iPhone 12 সিরিজে ব্যবহার হতে পারে চীনের নেভিগেশন সিস্টেম BeiDou

apple-may-use-beidou-navigation-system-in-iphone-12-series

সারা বিশ্ব এখন চীনের থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে, একথায় নতুনত্ব কিছু নেই। তবে এবার কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলার সুযোগ পেতে পারে চীন। আসলে Apple, তার iPhone 12 সিরিজের স্মার্টফোনগুলিতে ‘BeiDou’ নামের চাইনিজ নেভিগেশন সিস্টেম দেওয়ার ভাবনা চিন্তা করছে। এই ‘BeiDou’ নেভিগেশন সিস্টেম প্রায় ২০০টি দেশের ওপর নজর রাখে। সারা বিশ্বে এই নেভিগেশন সিস্টেমটির প্রায় ১০০ মিলিয়ন ইউজার এবং প্রতিদিন ২০০ মিলিয়ন সেশন রয়েছে।

GSMArena-এর প্রতিবেদন অনুযায়ী, BeiDou-এর মুখপাত্র তথা চীনা স্যাটেলাইট নেভিগেশন অফিসার রান চেঙ্গকি (Ran Chengqi) বলেছেন, খুব শিগগিরই অ্যাপল স্মার্টফোনে, BeiDou ব্যবহার করা হতে পারে।  এর আগে কোনো আইফোনেই BeiDou নেভিগেশন সিসটেম ব্যবহার করা হয়নি।

BeiDou, এশিয়া প্যাসিফিক অঞ্চলের বেশিরভাগ দেশগুলিতে বিশেষত স্থানীয় বাজারের ডিভাইসগুলিতে সাপোর্ট করবে। ইতিমধ্যে এই সিস্টেম বিশ্বের ১২০ টিরও বেশি দেশে ব্যবহৃত হচ্ছে।

এই চাইনিজ নেভিগেশন সিস্টেম আসলে কী?

চলতি বছরের ২৩শে জুন চীন, গ্লোবাল পজিশনিং সিস্টেম, BeiDou-এর সর্বশেষ স্যাটেলাইট সফলভাবে উৎক্ষেপণ করেছে। স্যাটেলাইটটি লঞ্চ হওয়ার পর চীন, আমেরিকান GPS-এর মতো টেকনোলজি অর্জন করেছে। মনে করা হচ্ছে, এই চাইনিজ জিপিএস সক্রিয় হওয়ার সাথে সাথে চীনের নৌবাহিনী ও বিমানবাহিনী আরো জোরদার হবে।

এই প্রসঙ্গে বলে রাখি, চীনের জিপিএস BeiDou ৩০টি স্যাটেলাইট দিয়ে তৈরি। এর মধ্যে ২৯ টি স্যাটেলাইট আগেই চালু করা হয়েছে। এমন পরিস্থিতিতে শেষ স্যাটেলাইটের সফল উৎক্ষেপণের পর চীন এখন বিশ্বব্যাপী জিপিএস কভারেজ অর্জন করেছে।

সূত্রের খবর, কয়েকদিন পরেই আইফোন ১২ সিরিজের ৪টি নতুন ডিভাইস বাজারে আসবে, যেখানে দুটি প্রিমিয়াম ভ্যারিয়েন্টের ফোনও অন্তর্ভুক্ত রয়েছে। তবে এই সিরিজের কোন স্মার্টফোনে চাইনিজ নেভিগেশন সিস্টেম দ্বারা সমর্থিত হবে, সে সম্পর্কে এই মুহূর্তে কোন খবর নেই। তবে আইফোনে চাইনিজ নেভিগেশন সিস্টেমের প্রকাশের খবর এমন এক সময়ে এসেছে যখন বিশ্বজুড়ে চীনকে সংশয়ের দৃষ্টিতে দেখা হচ্ছে এবং আবার কোথাও কোথাও দেশটি গুপ্তচরবৃত্তির অভিযোগের মুখোমুখি হচ্ছে।