চীন নয়, iPad এবার তৈরী হবে ভারতেই, বিনিয়োগের জন্য তৈরী Apple

apple-talks-with-government-to-build-apple-ipads-in-india

সবকিছু ঠিকঠাক চললে এবার থেকে ভারতের মাটিতেই আইপ্যাড(iPad) উৎপাদনের পরিকাঠামো গড়ে তুলবে জনপ্রিয় ব্র্যান্ড অ্যাপল(Apple)। ভারতের কেন্দ্রীয় সরকারের সঙ্গে এবিষয়ে সংস্থাটির কথাবার্তা অনেকটাই এগিয়েছে বলে জানা গিয়েছে। এতদিন সংস্থাটি ভারতে শুধুমাত্র আইফোনের(iPhone) নির্দিষ্ট কতগুলি মডেল প্রস্তুত করতো। কিন্তু এবার তারা নিজেদের উৎপাদনের একটা বড় অংশকেই ভারতে নিয়ে আসতে চাইছে।

আসলে অ্যাপলের(Apple) উৎপাদনের অন্যতম প্রধান কেন্দ্র এখন চীন। তবে উত্তরোত্তর চাহিদা বৃদ্ধির সাথে পাল্লা দিয়ে অ্যাপল নিজেদের ব্যবসাকে আরো সম্প্রসারিত করতে বদ্ধপরিকর। রয়টার্স সংবাদ সংস্থার খবর অনুযায়ী, এই মুহূর্তে তারা ভারতে বিপুল অঙ্কের অর্থ বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। বহুজাতিক সংস্থাগুলির বিনিয়োগের জন্য ভারতীয় সরকারের ঢালাও সুযোগ-সুবিধা যে তাদের এক্ষেত্রে অনেকখানি আকর্ষণ করেছে, সেই বিষয়ে কোন সন্দেহ নেই। তাছাড়া, দেশের কম্পিউটার উৎপাদন এবং রপ্তানীতে গতি আনতে কেন্দ্রীয় সরকারের বর্তমান উদ্যোগগুলির কথা বলতে হয়। এই উদ্যোগে সরকারের পাশে থেকে অ্যাপল কর্তৃপক্ষ তাদের সঙ্গে একটি লাভজনক চুক্তিতে আসতে চাইছেন। এই প্রচেষ্টা সার্থক হলে যে খুব তাড়াতাড়ি এদেশে সর্বপ্রথমবার আইপ্যাড(iPad) উৎপাদন সম্ভব হবে, সে কথা মুখে বলার অপেক্ষা রাখেনা।

রয়টার্স সূত্রে জানা গিয়েছে, ভারতে প্রথম পাঁচ বছরে অ্যাপলের প্রায় ৭০০০ কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনা রয়েছে। পরবর্তীকালে এই তিনগুণ বেড়ে ২০,০০০ কোটি টাকার পরিমাণে পৌঁছতে পারে। যদিও অ্যাপলের এই বিরাট চাহিদাকে পূরণ করার মতো পরিকাঠামো এখনো এই দেশে অনুপস্থিত। সেক্ষেত্রে উপযুক্ত পরিকাঠামো গড়ে তুলতেই বেশ কয়েক বছর লাগতে পারে।

২০১৮ সালে অ্যাপেল প্রথম ভারতে আইফোনের কতগুলি মডেল প্রস্তুত করার কথা ঘোষণা করে। এরপর সময়ের সাথে সরকারের বাণিজ্যনীতিতেও কিছু পরিবর্তন দেখা গিয়েছে। বিশেষত বড় পুঁজির দেশীয় শিল্পকে উৎসাহ প্রদানের জন্য সরকার আমদানির মাধ্যমে বাইরে থেকে আসা স্মার্টফোন এবং অন্যান্য দ্রব্যের উপর উচ্চ হারে মাশুল ধার্য করেছে। এই নীতি ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। অথচ ভারতের বিশাল বাজারে আইপ্যাড, আইফোন সহ অ্যাপলের(Apple) অন্যান্য প্রোডাক্টের ব্যাপক চাহিদা রয়েছে। সেই কারণেই সরকারী মাশুল থেকে বাঁচতে অ্যাপল তাদের আইপ্যাড(iPad) উৎপাদনের নতুন ক্ষেত্র হিসেবে ভারতকে বেছে নেওয়ার কথা ভাবতে শুরু করেছে। এছাড়া আইপ্যাড উৎপাদনের কিছু অংশকে তারা ভিয়েতনামেএ স্থানান্তরিত করতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020