এবার অ্যাপল ওয়াচে পাওয়া যাবে গুগল ম্যাপ

apple-watch-users-gets-google-map-all-you-need-to-know

অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগল ম্যাপ থাকে এটাতো সবাই জানেন। কিন্তু iOS ডিভাইসে গুগল ম্যাপ কাজ করবে এমন হয়তো কম লোকই ভাবতে পারেন। তবে ২০১৭ থেকেই এই কাজ করার চেষ্টায় আছে গুগল। আজ ইন্টারনেট সার্চ জায়ান্ট সংস্থাটি, ‘Google Maps’ অ্যাপ্লিকেশনটির iOS ইউজারদের জন্য দুটি নতুন ফিচার ঘোষণা করেছে। আসুন চটপট এই বিষয়ে বিস্তারিত জেনে নিই।

গুগলের প্রথম ঘোষণাটি মূলত Apple Watch-এর জন্য। আসলে সংস্থাটি অ্যাপল ওয়াচের জন্য Google Maps অ্যাপটি রিইন্ট্রোডিউস করেছে। এরপর থেকে ইউজাররা পাবলিক ট্রানজিটে পরিবহণ করার সময়, পায়ের হাঁটার সময় কিংবা গাড়ি, বাইক চালানোর সময় তাদের অ্যাপল ওয়াচ থেকে গুগল ম্যাপ অ্যাপটি চালু করতে সক্ষম হবেন। তবে এটিকে রিইন্ট্রোডিউস বললাম তার কারণ, এই ফিচারটি মোটেও নতুন নয়, ২০১৭ সালে এটি চালু করা হয়েছিল। তবে কয়েকদিন পর গুগল কোনো কারণ না দেখিয়ে অ্যাপল ওয়াচ থেকে এই ফিচারটি রিমুভ করে দেয়।

একটি ব্লগ পোস্টে সংস্থাটি জানিয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই অ্যাপল ওয়াচের জন্য গুগল ম্যাপ অ্যাপ্লিকেশনটি বিশ্বব্যাপী রোল আউট হতে শুরু করবে। ইউজাররা এই অ্যাপ্লিকেশনটিতে নিজের বাড়ি বা কাজের জায়গা সেভ করে রাখলে, এটি গন্তব্যে পৌঁছানোর জন্য স্টেপ-বাই-স্টেপ ডাইরেকশন বা পৌঁছাতে আনুমানিক কত সময় লাগবে তা প্রদর্শন করবে। এই সেভ করা জায়গাগুলি ছাড়া অন্য কোথাও যাওয়ার সময় যদি ইউজাররা ফোন থেকে নেভিগেশন শুরু করেন, তবে এটি তাদের অ্যাপল ওয়াচে কন্টিনিউ দেখা যাবে।

এবার আসি গুগলের দ্বিতীয় ঘোষণাটির কথায়, এটি কারপ্লে (CarPlay) সম্পর্কিত। এখন থেকে Apple CarPlay স্ক্রিনে ইউজাররা গুগল ম্যাপের ‘ড্যাশবোর্ড ভিউ’ দেখতে পাবেন, এছাড়া থাকবে স্প্লিট স্ক্রিন ভিউ। এই কারপ্লে ড্যাশবোর্ডে ইউজাররা, তাদের মিডিয়া অ্যাপ্লিকেশন থেকে গান পাল্টাতে বা পজ (Pause) করতে, পডকাস্ট বা অডিওবুকগুলি রি-ওয়ার্ড বা ফাস্ট ফরোয়ার্ড করতে সক্ষম হবেন।

এছাড়া, ইউজাররা গুগল ম্যাপে টার্ন-বাই-টার্ন নেভিগেশন বন্ধ না করেও তাদের ক্যালেন্ডার অ্যাপয়েন্টমেন্ট চেক করতে পারবেন। একটি আইওএস আপডেটের মাধ্যমে এই সপ্তাহ থেকেই, কারপ্লে ড্যাশবোর্ডের জন্য গুগল ম্যাপের এই নতুন ফিচারগুলি রোল আউট হতে শুরু করবে।