তিন বছর আগের সব ফিচার, শুধু লুক বদলে আপনার পকেট কাটতে এসেছে iPhone SE 2020

Apple iPhone SE 2020

স্মার্টফোন কোম্পানিগুলি এখনকার দিনে নিয়মিত স্মার্টফোন লঞ্চ করে। এই নিয়ে অনেকেই অভিযোগ করেছে যে, কোম্পানিগুলি ফোনের ভিতরে সামান্য পরিবর্তন করে নতুন ডিজাইনের সাথে আবার পুরোনো ফোনকে বাজারে নিয়ে আসে। এবার এই একই অভিযোগ এল Apple এর বিরুদ্ধে। আমেরিকার এই জনপ্রিয় স্মার্টফোন কোম্পানি কয়েকদিন আগেই তাদের সস্তা ফোন Apple iPhone SE 2020 লঞ্চ করেছিল। এই ফোনটি আইফোন ৮ এর হার্ডওয়্যার নকল করেই বাজারে এসেছে বলে অভিযোগ।

আপনাকে জানিয়ে রাখি ২০১৭ সালে লঞ্চ হয়েছিল আইফোন ৮। এই ফোনের ডিজাইনের সাথে অনেক মিল আছে আইফোন এসই ২০২০। যেমন দুটি ফোনের উপরে ও নিচে বেজেল আছে। আবার আইফোন ৮ এর ফেস আইডির জায়গায় আইফোন এসই ২০২০ তে টাচ আইডি দেওয়া হয়েছে। তবে এত গেল ডিজাইনের কথা। PBK Reviews সম্প্রতি iPhone SE 2020 এর একটি টিয়ারডাউন ভিডিও প্রকাশ করেছে। এই ভিডিও তে পরিষ্কার দেখানো হয়েছে যে আইফোন এস ২০২০ এর মধ্যে দেওয়া সমস্ত পার্টস আইফোন ৮ এর মতো।

এই টিয়ারডাউনে সবথেকে চমকে দেওয়ার বিষয় যে তিনবছর আগের আইফোন ৮ ফোন যে ক্যামেরা দেওয়া হয়েছিল, সেই একই ক্যামেরা আইফোন এস ২০২০ তেও দেওয়া হয়েছে। এছাড়াও ডিসপ্লে থেকে ব্যাটারি সবকিছু একইরকম। কয়েকটি যে পার্থক্য আছে তার মধ্যে দুটি হল নতুন ডিভাইসে ব্যাটারি কানেক্টর আলাদা এবং এতে বায়োনিক এ১৩ প্রসেসর ব্যবহার করা হয়েছে।

এবার কথা হল দুটি ফোনের সবকিছুই যখন এক তাহলে দাম ও একই হওয়ার কথা। তবে বাস্তবে দেখা যাচ্ছে কোম্পানি আইফোন এসই ২০২০ অনেক বেশি দামে লঞ্চ করেছে। কারণ এই ফোনের দাম শুরু হয়েছে ৪২,৫০০ টাকা থেকে। সেখানে আইফোন ভারতে পাওয়া যেত ২৯,০০০ টাকায়। আপনাকে জানিয়ে রাখি কোম্পানি সিদ্ধান্ত নিয়েছে ভারতে আর আইফোন ৮ বিক্রি করা হবেনা। এদিকে ৪২,৫০০ টাকায় আপনি এখন মার্কেটে অনেক ভালো ফিচারের ফোন পাবেন।