পুলিশ কে ফোন করে মানুষের জীবন বাঁচালো অ্যাপল ওয়াচ

বিশ্বের সর্বাধিক বিক্রিত স্মার্টওয়াচ হল Apple Watch। এর কারণ হল এতে সাধারণ স্মার্টওয়াচের ফিচার সব তো আছেই, এছাড়াও এতে দেওয়া হয়েছে বিশেষ এবং জীবন রক্ষাকারী ফিচার। এই ফিচাররের সাহায্যে অ্যাপল ওয়াচ পরা কোনো ব্যক্তি হঠাৎ করে পড়ে গেলে, স্মার্টওয়াচটি নিজেই সময়মতো পুলিশকে ফোন করে, ব্যবহারকারীর জীবন বাঁচায়।

সম্প্রতি, মার্কিন যুক্তরাষ্ট্রের চ্যানডলার শহরে এক ব্যক্তি হঠাৎ অজ্ঞান হয়ে পড়ে যান, তিনি কাউকে ফোন করে সাহায্য চাইতে পারার মতো অবস্থায় ছিলেন না। লোকটির অজ্ঞাতসারে তাঁর হাতের স্মার্টওয়াচ পুলিশকে ফোন করে এই ঘটনাটি জানায়, যার ফলে তিনি সময়মতো সহায়তা পেয়েছিলেন। বলে রাখি, এর আগেও অ্যাপল ওয়াচের অন্যান্য মডেলগুলি ব্যবহারকারীর প্রাণ বাঁচাতে সহায়তা করেছিলো।

কিভাবে এটি কাজ করে?

অ্যাপল ওয়াচ সিরিজ ৪ এবং সিরিজ ৫ এর মডেলগুলিতে বিশেষ শনাক্তকরণের ক্ষমতা (Fall detection) দেওয়া হয়েছে, ব্যবহারকারী হঠাৎ করে পড়ে বা অজ্ঞান হয়ে গেলে এটি বুঝতে পারে।

জরুরি অবস্থায়, ওয়াচটিতে একটি অ্যালার্ম বাজে এবং স্ক্রিনে একটি মেসেজ আসে সবকিছু ঠিক আছে কিনা বা জরুরি পরিষেবা প্রয়োজন কিনা জানার জন্য। যদি এক মিনিটের মধ্যে কোনও উত্তর অনুভূত হয় না, স্মার্টওয়াচটি স্বয়ংক্রিয়ভাবে জরুরি পরিষেবাগুলি এবং জরুরী যোগাযোগগুলিতে কল করে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।