Apple এর অনুরোধে, iPhone জীবাণুমুক্ত করতে ভুলেও এই স্প্রে বা ক্লিনার ব্যবহার করবেন না

apple-request-iphone-users-not-to-use-these-spray-or-cleaner-to-disinfect
নিজের iPhone জীবানুমক্ত করতে যা করবেন

করোনার দ্বিতীয় আবহে বন্দী জীবনের অধিকাংশ সময় কাটছে ঘরে। অথচ নিত্যনৈমিত্তিক প্রয়োজন মেটাতে ঘরের বাইরে না গিয়ে উপায় নেই। বাইরে আছে ভাইরাসের ভয়, আক্রান্ত করার পাশাপাশি যা আমাদের পোশাক-আশাক, মাস্কের বহির্ভাগ এমনকি হাতঘড়ি বা মোবাইল পৃৃষ্ঠেও অবস্থান করতে পারে। তাই বাইরে থেকে ঘরে ফিরলে জামাকাপড় সহ নিজেদের পরিষ্কার করার পাশাপাশি জনপূর্ণ স্থানে ব্যবহৃত ইলেক্ট্রনিক ডিভাইসটিকেও (যেমন, মোবাইল ফোন) জীবাণুবিহীন করা আবশ্যিক কর্তব্য। এক্ষেত্রে আইফোন (iPhone) ব্যবহারকারীরা ঠিক কিভাবে নিজেদের ডিভাইস জীবাণুমুক্ত করবেন, সম্প্রতি অ্যাপলের (Apple) পক্ষ থেকে তার নির্দেশ দেওয়া হয়েছে। আইফোনের ক্রেতা ও ব্যবহারকারীদের কাছে সংস্থার সেই নির্দেশিকা পৌঁছে দিতেই আমাদের এই প্রতিবেদন।

নিজের iPhone জীবানুমক্ত করতে যা করবেন

আইফোন জীবাণুমুক্ত করার জন্য অ্যাপল তার ইউজারদের নির্দিষ্ট কতগুলি জীবানুনাশক ব্যবহার করার পরামর্শ দিয়েছে। এক্ষেত্রে ভুল পদক্ষেপ অথবা জীবানুনাশকের ব্যবহার আমাদের ডিভাইসের ক্ষতি ডেকে আনতে পারে। সংস্থার মতে ডিভাইস জীবাণুমুক্ত করার জন্য আমরা ৭০ শতাংশ আইসোপ্রোপাইল অ্যালকোহল বা ৭৫ শতাংশ ইথাইল অ্যালকোহলের দ্রবণ ব্যবহার করতে পারি।

এছাড়া ক্লোরক্স (Clorox) জীবানুনাশক ব্যবহার করেও আমরা ডিভাইস জীবাণুমুক্ত করতে পারবো। তবে ডিভাইসের উপরে সরাসরি জীবাণুনাশক ছিটিয়ে নয়, বরং তার ওপরে পাতলা তোয়ালে কাপড় রেখে তারপর পরিষ্কারক পদার্থের ব্যবহার করা উচিত বলে সংস্থা জানিয়েছে।

উপরোক্ত পদ্ধতিতে আমরা নিজেদের সাধের আইফোনের (iPhone) ডিসপ্লে, কিবোর্ড সহ অন্যান্য বহির্ভাগ জীবাণুমুক্ত করতে পারবো। আবার ডিভাইস পরিষ্কার করার ক্ষেত্রে আমাদের ঠিক কি কি করা উচিত নয় সেটাও সংস্থার পক্ষ থেকে স্পষ্ট করে দেওয়া হয়েছে। এক্ষেত্রে Apple কিছু পদার্থ ব্যবহারের ভীষণ আপত্তি জানিয়েছে, যেগুলি আক্ষরিক অর্থেই ডিভাইসের ক্ষতির কারণ হতে পারে।

iPhone জীবাণুমুক্ত করতে যা করবেন না

সম্প্রতিক কাল্ট অফ ম্যাকের (Cult of Mac) একটি প্রতিবেদনে Apple জানিয়েছে যে ডিভাইসকে জীবাণুমুক্ত করতে হলে সবসময় তাকে চার্জিং সংযোগ থেকে বিচ্ছিন্ন করতে হবে। তাছাড়া কোনভাবেই ডিভাইসটিকে অহেতুক ঘষামাজা করা ঠিক হবেনা। আইফোন পরিষ্কার করার সময় জীবাণুনাশক হিসেবে কিছু জিনিসের ব্যবহার এড়িয়ে যাওয়া উচিত। এর মধ্যে কোনো ব্লিচিং পণ্য বা এরোসল স্প্রে ব্যবহার না করার নির্দেশ যেমন রয়েছে, তেমনই হাইড্রোজেন পেরোক্সাইড (Hydrogen Peroxide) ব্যবহারে স্পষ্ট অসম্মতি জানানো হয়েছে। এগুলি ডিভাইসের স্বাস্থ্যকে অতি দ্রুত বিঘ্নিত করতে পারে। সুতরাং করোনাকালে আইফোনের যত্ন নিতে সংস্থার প্রকাশ্যে আনা উপরোক্ত নির্দেশগুলি মেনে চলা যথার্থ বুদ্ধিমানের কাজ হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020