চীনা অ্যাপ স্টোর থেকে প্রায় ৩০,০০০ হাজার অ্যাপকে সরিয়ে দিল অ্যাপল

apple-removes-29800-gaming-apps-from-china-app-store-for-violation-policy

এবার টেক কোম্পানি Apple এর অ্যাপ স্টোর (চাইনিজ ভার্সন) থেকে সরানো হল হাজার হাজার অ্যাপ্লিকেশন। সূত্রের খবর, লাইসেন্স না থাকায় প্রায় ২৯,৮০০টি অ্যাপ রিমুভ করা হয়েছে। এই অ্যাপগুলির মধ্যে বেশির ভাগই ভিডিও গেমিং অ্যাপ্লিকেশন। জানা গিয়েছে, ওই অ্যাপ্লিকেশনগুলি ২০১৬ সালে চালু হওয়া চাইনিজ মোবাইল গেমিং আইন মানেনি, তাই চটজলদি সেগুলি অপসারণ করা হয়েছে।

এই প্রসঙ্গে বলে রাখি, গেমিং আইনের আওতায় ডেভেলপারদের অবশ্যই সেন্সরশিপ এজেন্সিগুলির মধ্যে কোনো একটির কাছ থেকে বা ‘চায়না জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অফ প্রেস অ্যান্ড পাবলিকেশনস’-এর কাছ থেকে লাইসেন্স নিতে হয়। এর জন্য ডেভেলপারদের অনেক কাঠ-খড় পোড়াতে হয়, প্রচুর সময়ও লাগে। অ্যাপ ডেভেলপের ক্ষেত্রে চীন সরকারের একাধিক বিধিনিষেধ ও নিয়ম রয়েছে যা অ্যাপগুলির অনুমোদন ও ডেভেলপমেন্ট প্রক্রিয়ায় বিলম্ব ঘটায়।

এছাড়া কোনো ভিডিও গেম ডেভেলপারের কাছে তাদের অ্যাপ্লিকেশনটি ‘ইন-অ্যাপ পারচেস’ (অ্যাপ কিনে ব্যবহার করা) হিসেবে রাখার জন্য, প্রয়োজনীয় অনুমোদন থাকতে হবে। আগেই বলেছি লাইসেন্স পেতে বেশ সময় লাগে এবং বিষয়টি বেশ ঝামেলার। এই কারণেই ২৬ হাজারের বেশি অ্যাপ সংস্থা গেমিং আইন না মেনেই নিজেদের অ্যাপ্লিকেশনগুলি ডেভেলপ করেছিল।

এই বিষয়ে অ্যাপ ইন চায়নার মার্কেটিং ম্যানেজার বলেছেন, এই ঘটনায় ছোটো ও মাঝারি ডেভেলপারদের আয়ের ওপর বেশ প্রভাব পড়বে। এটি চীনের আইওএস গেম ইন্ডাস্ট্রির জন্য একটি ধ্বংসাত্মক পদক্ষেপ।

Apple, প্রথমে ওই ডেভেলপারদের কিছু সীমাবদ্ধতায় রেখেছিল। কিন্তু জুন মাসের মধ্যে সংস্থাগুলি লাইসেন্স জোগাড় করতে পারেনি। ফলস্বরূপ চীনের অ্যাপ স্টোর থেকে এতগুলি অ্যাপ বাদ পড়েছে। প্রসঙ্গত, এর আগে গত মাসের গোড়ার দিকে ২,৫০০টির বেশি গেম অ্যাপ ঠিক একই ভাবে অ্যাপলের চীনা অ্যাপ স্টোর থেকে সরিয়ে ফেলা হয়েছিল।