে। সম্প্রতি গ্লোবাল মার্কেটে এই ফোনের দাম ১৫০ ডলার পর্যন্ত কমানো হতে পারে। জানিয়ে রাখি এখন গ্লোবাল মার্কেটে আইফোন ১১ এর দাম ৬৯৯ ডলার (ভারতে ৬৪,৯৯০ টাকায় পাওয়া যাচ্ছে)। তবে ১৫০ ডলার কমলে এই ফোনকে কিনতে আরও আগ্রহ দেখাবে মানুষ। তখন আইফোন এক্সআর গুরুত্ব হারাবে।

এই টুইটে আরও বলা হয়েছে কোম্পানি আইফোন ১২ আনার সাথে সাথে iPhone 11 Pro এবং iPhone 11 Pro Max ফোন দুটির উৎপাদনও বন্ধ করতে পারে। এই ঘটনা আমরা আইফোন ১১ লঞ্চের সময় দেখেছিলাম। এই সিরিজ আসার পর Apple তাদের iPhone XS এবং iPhone XS Max ফোন দুটি বন্ধ করেছিল।