Apple iPad Pro এর জন্য মিনি এলইডি ডিসপ্লে তৈরী করবে LG

আপনি যদি একজন Apple iPad প্রেমী হন তাহলে আপনার জন্য সুখবর। কারণ কোরিয়ান সংবাদ সংস্থা ET News এর খবর অনুযায়ী, LG Display এবার থেকে অ্যাপলের জন্য মাইক্রো এলইডি ডিসপ্লের উৎপাদন শুরু করতে চলেছে। আগামী বছরের প্রথমার্ধেই হয়তো আমরা অ্যাপেলের আইপ্যাডে এই মিনি-ডিসপ্লের ব্যবহার দেখতে পাবো। পরবর্তীকালে ম্যাকবুক (Macbook) ও আইম্যাকেও (iMac), Apple মাইক্রো এলইডি ডিসপ্লে ব্যবহার করতে পারে।

অতিমারিতে জনজীবন থমকে না গেলে হয়তো চলতি বছরের শেষেই আমরা অ্যাপলের মাইক্রো এলইডি ডিসপ্লে যুক্ত অন্তত ছয়টি ডিভাইস দেখতে পেতাম। মিনি-এলইডি ডিসপ্লের ব্যবহারের ফলে এবার থেকে আইপ্যাড প্রো ডিভাইসে (iPad Pro) অতিরিক্ত ব্রাইটনেস ও স্বচ্ছতার সাথে ভালো কনট্রাস্ট রেশিও’র উপস্থিতি লক্ষ্য করা যাবে। এর ফলে নতুন ডিভাইসগুলি আগের থেকে অনেক পাওয়ার এফিসিয়েন্ট হবে।

বর্তমানে আইপ্যাড সংস্করণগুলির ডিসপ্লে ১২০ হার্টজ ক্ষমতাসম্পন্ন রিফ্রেশ রেট অফার করে। মিনি-এলইডি স্ক্রীন ব্যবহার হলে আইপ্যাডের আপডেট রেট উন্নত হওয়ার সাথে আরো ওয়াইডার ভিউয়িং অ্যাঙ্গেলের (Wider Viewing Angle) দেখা মিলবে। তাছাড়া মাইক্রো এলইডি স্ক্রীনের ব্যাপক উৎপাদন ও সরবরাহের ফলে অ্যাপেলকে এখন থেকে এর জন্য অনেক কম অর্থ ব্যয় করতে হবে। সেক্ষেত্রে খরচটা ৭৫-৮৫ মার্কিন ডলারের থেকে অনেকটা কমে ৪৫ মার্কিন ডলার হতে পারে।

পুরো বিষয়টি সম্পর্কে ওয়াকিবহাল একজন সমীক্ষক Ming-Chi Kuo-র মতে, আগামী বছর থেকে উৎপাদিত এবং সরবরাহ করা মোট আইপ্যাডের ৩০-৪০ শতাংশই মিনি-এলইডি ডিসপ্লে যুক্ত হবে। এছাড়া মোট উৎপাদিত ও সরবরাহ করা ম্যাকবুকের ২০-৩০ শতাংশেই মিমি-এলইডি ডিসপ্লের ব্যবহার দেখা যেতে পারে।