অপহৃত মহিলাকে উদ্ধারে সহায়তা করল Apple Watch

apple-watch-rescue-kidnap-woman-in-us-texas.jpg

ফের একবার ইউজারের প্রাণ বাঁচাল আধুনিক প্রযুক্তি যুক্ত ঘড়ি Apple Watch! এর আগে দুর্ঘটনা, অসুস্থতা বা অন্যান্য কোনো সমস্যার হাত থেকে ইউজারকে Apple-এর এই স্মার্টওয়াচগুলি বাঁচিয়েছে – এমন কথা আমরা বেশ কয়েকবার শুনেছি। কিন্তু এবার এই স্মার্টওয়াচ এক অপহৃত মহিলাকে উদ্ধারে সহায়তা করল। রিপোর্ট অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসে এক মহিলা ইউজার তার অ্যাপল ওয়াচ থেকে SOS (সেভ ইওর সোল) ফিচারটি ব্যবহার করে তার মেয়েকে সাহায্য করার কথা বলে। কিন্তু দুর্ভাগ্যবশত কলটি বিচ্ছিন্ন হয়ে যায়। যদিও বিপদ আশংকা করে ওই দুর্দশা কবলিত মহিলার মেয়ে মার্কিন পুলিশকে বিষয়টি জানায় এবং পুলিশ, অ্যাপল ওয়াচটিকে ট্র্যাক করে তাঁকে সময়মত উদ্ধার করে।

জানা গিয়েছে, অপহৃত মহিলাকে উদ্ধারের জন্য ফোনের অবস্থান ট্র্যাক করতে পুলিশ এমারজেন্সি সেলুলার পিং ফিচার ব্যবহার করেছিল। দৈবক্রমে ওই মহিলা সেদিন তাঁর অ্যাপল ওয়াচ পড়েছিলেন এবং অপহরণের দরুন কোনোভাবে ঘড়িটি তাঁর হাত থেকে খুলে যায়নি, যার ফলে পুলিশ সহজেই তাঁকে ট্র্যাক করতে সক্ষম হয়! অ্যাপল ওয়াচের মাধ্যমে পুলিশ সঠিক অবস্থানটি জানতে পারে এবং ওই মহিলাকে একটি পার্কিংয়ে গাড়ির ভেতরে খুঁজে পায়। পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হওয়ার পর অপহরণকারী সেখান থেকে পালাতে সক্ষম হয়, যদিও পরে তাকে গ্রেপ্তার করা হয়।

যারা জানেন না তাদের বলে রাখি, অ্যাপল ওয়াচগুলিতে মোবাইল ফোনের মতই এমারজেন্সি এসওএস নামে একটি ফিচার রয়েছে, যা ইউজারকে জরুরি অবস্থায় কাছের মানুষদের সাথে যোগাযোগ করার সুবিধা দেয় এবং স্বয়ংক্রিয়ভাবে তাদের কাছে ইউজারের লোকেশন প্রেরণ করে। এছাড়াও আগামী দিনে এই ঘড়ির সাহায্যে এবং হেল্থ অ্যাপের মাধ্যমে ইউজার মেডিকেল আইডি তৈরি করতে পারবেন। ওই নির্দিষ্ট মেডিকেল আইডির সাহায্যে ইউজাররা যে কাউকে জরুরী অবস্থায় তাদের নাম, বয়স, ওজন, উচ্চতা, রক্তের ধরণ, ওষুধপত্র ইত্যাদি তথ্য শেয়ার করতে পারবেন।

আসলে মেডিকেল আইডি ফিচারটি এনাবেল করা থাকলে অ্যাপল ওয়াচ বা আইফোন থেকে কোনো এসওএস কল করা হলেই, জরুরি কন্ট্যাক্টগুলির কাছে স্বয়ংক্রিয়ভাবে ইউজারের মেডিকেল আইডি পৌঁছে যাবে। এই অপশনটি জরুরি অবস্থায় স্বাস্থ্য পরিষেবা পেতে ইউজারকে সাহায্য করবে। খুব শীঘ্রই মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্যান্য দেশগুলিতে অ্যাপল এই সুবিধাজনক ফিচারটি প্রকাশ করবে বলে জানা গিয়েছে।