সুখবর, এই MacBook মডেলগুলির ব্যাটারি বিনামূল্যে বদলে দেবে Apple

apple-to-offer-free-battery-replacement-for-macbook-pro-model.jpg

ম্যাকবুক (MacBook) ব্যবহারকারীদের জন্য অ্যাপলের (Apple) বিশেষ ঘোষণা – এবার সম্পূর্ণ বিনামূল্যে নিজের ল্যাপটপের ব্যাটারি বদল করতে পারবেন। অবশ্য সকল ম্যাকবুক ব্যবহারকারী নন, শুধুমাত্র MacBook Pro ল্যাপটপের মালিক/মালকিনদের পক্ষে এই বিশেষ সুযোগটি গ্রহণ করা সম্ভব হবে। তবে এক্ষেত্রে নির্বাচিত হওয়ার জন্য কতগুলি নির্দিষ্ট শর্ত রয়েছে। আসলে কয়েকদিন আগেই অ্যাপল, ম্যাকওস বিগ সুর ১১.২.১ (macOS Big Sur 11.2.1) এবং ম্যাকওএস ক্যাটালিনা ১০.১৫.৭(macOS Catalina 10.15.7) সফ্টওয়্যার আপডেট দুটি রোল-আউট করা শুরু করে। এর পরেই দানা বাধে বিপত্তি। নতুন সফ্টওয়্যার আপডেটের ফলে ম্যাকবুক ল্যাপটপের প্রো ভ্যারিয়েন্টে ব্যাটারি ও চার্জিংয়ের ক্ষেত্রে কিছু সমস্যা দেখা দেয়। এজন্য অসংখ্য ম্যাকবুক ইউজার রীতিমতো সমস্যায় পড়েন। তাই গ্রাহকদের সমস্ত দুশ্চিন্তা দূর করতে অ্যাপল স্বয়ং এবার আসরে অবতীর্ণ হয়েছে। তারা জানিয়েছে ম্যাকবুক প্রো সংস্করণের সমস্যাযুক্ত ব্যাটারি বিনামূল্যে বদলে দেওয়া হবে। এজন্য ঠিক কি করা প্রয়োজন, আসুন তা জেনে নেওয়া যাক।

আগেই বলা হয়েছে যে অ্যাপলের এই ব্যাটারি রিপ্লেসমেন্ট প্রকল্পের জন্য নির্বাচিত হতে গেলে, ডিভাইসটিকে কতগুলি শর্ত পূরণ করতে হবে। এক্ষেত্রে উত্তীর্ণ হলে তবেই ইস্যু বা ত্রুটিযুক্ত ডিভাইসের অধিকারী সংস্থার সাথে যোগাযোগ করবেন। এরপর ডিভাইসটিকে নিকটবর্তী অ্যাপল স্টোর বা অ্যাপল দ্বারা অনুমোদিত সার্ভিস প্রোভাইডারের কাছে নিয়ে গেলে, তারা সেটির ব্যাটারি বদলে দেবেন। এজন্য আলাদা করে কোন টাকা দিতে হবে না।

এখন অনেকেরই প্রশ্ন যে আপডেটের ফলে ডিভাইসগুলিতে কি ধরণের সমস্যা দেখা যাচ্ছে এবং অ্যাপলের ঠিক কোন কোন ডিভাইস এই সমস্যার দ্বারা আক্রান্ত। জানিয়ে রাখি, প্রধান সমস্যা চিহ্নিত হয়েছে যে, কয়েকটি ম্যাকবুক প্রো ল্যাপটপে কিছুতেই ১ শতাংশের বেশী চার্জ হচ্ছেনা। আক্রান্ত ল্যাপটপ মডেলগুলির মধ্যে রয়েছে –

১. Macbook Pro (13-inch, 2016, Two Thunderbolt 3 Ports)
২. Macbook Pro (13-inch, 2017, Two Thunderbolt 3 Ports)
৩. Macbook Pro (13-inch, 2016, Four Thunderbolt 3 Ports)
৪. Macbook Pro (13-inch, 2017 Four Thunderbolt 3 Ports)
৫. Macbook Pro (15-inch, 2016)
৬. Macbook Pro (15-inch, 2017)

তবে নিজের ডিভাইসের ব্যাটারিটি যে ক্ষতিগ্রস্ত হয়েছে সেটা ইউজার কিভাবে বুঝবেন? এক্ষেত্রে ব্যাটারি হেল্থ স্ট্যাটাস পরীক্ষা করলেই ব্যবহারকারীর ল্যাপটপ নির্দিষ্ট মেসেজের মাধ্যমে প্রয়োজনীয় সংস্কারের কথা জানিয়ে দেবে (Service Recommended)। তবে ব্যাটারি স্ট্যাটাস নর্মাল দেখালে আশঙ্কার কোন কারণ নেই, কেননা এর মাধ্যমে এটা স্পষ্ট যে ডিভাইসের ব্যাটারি সম্পূর্ণ স্বাভাবিক এবং ত্রুটিহীন অবস্থায় রয়েছে।

ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষার জন্য macOS Big Sur ব্যাবহারকারীদের প্রথমে অ্যাপল মেনুতে যেতে হবে। এবার সিস্টেম প্রেফারেন্সেস সিলেক্ট করে ব্যাটারি অপশনে ক্লিক করতে হবে। এরপর সাইডবারে ব্যাটারিতে ক্লিক করলেই ব্যাটারি হেল্থের বিকল্প দেখা যাবে যেটিকে ইউজার চয়ন করবেন (Apple Menu > System Preferences > Click Battery > Select Battery in the Sidebar > Battery Health)।

অন্যদিকে ব্যাটারি হেল্থ পরীক্ষার জন্য ম্যাকওএস ক্যাটালিনা ব্যবহারকারীদের অপশন কি (Option key) হোল্ড করে রাখতে হবে। এরপর মেনু বারে (menu bar) ব্যাটারি আইকনে ক্লিক করলেই ব্যাটারি স্ট্যাটাস মেনু সামনে চলে আসবে।

উল্লেখ্য, সমস্যা যাতে আরো বৃহত্তর আকার ধারণ না করে সেজন্য অ্যাপল ইতিমধ্যেই বেশ কিছু ব্যবস্থা গ্রহণ করেছে। এজন্য আপাতত নতুন একটি ম্যাকওএস আপডেট (macOS 11.2.1) রোল-আউট করাও শুরু হয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন