চীনা ভিডিও গেমিং অ্যাপ ডেভেলপারদের ব্যান করার হুমকি দিল Apple

চীনা ভিডিও গেমিং অ্যাপ ডেভেলপারদের কার্যত হুমকি দিল Apple। আদেশ না মানলে হাজার হাজার ভিডিও গেমিং অ্যাপকে অ্যাপল অ্যাপ স্টোর থেকে সরানো হবে বলে জানিয়েছে আমেরিকান টেক জায়ান্টটি। দ্য ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে অনুযায়ী, বেজিং ইন্টারনেটের উপর নিয়ন্ত্রণ আরও কড়া করার পাশাপাশি নতুন বিধি জারি করায় Apple এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।

আসলে কিছুদিন আগেই অ্যাপল একটি মেমোতে জানিয়েছিল যে, অনেক অ্যাপ্লিকেশন সরকার প্রদত্ত লাইসেন্সের প্রমাণ জমা দেয়নি। যা বেজিংয়ের নতুন নিয়মের পরিপন্থী। সেকারণেই এইসব অ্যাপ্লিকেশন ডেভেলপারদের বছরের শেষ নাগাদ সরকারী লাইসেন্সের একটি অনুলিপি জমা দিতেই হবে। নইলে অ্যাপল অ্যাপ স্টোর থেকে এই ভিডিও অ্যাপগুলিকে নিষিদ্ধ করা হবে।

এর আগেও সরানো হয়েছে একাধিক অ্যাপ

অ্যাপ সার্চ ফার্ম, Sensor Tower এর পরিসংখ্যান অনুযায়ী, Apple এর আগেও ৯৪,০০০ চীনা গেমিং অ্যাপকে কয়েক দফায় তাদের অ্যাপ স্টোর থেকে সরিয়ে দিয়েছিল। যদিও প্রতিবারেই বেজিংয়ের চাপেই অ্যাপলকে এই কাজ করতে হয়েছে, যা তাদের ব্যবসাকেও ক্ষতিগ্রস্থ করেছে। প্রসঙ্গত চীন হল Apple App Store এর জন্য সবচেয়ে বড় মার্কেট। গতবছরে আমেরিকা থেকে কোম্পানির আয় ছিল যেখানে ১৫.৪ বিলিয়ন ডলার, সেখানে চীনের মার্কেট থেকে আয় হয়েছিল ১৬.৪ বিলিয়ন ডলার।

চীন সরকার লাঘু করেছে কড়া নিয়ম

এবছরের শুরুতে চীনা সরকার অনলাইন অ্যাপের জন্য লাইসেন্স নম্বর চালু করেছে। এই নম্বর ছাড়া কোনো অ্যাপকে বাজারে চলতে দেওয়া যাবেনা। আসলে সমস্ত কিছু সরকারের নখদর্পনে রাখতেই এই সিদ্ধান্ত বেজিং নিয়েছে বলে কূটনৈতিক মহলের ধারণা।