ভারতে দাম কমতে পারে আইফোনের, দিওয়ালিতে চালু হবে Apple Online Store

পাশাপাশি আগামী বছরের মধ্যেই ভারতে কোম্পানীর প্রথম অফিসিয়াল রিটেল স্টোরও লঞ্চ করবে।

apple-plans-to-launch-an-online-store-in-india-reports-suggest-it-could-in-next-month

এতদিন আমেরিকান টেক জায়ান্ট অ্যাপেলের ভারতে নিজস্ব কোনো অফলাইন রিটেল এবং অনলাইন স্টোর না থাকায় সংস্থাটি তাদের পণ্য থার্ড পার্টি ফ্রাঞ্চাইজি পার্টনার এবং অনলাইনে, যেমন- অ্যামাজন, ফ্লিপকার্ট এবং ক্রোমার মাধ্যমে বিক্রি করতো। এই নির্ভরতা কাটাতে Apple এর চিফ এক্সিকিউটিভ অফিসার (CEO) টিম কুক চলতি বছরের ফেব্রুয়ারিতে অ্যাপেলের অ্যানুয়াল শেয়ারহোল্ডার মিটিং এ বলেছিলেন, “Apple এই বছরই সংস্থার নিজস্ব ‘Online Store’ এ প্রোডাক্ট বিক্রি শুরু করার পাশাপাশি আগামী বছরের মধ্যেই ভারতে কোম্পানীর প্রথম অফিসিয়াল রিটেল স্টোরও লঞ্চ করবে। ”

সেইমতো প্রাথমিক স্থান নির্বাচনের পর মুম্বাইয়ের অভিজাত বান্দ্রা কুরলা কমপ্লেক্সে অ্যাপেলের প্রথম অফলাইন রিটেল স্টোর তৈরির কাজ শুরু হয়। তবে কোভিড ১৯ মহামারীজনিত কারনে সেটির আত্মপ্রকাশে বিলম্ব ঘটেছে। এখন অ্যাপেলপ্রেমীদের জন্য সুখবর হিসেবে ব্লুমবার্গ নিউজে প্রকাশিত একটি খবরে বলা হয়েছে, অ্যাপেল আগামী মাসেই সংস্থার নিজস্ব অনলাইন স্টোরটি ভারতে লঞ্চ করতে পারে। পুরো বিষয়টি নিয়ে অবগত নাম প্রকাশে অনিচ্ছুক সংস্থার একজন আধিকারিক এটি জানিয়েছেন।

গত বছর কেন্দ্রীয় সরকার আরো বিদেশী বিনিয়োগ টানার উদ্দেশ্যে কোল মাইনিং, কনট্রাক্ট ম্যানুফ্যাকচারিং এবং সিঙ্গল ব্রান্ড রিটেলের মতো সেক্টরগুলিতে FDI বা ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্টের বিধিগুলিতে বেশ কিছু ছাড় ঘোষণা করে। FDI এর নিয়মের শীথিলতায় বলা হয়, কোনো সংস্থা এদেশে ব্রিক-মর্টাল স্টোর খোলার পূর্বেই ই-কমার্সের মাধ্যমে রিটেল ট্রেডিং করতে পারবে। তবে সেটি অনলাইট রিটেল শুরু করার দুই বছরের মধ্যেই অফলাইন স্টোর খোলার শর্তসাপেক্ষে। এছাড়া গতবছর গ্লোবাল সোর্সিংএর বেশ কিছু নিয়মও শীথিল করা হয়। বলা যেতে পারে এগুলি অ্যাপেলের মতো সংস্থার এদেশে অনলাইন এবং অফলাইন স্টোর লঞ্চের পথকে অনেকটাই প্রশস্ত করেছে।

ভারত বর্তমানে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন মার্কেট। ফলে অ্যাপেল সহ বহু সংস্থাই এদেশের বাজারকে পাখির চোখ করে রেখেছে। ভারতে চীনের বিরুদ্ধে যে বিদ্বেষ তৈরি হয়েছে তাতে অনেক সংস্থাই তাদের স্মার্টফোনগুলি ভারতেই ম্যানুফ্যাকচারিং করার জন্য ঝুঁকছে। যেমন অ্যাপেল কনট্র্যাক্ট ম্যানুফ্যাকচারিং পার্টনার ফক্সকন এবং উইসট্রনের মাধ্যমে ‘Made in India’ iPhone বানাচ্ছে। অ্যাপেলের iPhone SE 2020, iPhone 11 এবং iPhone XR ভারতেই অ্যাসেম্বলিং হচ্ছে। এছাড়া আসন্ন iPhone 12 ফোনটি অ্যাপেল ভারতে উৎপাদন করবে বলে জানিয়েছে।

রিপোর্ট অনুযায়ী সামনে দিওয়ালি-দশেরা সহ অন্যান্য উৎসব থাকায় অ্যাপেল শীঘ্রই অনলাইন স্টোরটি লঞ্চ করার লক্ষ্য নিয়েছে। যদিও বিভিন্ন সংবাদসংস্থার তরফ থেকে অ্যাপেলের কাছে এই বিষয়ে প্রশ্ন করা হলেও অ্যাপেল মুখ খুলতে চায় নি। এখন এই বিষয়ে ১০০ শতাংশ নিশ্চিত হওয়ার জন্য কোম্পানীর পক্ষ থেকে অফিসিয়াল ঘোষণার অপেক্ষা। তবে অনলাইন স্টোর খোলা হলে ভারতে আইফোনের দাম কমবে বলেই মনে হচ্ছে।