বড় খবর, ভারতে iPhone 12 তৈরির জন্য দশ হাজার কর্মী নিয়োগ করবে অ্যাপলের সাপ্লায়ার

অ্যাপলের সাপ্লায়ার Wistron কর্ণাটকের প্ল্যান্টে ১০,০০০ জন অতিরিক্ত স্টাফ নিয়োগ করবে।

Apple
iPhone 12 will be Made in India as Apple supplier hires 10,000 local employees for production

গুঞ্জন ছিলই যে টেক জায়ান্ট Apple ভারতে প্রোডাকশন বাড়ানোর ওপর জোর দিচ্ছে। গত জুলাই থেকেই ভারতে শুরু হয়েছে iPhone 11-এর প্রোডাকশন। রিপোর্ট অনুযায়ী এবার অ্যাপল তাদের iPhone 12 ডিভাইসের প্রোডাকশনও ভারতে স্থানান্তরিত করবে। সম্প্রতি দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস এবং আরো বেশ কয়েকটি সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাপলের সাপ্লায়ার উইস্ট্রন (Wistron), কর্ণাটকের কোলার প্ল্যান্টে ১০,০০০ জন অতিরিক্ত স্টাফ নিয়োগ করবে। ইতিমধ্যে নিযুক্ত ২,০০০ কর্মী নিয়ে, প্ল্যান্টে ট্রায়াল প্রোডাকশনের কাজ চলছে। শোনা যাচ্ছে, এই নতুন স্থানীয় প্ল্যান্টটি নতুন আইফোন তৈরি করবে।

যদিও ম্যাকরুমর্সের (MacRumors) একটি প্রতিবেদনে বলা হয়েছে, ওই প্ল্যান্টে আইফোনের PCB এবং অন্যান্য কম্পোনেন্ট তৈরি করবে। এই প্রসঙ্গে বলে রাখি, PCB বা প্রিন্টেড সার্কিট বোর্ড, ফোনের সমস্ত গুরুত্বপূর্ণ অংশ যেমন মেমরি, প্রসেসর, স্লট ইত্যাদি গঠনে কাজে লাগে। এই পিসিবি কম্পোনেন্টগুলির স্থানীয় উৎপাদন হলে অ্যাপলের ডিভাইসের দাম বেশ কিছুটা কমতে পারে।

একথা সত্য, অ্যাপল বহুদিন ধরেই তার অন্যদেশের উৎপাদন প্রক্রিয়ার বেশ কিছুটা অংশ ভারতে আনার পরিকল্পনা করে আসছে। গত কয়েক বছর থেকে, সংস্থাটি বিভিন্ন সাপ্লায়ারদের মাধ্যমে এদেশে iPhone SE, iPhone 6s এবং iPhone 7-এর মতো কিছু পুরানো মডেলই তৈরি করছে।সম্প্রতি অ্যাপল, ভারতে iPhone 11 ডিভাইসটিরও উৎপাদন শুরু করেছে। এবার iPhone 12 এর উৎপাদন শুরু হলে অবাক হওয়ার মত কিছু থাকবে না। কোম্পানির এই সিদ্ধান্তের পিছনে একটি বড় কারণ মার্কিন-চীন বাণিজ্য যুদ্ধ। দুই প্রবল শক্তিশালী দেশের মধ্যে ঠান্ডা বাণিজ্য লড়াইয়ের কারণে Apple তাদের উৎপাদনের বেশিরভাগ অংশ চীন থেকে ভারতে স্থানান্তর করতে চাইছে।

প্রসঙ্গত, অ্যাপল, iPhone SE 2020 ডিভাইসটিকে ভারতের বাজারে তার সবচেয়ে সাশ্রয়ী মূল্যের নতুন আইফোন মডেল হিসাবে কিছু মাস আগেই লঞ্চ করেছে। A13 বায়োনিক চিপ যুক্ত, ৪২,৯৯৯ টাকা মূল্যের এই আইফোনটি, আইফোন ১১-র মতই পারফরম্যান্স সরবরাহ করে। ক্যামেরার কথা বললে, এতে ১২ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ৭ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা রয়েছে। এটির ডিজাইন অনেকটা আইফোন ৮-এর মতোই।