হাসপাতালের রিপোর্টে ভুল, শেষমেশ বৃদ্ধার জীবন বাঁচালো অ্যাপল ওয়াচ

দিন দিন গ্যাজেটের চাহিদা সারাবিশ্বে বাড়ছে। এখনকার দিনের গ্যাজেটগুলি আগের তুলনায় অনেক স্মার্ট। সম্প্রতি একটি ঘটনা সামনে এসেছে যেখানে একজনের জীবন বাঁচিয়েছে Apple Watch। জনপ্রিয় এই ওয়াচে ব্যবহৃত ইনবিল্ট ইসিজি হাসপাতালে ব্যবহৃত ইসিজি উপকরণের চেয়ে ভালো প্রমাণিত হয়েছে।

European Heart Jouranl এর একটি প্রতিবেদন অনুসারে, অ্যাপল ওয়াচ তার ইনবিল্ট ইসিজি (ইলেক্ট্রোকার্ডিওগ্রাম) এর মাধ্যমে ৮০ বছর বয়সী এক মহিলার গুরুতর অসুস্থতা সনাক্ত করতে পেরেছে। হাসপাতালে থাকাকালীন তাকে পুরোপুরি ফিট বলে ছেড়ে দেওয়া হয়েছিল। কিন্তু বৃদ্ধা তারপর ও মাথা এবং বুকে হালকা ব্যথা অনুভব করে। এমনকি তার হার্ট রেট ও স্বাভাবিক ছিল না।

এরপর হাসপাতাল থেকে তার ইসিজি পরীক্ষা করা হলে রিপোর্টে স্বাভাবিক আসে। কিন্তু বৃদ্ধা তখন হাসপাতালকে অ্যাপল ওয়াচের ইসিজি রেকর্ড দেখান, যেখানে গুরুতর করোনারি অ্যালকেমির সংকেত ছিল। এই রিপোর্ট দেখে হাসপাতাল কর্তৃপক্ষ থেকে তার ফের চেকআপ করা হয় এবং অসুস্থতার প্রমান মেলে। এরপর ওই বৃদ্ধার সঠিক চিকিৎসা শুরু হয়।

অ্যাপল ওয়াচের প্রশংসা করে কর্ডোলজিস্ট বলেছেন যে, স্মার্ট প্রযুক্তির বিকাশে পরীক্ষার নতুন সম্ভাবনার পথ উন্মুক্ত করেছে। মোবাইল অ্যাপ্লিকেশন ইনস্টল করার পরে অ্যাপল ওয়াচের ক্ষেত্রে, ওয়াচের ডিজিটাল ক্রাউনের উপর আঙুল রাখার পরে এটি ইসিজি রেকর্ড করে। এরপর ৩০-এস ট্রেসিংটি একটি পিডিএফ ফাইলে সংরক্ষণ করা হয় যা পরে অ্যাপ্লিকেশনে দেখা যায়।