iPhone ব্যবহারকারীদের দ্রুত ব্যাটারি শেষ হওয়ার দিন শেষ; নতুন আপডেট আনছে Apple

apple-to-bring-ios-14-5-update-to-fix-iphone-11-series-battery-drain-issue

মার্কিন মুলুকের টেক দৈত্য অ্যাপল (Apple) তাদের আগামী সফ্টওয়্যার আপডেট প্রকাশ্যে আনার কথা ঘোষণা করলো। iPhone পরিবারের 11, 11 Pro এবং 11 Pro Max – এই তিন সদস্যের জন্য এই আপডেট অত্যন্ত গুরুত্বপূর্ণ, কেননা এটি ডিভাইসগুলিকে ব্যাটারি ও পারফর্ম্যান্সজনিত নানান সমস্যা থেকে মুক্তি দেবে বলে অ্যাপল (Apple) দাবী করেছে। আসলে বহুদিন ধরেই iPhone 11 ব্যবহারকারীরা তাদের ফোনের ব্যাটারি সম্পর্কে বারবার অভিযোগ করছিলেন। মূলত ব্যাটারি ড্রেনিং অর্থাৎ খুব দ্রুত ব্যাটারি ফুরিয়ে যাওয়ার সমস্যাই ছিল প্রধান। এছাড়াও ছিল অন্যান্য ছোটখাটো কয়েকটি নালিশ। অ্যাপলের (Apple) আসন্ন সফ্টওয়্যার আপডেটের (iOS 14.5) দ্বারা এই সমস্ত অভিযোগের সুরাহা করতে চলেছে বলেই সংস্থাটি আশ্বাস দিয়েছে।

কিন্তু সফ্টওয়্যার আপডেটের মাধ্যমে ঠিক কীভাবে ব্যাটারি সমস্যার সমাধান হবে, অনেকেই সেটা বুঝতে পারছেন না। এক্ষেত্রে অ্যাপলের বক্তব্য, রিক্যালিব্রেশন পদ্ধতির মাধ্যমে নির্দিষ্ট সময়ান্তরে দফায় দফায় ব্যাটারি চার্জ করে আইফোন ১১ সিরিজের ডিভাইস ব্যবহারকারীরা এই সমস্যা থেকে রেহাই পাবেন। পাশাপাশি রিক্যালিব্রেশন প্রক্রিয়া ব্যাটারির সক্ষমতা এবং কার্যকারিতাকে অনেকটা বাড়িয়ে দেবে, যার ফলে তাদের অসংখ্য ইউজার আক্ষরিক অর্থেই সন্তুষ্ট হবেন বলে অ্যাপলের (Apple) বিশ্বাস।

নিজেদের সাপোর্ট পেজে অ্যাপল (Apple) তাদের আগামী সফ্টওয়্যার আপডেটের নানা খুঁটিনাটি বিষয়ে আলোচনা করেছে। বর্তমানে পরীক্ষা-নিরীক্ষার অধীন হলেও আইওএস ১৪.৫ আপডেটের দেখা পেতে তেমন দেরী হবে না বলেই, সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।

আপডেটের পরে স্মার্টফোনের ক্যালিব্রেশন শুরু হওয়ার নোটিফিকেশন অ্যাপল ব্যবহারকারী নিজের ডিভাইসেই দেখতে পাবেন। সেক্ষেত্রে ফোনে নিম্নোক্ত মেসেজ ভেসে উঠবে –

“Your battery health reporting system is recalibrating Maximum Capacity and Peak Performance Capability.This Process may take a few weeks.”

  • আবার রিক্যালিব্রেশন প্রক্রিয়াটি অসফল হলে, তার খবর নোটিফিকেশন মারফত ব্যবহারকারীকে জানিয়ে দেওয়া হবে।

এত কিছুর পরেও ব্যাটারি সমস্যার সুরাহা না হলে, অ্যাপল (Apple) ভুক্তভোগীর আইফোনের ব্যাটারি বদলে দেওয়ার ব্যাপারেও কথা দিয়েছে! এজন্য ডিভাইসটিকে অ্যাপলের স্বীকৃতিপ্রাপ্ত নিকটবর্তী সেবা কেন্দ্রে নিয়ে যেতে হবে।

আবার আসন্ন iOS 14.5 আপডেটের আরেকটি বড় পরিবর্তনের ফলে অ্যাপলের (Apple) বিভিন্ন ডিভাইসে ভার্চুয়াল সহকারী সিরি-র (Siri) প্রচলিত কন্ঠস্বর বদলে যেতে চলেছে বলে খবর। এতদিন ডিফল্ট ভয়েস হিসেবে সিরি (Siri) প্রযুক্তির ক্ষেত্রে নারীকন্ঠ ব্যবহৃত হলেও, এবার থেকে সেখানে পুরুষ কন্ঠের নির্দেশ শোনা যাবে বলে Techcrunch -এর একটি প্রতিবেদনে দাবী করা হয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020