গোপনে নজরদারি চালানোর অভিযোগ, তড়িঘড়ি iPhone ও iPad এর জন্য আপডেট আনলো Apple

iPhone (iOS 14.8) ও iPad এর জন্য নতুন সফটওয়্যার আপডেট রোল আউট করেছে Apple, যা Pegusus এর মাধ্যমে গোপন নজরদারি রুখে দেবে

apple-rolls-out-new-update-for-iphone-ipad-to-fix-pegasus-related-vulnerability

সিকিউরিটি সমস্যা সমাধানের কথা ভেবে জনপ্রিয় সংস্থা অ্যাপল (Apple) তড়িঘড়ি নতুন সফটওয়্যার আপডেট নিয়ে এলো। এর ফলে উপকৃত হবেন বিশ্বের অজস্র অ্যাপল ডিভাইস ব্যবহারকারী। সম্প্রতি সংস্থার দ্বারা উৎপাদিত আইফোন (iPhone) ডিভাইস গুলিতে নিরাপত্তা সংক্রান্ত একটি দুর্বলতার দেখা মেলে। এই দুর্বলতাকে কাজে লাগিয়ে সৌদি আরবে এক সমাজকর্মীর উপরে গোপন নজরদারি চালাবার অভিযোগ ওঠে। এক্ষেত্রে আরো একবার ইজরায়েলি ফার্ম এনএসও (NSO) কর্তৃক নির্মিত পেগাসাস (Pegusus) সফটওয়্যারের নাম আলোচনায় উঠে এসেছে।

পেগাসাসের মাধ্যমে বিভিন্ন দেশের প্রশাসন তাদের সমাজকর্মী ও সাংবাদিকদের উপর গোপনে নজর রাখছে বলে এর আগেও শোরগোল ওঠে। আসলে রাষ্ট্রের বিরুদ্ধে মুখ খুলতে যারা অভ্যস্ত, সেইসব মানুষের জীবনযাত্রাকে তীক্ষ্ণ দৃষ্টিতে মেপে নিতেই যে পেগাসাসের মতো সফটওয়্যারের আবির্ভাব সেটা আলাদা করে বলে দেওয়ার দরকার পড়ে না। তাই সিকিউরিটি দুর্বলতার অভিযোগ সামনে আসতেই Apple নতুন আপডেট রোল-আউটের মাধ্যমে অবস্থা সামাল দিতে উদ্যোগী হয়।

যদিও নতুন সফটওয়্যার আপডেট রোল আউটের মুহূর্তে Apple কোনোভাবে পেগাসাস নামটি উল্লেখ করেনি। কিন্তু পেগাসাসকে ব্যবহার করে যে ধরনের নজরদারিমূলক কর্মকাণ্ড চালানো হয়েছে, তার কথা অ্যাপল Apple জানিয়েছে। তবে একইসাথে সংস্থার বক্তব্য, কোনো সাধারণ মানুষ নয়, সমাজে যাদের প্রভাব রয়েছে এমন মানবাধিকার ও সমাজকর্মীদের উপরে নজরদারি চালানোর জন্য আলোচ্য ধরনের সফটওয়্যার ডেভেলপ করা হয়। তাই সংখ্যাগুরু সাধারণ মানুষের বিষয়টি নিয়ে খুব বেশী ভাবিত না হলেও চলবে। অবশ্য নতুন আপডেট প্রকাশ্যে আসার ফলে এখন আইফোন ব্যবহারকারীরা যাবতীয় ধরনের সিকিউরিটি দুর্বলতা থেকে মুক্ত থাকবেন বলে Apple জানিয়ে দিয়েছে।

অন্যদিকে ইজরায়েলের NSO গ্রুপ তাদের বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ অস্বীকার করেছে। তাদের বক্তব্য অপরাধমূলক ও সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত লোকেদের উপরে নজর রাখার জন্য তারা পেগাসাস সফটওয়্যার নির্মাণ করে। এক্ষেত্রে তাদের অন্য কোনো উদ্দেশ্য নেই। যদিও নিরাপত্তা সংক্রান্ত গবেষকেরা ইজরায়েলি ফার্মের দাবীকে পুরোপুরি নস্যাৎ করে দিয়েছেন।

এই মুহূর্তে iPhone ব্যবহারকারীরা আইওএস ১৪.৮ (iOS 14.8) সফটওয়্যার আপডেট ডাউনলোড করে আলোচিত সিকিউরিটি দুর্বলতা থেকে মুক্তি পেতে পারেন। আইপ্যাড (iPad) ব্যবহারকারীদের জন্যও রয়েছে এই একই সমাধান।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020