ভারতে দাম কমতে চলেছে Apple iPhone SE 2020 এর, জানুন কারণ

কিছুদিন আগেই অ্যাপল তাদের সস্তা ফোন iPhone SE 2020 লঞ্চ করেছিল। এই ফোনটি ভারতেও উপলব্ধ। যদিও ফোনটি বিভিন্ন দেশে বিভিন্ন দামে উপলব্ধ। ভারতে এই ফোনের দাম ৪২,৫০০ টাকা, যা প্রায় ৫৫৮ ডলারের সমান। তবে আমেরিকায় আইফোন এসই ২০২০ কেবল ৩৯৯ ডলারে পাওয়া যায়। বুঝতেই পারছেন ভারতে এই ফোনের দাম অনেকটাই বেশি। তবে নতুন একটি রিপোর্ট অনুযায়ী, ভারতে iPhone SE 2020 এর দাম কমতে পারে।

কারণ ভারতে এই ফোনের মাস প্রোডাকশন শুরু হচ্ছে। গতকালই আমরা জানিয়েছিলাম যে অ্যাপল সিদ্ধান্ত নিয়েছে এবার থেকে iPhone SE এর অ্যাসেম্বল ভারতে করা হবে। যদিও ফোনটির দাম কমতে পারে বলে কোনো খবর আমাদের কাছে ছিল না। তবে The Information এর রিপোর্ট অনুযায়ী, আইফোন এস ২০২০ এর মাস প্রোডাকশন ভারতে শীঘ্রই শুরু হবে। এরজন্য অ্যাপল চীনা কোম্পানি Wistron কে দায়িত্ব দিয়েছে। যার পরে আশা করা যায় ভারতে এই ফোনের দাম কিছুটা কমবে।

আপনাকে জানিয়ে রাখি অ্যাপল ভারতের Foxconn এবং Wistron এর সাথে হাত মিলিয়ে কিছু স্মার্টফোনের অ্যাসেম্বল করে থাকে। এর আগে ২০১৯ সাল পর্যন্ত উস্ট্রোন প্রথম আইফোন এস এর অ্যাসেম্বল করতো। এবার এর ২০২০ ভার্সনের ও অ্যাসেম্বল শুরু করবে।

iPhone SE 2020: স্পেসিফিকেশন

ডুয়েল সিমের এই ফোনে ৪.৭ ইঞ্চি রেটিনা এইচডি আইপিএস ডিসপ্লে দেওয়া হয়েছে। ফোনটি মেটাল বডির সাথে এসেছে। ডিসপ্লেতে ডলবি ভিশন ও এইচডিআর ১০ প্লেব্যাক সাপোর্ট করবে। দ্রুত কাজ করার জন্য এখানে হেপটিক টাচ ব্যবহার করা হয়েছে। এই ফোনে পাবেন এ ১৩ বায়োনিক প্রসেসর। এছাড়াও আছে ৩ জিবি র‌্যাম। তবে ফোনটি ৬৪ জিবি, ১২৮ জিবি ও ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টে পাওয়া যাবে।

ফটোগ্রাফির জন্য এই ফোনের পিছনে এলইডি ফ্ল্যাশ সহ ১২ মেগাপিক্সেল সেন্সর সহ সিঙ্গেল ক্যামেরা দেওয়া হয়েছে। এর অ্যাপারচার এফ/১.৮। আবার সামনে এফ/২.২ অ্যাপারচার সহ ৭ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা রয়েছে। ওয়াই-ফাই ৬ সহ ফোনটি আইওএস ১৩ অপারেটিং সিস্টেমে চলে। কোম্পানি তরফে জানানো হয়েছে এতে ১,৮২১ এমএএইচ বিল্ট ইন ব্যাটারি ব্যবহার করেছে। যার দ্বারা ৪০ ঘন্টা অডিও শোনা যাবে বলে দাবি করা হয়েছে।