Samsung এর হাত ধরে ফোল্ডিং ফোন নিয়ে আসছে Apple

apple-orders-foldable-display-samples-from-samsung

গতবছর থেকেই ফোল্ডিং ফোন বাজারে আনতে শুরু করেছে স্মার্টফোন কোম্পানিগুলি। Motorola ও Huawei ইতিমধ্যেই বেশ কয়েকটি ফোল্ডিং ফোন লঞ্চ করেছে। তবে এই মার্কেটে অধিপত্য বিস্তার করে আছে Samsung। দক্ষিণ কোরিয়ান কোম্পানিটি সদ্য Galaxy Z Fold 2 লঞ্চ করেছে। তবে এই তিন কোম্পানি ছাড়াও আরও কয়েকটি কোম্পানি ফোল্ডেবল ফোনের ওপর কাজ করছে, এর মধ্যে আইফোন নির্মাতা Apple ও সামিল।

গত মাসেই Apple এর একটি ফোল্ডিং ফোনের প্রোটোটাইপ সামনে এসেছিল। যদিও ফোনটি সম্পর্কে কিছুই জানা যায়নি। তবে সম্প্রতি একটি রিপোর্টকে বিশ্বাস করলে, অ্যাপল সত্যি সত্যি ফোল্ডিং ফোনের ওপর কাজ করছে। আমরা হয়তো আর কিছুদিনের মধ্যে ফোল্ডেবল আইফোন কে বাজারে দেখবো। জানা গেছে, Apple দক্ষিণ কোরিয়ান কোম্পানি Samsung এর কাছে ডিসপ্লে স্যাম্পেল চেয়ে পাঠিয়েছে।

এই প্রসঙ্গে বলে রাখি, স্যামসাং গত কয়েকবছর ধরেই Apple iPhones সহ বহু স্মার্টফোনের জন্য OLED ডিসপ্লে সরবরাহ করে। আবার যেহেতু ফোল্ডিং ফোনের মার্কেটে রাজত্ব করছে স্যামসাং, তাই অ্যাপল দক্ষিণ কোরিয়ান কোম্পানিটির থেকেই ডিসপ্লে নিতে চাইছে।

রিপোর্ট অনুযায়ী, Samsung, Apple সহ বেশ কয়েকটি কোম্পানিকে ফোল্ডেবল ডিসপ্লে পাঠাতে শুরু করেছে। এমনকি প্রাথমিক টেস্টিংয়ের পর Apple ফোল্ডিং ফোনের ট্রায়ালও শুরু করেছে। এই ফোল্ডিং ফোনটি এমনভাবে ডিজাইন করা হবে, যাতে ফোনটি যখন খোলা হবে তখন একটি ডিসপ্লে দেখা যাবে। অর্থাৎ ফোনটি খুললেও আপনি ডুয়েল ডিসপ্লে দেখতে পাবেন না।