এবার বাড়িতেই সারানো যাবে iPhone, Mac! Apple আনল সেলফ সার্ভিস রিপেয়ার প্রোগ্রাম

Apple নিয়ে এল সেলফ রিপেয়ার সার্ভিস, ব্যবহারকারীরা এখন নিজেরাই iPhone এবং Mac Computer মেরামত করতে সক্ষম হবেন

apple-self-service-repair-program-launched-repair-iphone-mac-at-home

দাম বেশ খানিকটা চড়া হলেও নজরকাড়া ডিজাইন এবং দুর্দান্ত স্পেসিফিকেশনের কারণে বিশ্ববাজারে চুটিয়ে ব্যবসা করে চলেছে Apple-এর iPhone সিরিজ। অধিক দাম এই ডিভাইসগুলির চাহিদায় কোনো প্রভাব ফেলতে পারেনি। Apple-এর প্রোডাক্ট ব্যবহারের স্বপ্নে কিছু ইউজার এমনভাবে মশগুল থাকেন যে, কষ্ট করে হলেও তারা টাকা জোগাড় করেন। কিন্তু অনেকটা টাকা খরচা করে কেনার পর যদি কখনো ডিভাইসটিতে কোনো সমস্যা দেখা দেয়, তখন যেন ইউজারদের মাথায় বাজ পড়ে, পুরো মরার ওপর খাঁড়ার ঘায়ের মতো অবস্থা হয়! এত দাম দিয়ে কেনার পর সেটি মেরামত করতে আবারও একগাদা টাকা গচ্ছা যাবে ভেবে অনেক ইউজারই রীতিমতো ভারাক্রান্ত হয়ে পড়েন। কিন্তু এখন আর ডিভাইসে কোনো সমস্যা দেখা দিলে চটজলদি সার্ভিস সেন্টারে যাওয়ার প্রয়োজন হবে না, কারণ ইউজারদের সুবিধার্থে এক অত্যাশ্চর্য সার্ভিস নিয়ে হাজির হয়েছে স্বয়ং আইফোন নির্মাতা Apple।

Apple আনল Self Service Repair প্রোগ্রাম

ইউজারদের জন্য অ্যাপল এখন একটি নতুন ‘সেলফ সার্ভিস রিপেয়ার’ প্রোগ্রাম চালু করেছে। এর ফলে এখন ব্যবহারকারীরা কিছু iPhone মডেল এবং Apple Mac Computer নিজেরাই মেরামত করে নিতে পারবেন। এই DIY (Do It Yourself) পরিষেবাটি আগামী বছর থেকে চালু করা হবে। আগামী বছরের শুরুতে মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বপ্রথম এই পরিষেবাটি উপলব্ধ হবে এবং তারপরে ধীরে ধীরে অন্যান্য দেশগুলিও এই সার্ভিস ব্যবহারের সুযোগ পাবে।

তবে আইফোন এবং ম্যাক কম্পিউটার মেরামত করে নেওয়ার জন্য ইউজারদের এই ডিভাইসগুলির আসল যন্ত্রাংশ এবং টুলস কিনতে হবে। আর এই টুলস এবং পার্টস অনলাইন স্টোর থেকে ইউজাররা কিনতে পারবেন। এই সার্ভিসের প্রথম পর্যায়ে সংস্থাটি ব্যবহারকারীদের আইফোন ডিসপ্লে, ব্যাটারি বা ক্যামেরা সংক্রান্ত সমস্যাগুলি নিজেদের মেরামত করার অনুমতি দেবে। তবে কোম্পানিটি ইউজারদের বাকি পার্টসগুলি সারানোর অনুমতি কবে দেবে সে সম্পর্কে এখনও নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। এই নতুন পরিষেবার ফলে ইউজারদের সার্ভিস সেন্টারে যাওয়ার প্রয়োজন যে অনেকটাই কমবে, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য।

উল্লেখ্য, Apple-ই বিশ্বের প্রথম ব্র্যান্ড যারা তাদের ব্যবহারকারীদের স্মার্টফোন এবং কম্পিউটার মেরামতের সুযোগ প্রদান করছে। নতুন পরিষেবাটি প্রথমে iPhone 12 এবং iPhone 13 ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হবে। Apple তারপরে এটি M1 চিপবিশিষ্ট Mac Computer-এর জন্য রোল আউট করবে। তবে সেইসাথে সংস্থাটি ইউজারদের ডিভাইস মেরামতির কাজ সম্পর্কে বিশেষ সতর্কতা অবলম্বন করার নির্দেশ দিয়েছে। সঠিকভাবে মেরামতির উপায় জানার জন্য ব্যবহারকারীদের অবশ্যই কোম্পানির সার্ভিস ম্যানুয়াল অনুসরণ করার পাশাপাশি সংস্থার অথোরাইজড অনলাইন স্টোর থেকেই যাবতীয় পার্টস কেনার আর্জি জানিয়েছে Apple।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।