বিশ্বের সবচেয়ে জনপ্রিয় স্মার্টওয়াচ হল Apple Watch, জানালো রিপোর্ট

apple-watch-most-popular-smartwatch-in-the-world-report

স্বাস্থ্য সচেতন মানুষের জীবনে স্মার্টওয়াচের (Smartwatch) চাহিদা ক্রমাগত উর্ধ্বমুখী। দৈনন্দিন ব্যবহারের ক্ষেত্রে এর উপযোগিতার জন্যেই ক্রেতারা স্মার্টওয়াচ কিনতে ভিড় বাড়াচ্ছেন। পরিসংখ্যান অনুযায়ী অনলাইন এবং অফলাইন উভয় পরিসরে স্মার্টওয়াচ বিক্রির পরিমাণ বৃদ্ধি পেয়েছে। সামান্য নয়, গত বছরের তুলনায় এই বৃদ্ধির পরিমাণ যথেষ্ট বেশী। এখানেও স্মার্টওয়াচ প্রস্তুতকারী অন্যান্য সংস্থাকে টেক্কা দিয়ে সেরার শিরোপা দখল করেছে সবার পছন্দের অ্যাপল (Apple)। স্ট্র্যাটেজি অ্যানালিটিক্সের (Strategy Analytics) পেশ করা পরিসংখ্যান অনুযায়ী বর্তমান স্মার্টওয়াচ বাজারের ৫২ শতাংশ শেয়ার পকেটে পুরে অ্যাপল বিশ্বের সর্বাধিক স্মার্টওয়াচ বিক্রয়কারী সংস্থায় পরিণত হয়েছে। একইসাথে সমীক্ষাকারী দল অ্যাপল ওয়াচ সিরিজ ৬ (Apple Watch Series 6) -কে দুনিয়ার সবথেকে চাহিদাযুক্ত স্মার্টওয়াচের আখ্যা দিয়েছে।

Apple Watch-এর চাহিদা সবচেয়ে বেশি

আসলে গতবছরের তুলনায় চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে বিশ্বজুড়ে স্মার্টওয়াচ বিক্রিতে উল্লেখযোগ্য পরিবর্তন লক্ষ্য করা গেছে। এই স্বল্প সময়ের মধ্যে বাজারে অ্যাপল স্মার্টওয়াচের বিক্রি প্রায় ৪৬ শতাংশ বেড়েছে। এর ফলে মোট বিক্রির অর্ধাংশের (৫২.২ %) উপরে অ্যাপল (Apple) থাবা বসিয়েছে। অ্যাপলের পরে ১১ ও ৮.৩ শতাংশ বাজার শেয়ার দখল করে স্যামসাং (Samsung) ও গারমিন (Garmin) যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থান দখল করেছে। এছাড়া বাজারের অবশিষ্ট শেয়ার (২৮.২ %) শাওমি (Xiaomi), ওপ্পো (Oppo) এবং ফিটবিটের (Fitbit) মতো সংস্থার খাতায় জমা হয়েছে।

স্ট্র্যাটেজি অ্যানালিটিক্সের এক্সিকিউটিভ ডিরেক্টর নীল মস্টোন (Neil Mawston) জানিয়েছেন গতবছর এপ্রিল থেকে জুন মাসের মধ্যে Apple প্রায় ৬.৫ মিলিয়ন স্মার্টওয়াচ বিক্রি করে। চলতি বছরের দ্বিতীয় ভাগে এই বিক্রি ৯.৫ মিলিয়ন ইউনিট স্পর্শ করেছে। এই ব্যাপক বিক্রির ক্ষেত্রে Apple Watch Series 6 -এর অবদান সব থেকে বেশী বলেও মস্টোন দাবী করেন। এমনকি অসংখ্য বিক্রির কারণে তিনি Apple Watch Series 6 -কে পৃথিবীর সবথেকে জনপ্রিয় স্মার্টওয়াচ আখ্যা দিয়েছেন।

শুধু অ্যাপলই নয়, ২০২০ সালের তুলনায় ২০২১ -এ সামগ্রিকভাবে স্মার্টওয়াচ বিক্রির পরিমাণ অনেকটা বেড়েছে। গতবছরের দ্বিতীয় প্রান্তিকে যেখানে বিশ্ববাজারে মোট ১২.৩ মিলিয়ন স্মার্টওয়াচ বিক্রি হয়, সেখানে বর্তমান বছরের সমসময়ে স্মার্টওয়াচ বিক্রির পরিমাণ ১৮.১ মিলিয়ন ছুঁয়েছে। এক্ষেত্রে বাজারের উত্থান হয়েছে প্রায় ৪৭ শতাংশ যা ২০১৮ সালের পর থেকে সবথেকে দ্রুত বৃদ্ধি।

উল্লেখ্য, খুব তাড়াতাড়ি Apple Watch Series 7 প্রকাশ্যে আসতে চলেছে। আইফোনের (iPhone) নতুন মডেল সহ এ সম্পর্কে সংস্থা আগামী ১৪ই সেপ্টেম্বর আনুষ্ঠানিক ঘোষণা করতে পারে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020