Apple ভারতে আনলো ‘বাজেট’ স্মার্টওয়াচ Watch SE, জানুন দাম

Apple Watch SE launched in India with gps and cellular variant price specifications

গতকাল অনুষ্ঠিত হয়েছে Apple-এর ‘টাইম ফ্লাইস’ ইভেন্ট, এবং বছরের এই প্রথম মেগা ইভেন্টটিতে Apple লঞ্চ করেছে নতুন iPad সহ একগুচ্ছ প্রোডাক্ট। দিনকয়েক আগে যখন মার্কিন প্রযুক্তি সংস্থাটি, এই ইভেন্টের দিন ঘোষণা করে, তখন এটির আয়োজন বা থিম দেখেই আন্দাজ করা গিয়েছিল, এই ইভেন্টটির কেন্দ্রবিন্দু হবে নতুন অ্যাপল স্মার্টওয়াচ। আর ঠিক এমনটাই হয়েছে! প্রত্যাশা মতই এই ইভেন্টে Apple, তার Watch Series 6 এবং Apple Watch SE লঞ্চ করেছে। অ্যাপলের এই নতুন Watch SE – একটি বাজেট স্মার্টওয়াচ। গ্রাহকরা, এই সিরিজে একাধিক নতুন ঘড়ি দেখতে পাবেন, যা দেখতে সুন্দর তো বটেই, পাশাপাশি এতে বড় ডিসপ্লে, অ্যাপলের ফল ডিটেক্টশন টেকনোলজি এবং আরো কিছু আকর্ষণীয় ফিচার রয়েছে। আসুন, চটপট দেখে নিই এই বাজেট ফ্রেন্ডলি অ্যাপল ওয়াচের বিশেষত্ব কী।

Apple Watch SE স্পেসিফিকেশন

অ্যাপলের দাবি, Watch SE-তে বৃহত্তম এবং সর্বাধিক উন্নত রেটিনা ডিসপ্লে রয়েছে। Watch SE-র ডিসপ্লে, অ্যাপল ওয়াচ Series 3-এর চেয়ে প্রায় ৩০% বড়। এই নতুন স্মার্টওয়াচটিতে অ্যাক্সেলোমিটার, জাইরোস্কোপ এবং অলওয়েজ-অন অ্যাল্টিমিটার রয়েছে। এই অলওয়েজ-অন অ্যাল্টিমিটার ফিচারটি রিয়েল টাইম এলিভেশন বা উচ্চতার পরিবর্তন মাপতে সক্ষম। এই ঘড়িটিতে কাস্টম অ্যালগরিদম ব্যবহার করা হয়েছে। এটির S5 সিস্টেম ইন প্যাকেজ (SiP) এবং ডুয়াল-কোর প্রসেসর – অবিশ্বাস্যভাবে দ্রুত পারফরম্যান্স সরবরাহ করে।

অন্যদিকে, Apple Watch SE-তে রয়েছে ফল ডিটেক্টশন, এমারজেন্সি SOS, ইন্টারন্যাশনাল এমারজেন্সি কলিং ফিচার এবং নয়েজ অ্যাপ্লিকেশন। ফল ডিটেক্টশন টেকনোলজি ইউজার অসুস্থ হয়ে পড়ে গেলে, তা শনাক্ত করে নিজেই জরুরী ব্যবস্থা নেবে। আবার এমারজেন্সি SOS ফিচারটির সাহায্যে ইউজাররা দ্রুত সাহায্যের জন্য ফোন কল করতে পারে। নয়েজ অ্যাপটি আশেপাশের অপ্রয়োজনীয় শব্দের মাত্রা নিয়ন্ত্রণ করবে। শুধু তাই নয়, এই ঘড়িটিতে মোশন সেন্সর এবং মাইক্রোফোন রয়েছে। উন্নত মানের ফোন কল এক্সপেরিয়েন্স দিতে Watch SE-র স্পিকার এবং মাইক্রোফোনটিকে বেশ যত্ন করে অপ্টিমাইজ করা হয়েছে। এছাড়া কানেক্টিভিটির জন্য থাকছে ব্লুটুথ ৫.০, সিরি এবং ওয়াকি-টকি।

এই স্মার্টওয়াচটির সফ্টওয়্যার ফ্রন্টের কথা বললে, এতে watchOS 7 উপলব্ধ। এটিতে বিশেষ ফ্যামিলি সেটআপ ফিচার রয়েছে, যা আইফোন ছাড়াই পরিবারের বাচ্চা বা বয়স্ক সদস্যদের অ্যাপল ওয়াচ উপভোগ করতে দেয়। প্রবীণ প্রাপ্তবয়স্কদের জন্য এই ডিভাইসটিতে এক্স-লার্জ ফেস-এর বেশ কিছু অপ্টিমাইজড ফিচার রয়েছে। এছাড়া এটিতে স্লিপ ট্র্যাকিং, অটোমেটিক হ্যান্ড ওয়াশিং ডিটেকশন ইত্যাদি ফিচার দেওয়া হয়েছে।

Apple Watch SE-র দাম এবং লভ্যতা:

Apple Watch SE (জিপিএস ওনলি) প্রোডাক্টটির দাম শুরু হয়েছে ২৯,৯৯০ টাকা। আবার এটির সেলুলার ভার্সনের প্রারম্ভিক দাম ৩৩,০০০ টাকা। এগুলি, অ্যাপল রিসেলারদের মাধ্যমে কেনা যাবে।