Home টেক জ্ঞান Apple WWDC 2020 : এই ১৪টি ঘোষণা অ্যাপলকে অন্য স্মার্টফোন কোম্পানির থেকে...

Apple WWDC 2020 : এই ১৪টি ঘোষণা অ্যাপলকে অন্য স্মার্টফোন কোম্পানির থেকে আলাদা করবে

অ্যাপলের সিইও টিম কুকের নেতৃত্বে কয়েকদিন আগেই অনুষ্ঠিত হয়েছিল ভার্চুয়াল ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার কনফারেন্স (ডাব্লুডাব্লুডিসি ২০২০)। এই কনফারেন্সে আইফোন, আইপ্যাড, ম্যাক, অ্যাপল ওয়াচ, অ্যাপল টিভি ইত্যাদিতে আসা সমস্ত সফ্টওয়্যার আপডেট সম্পর্কে জানিয়েছে কোম্পানি। কি কি নতুন আপডেট এই ইভেন্টে ঘোষণা করা হয়েছে আসুন জেনে নেওয়া যাক।

iOS 14 – আইওএস ১৪ এর সর্বাধিক গুরুত্বপূর্ণ আপডেট হ’ল উইজেটগুলি যা আপনি হোম স্ক্রিনে রাখতে পারেন। অ্যাপল বিভিন্ন নতুন আকার এবং আকারে আসা নতুন উইজেট নিয়ে আসছে। আপনার প্রয়োজন অনুযায়ী আপনি এগুলি কাস্টমাইজ করতে পারেন এবং উইজেট গ্যালারী থেকে আরও যোগ করতে পারেন।

Apple Library – অ্যাপল আইওএস ১৪ এ একটি অ্যাপ্লিকেশন লাইব্রেরি যুক্ত করছে ।এটি এমন একটি বৈশিষ্ট্য যা স্বয়ংক্রিয়ভাবে আপনার সমস্ত অ্যাপ্লিকেশনগুলি যেমন – আর্কেড, ফিটনেস ইত্যাদি সংগঠিত করবে । আইওএস ১৪ এছাড়াও পিকচার -ইন – পিকচার (পিআইপি) বৈশিষ্ট্য নিয়ে আসে। সুতরাং আপনি যদি পুরো স্ক্রিনে দেখছেন এমন কোনও ভিডিও যদি আপনি সরিয়ে নেন তবে এটি হোম স্ক্রিনে ভাসমান উইন্ডোতে পরিণত হবে। এটি আপনাকে ভাসমান উইন্ডোটিকে স্ক্রিনের যেকোনো জায়গায় সরানোর এবং প্রয়োজনমতো পুনরায় বড় আকার দেবার স্বাধীনতা দেবে।

আরও মিমোজি – মিমোজি কাস্টোমাইজেশনের জন্য আপনার কাছে ইতিমধ্যেই ১ ট্রিলিয়ন বিকল্প রয়েছে এবং আইওএস ১৪ এর সাহায্যে এটি আপনাকে আরও বিকল্প দিয়েছে। নতুন সফ্টওয়্যার আপডেটে বয়স, ফেস মাস্ক এবং ফিস্ট বাম্প এবং ব্লাশিংয়ের মতো বিকল্পগুলি আসবে। অন্যান্য আপডেটের তুলনায়, এটি বড়ো কিছু নয়, তবে যারা মিমোজি ভালবাসেন তাদের পক্ষে এটি গুরুত্বপূর্ণ হবে।

সাইকেল চালকদের এবং ইভি ড্রাইভারদের জন্য স্পেশাল ম্যাপ – আইওএস ১৪, অ্যাপল মানচিত্রে একটি আপডেট নিয়ে আসতে চলেছে যার মধ্যে সাইক্লিস্টদের জন্য নতুন নেভিগেশন রয়েছে এবং এছাড়াও এটি ইভি ড্রাইভারকে জানবে যে গাড়ি চার্জারগুলি তাদের ভ্রমণের পথে কোথায় রয়েছে। সাইক্লিস্টদের জন্য রুট উন্নতকরণের বিজ্ঞপ্তিগুলি অন্তর্ভুক্ত থাকবে এবং আপনার পথে যখন সিঁড়ি থাকবে তখন আপনাকে জানানো হবে।

আপাতত সাইকেল চালকদের এ মানচিত্র নিউইয়র্ক, লস অ্যাঞ্জেলেস, সান ফ্রান্সিসকো, বেইজিং এবং সাংহাইয়ে আসবে এবং আইওএস ১৪ রোল আউট হওয়ার পরে আরও শহরগুলিতে অন্তর্ভুক্ত করা হবে।

Apple iPhone CarKey – আইওএস ১৪ (এবং আইওএস ১৩) এর সাহায্যে অ্যাপল আপনাকে আপনার গাড়ি আনলক এবং চালু করার জন্য একটি নতুন উপায় দিচ্ছে। দুর্ভাগ্যক্রমে, আপাতত, এই গাড়ির কী কেবল বিএমডব্লিউ ৫-সিরিজে কাজ করবে।

আপনি আপনার অ্যাপল ওয়ালেটে একটি কী নিবন্ধভুক্ত করতে পারেন এবং একবার আপনি নিজের সমর্থিত গাড়ীতে থাকলে আপনি এটিকে এনএফসির মাধ্যমে আনলক করতে পারেন। এই ক ফোনে আসার পরে আপনি গাড়ীটি আনলক করতে এবং ইঞ্জিনটি চালু করতে পারেন। কীগুলি আপনার ডিভাইসেও সঞ্চিত রয়েছে, তাই আপনি চাইলে সেটিকে ডিলিট করতে পারেন, আবার কারোর সাথে শেয়ারও করতে পারেন।

iPadOS 14 – অ্যাপল আইপ্যাডে নেভিগেশন ইঞ্জিন আবার নবরূপে আনা হয়েছে এবং আইপ্যাড ওএস ১৪ এর সাহায্যে ম্যাক ওএস অন স্পটলাইটের মতো দেখাবে। ওয়েব সার্চ করা এবং অ্যাপ্লিকেশনগুলি আপনারা আরও সহজভাবে লঞ্চ করতে পারবেন। এটি আর পুরো ডিসপ্লে নেবে না এবং স্ক্রিনের শীর্ষে একটি কমপ্যাক্ট নোটিফিকেশন হিসাবে প্রদর্শিত হবে। এই বৈশিষ্ট্যটি আইফোনেও আসছে।

স্ক্রিবেল – আইপ্যাড ওএসে এই নতুন বৈশিষ্ট্যটি আসার ফলে আপনি স্ক্রিনে কী লিখছেন তা সনাক্ত করা সহজ হবে এবং যখন ট্যাপ করবেন তখন আপনাকে সঠিক অ্যাপে ডাইরেক্ট করবে। স্ক্রিবল বৈশিষ্ট্যটি একাধিক ভাষা শনাক্ত করতে পারে এবং এটিকে আইপ্যাডের ভাষায় পরিবর্তন করতে পারে।

AirPods – নতুন আপডেটে এয়ারপডগুলি, আপনি কোন ডিভাইসে আছেন তা সনাক্ত করতে এবং সেখান থেকে অডিওটি স্বয়ংক্রিয়ভাবে সংযোগ করতে সক্ষম হবে। আপনাকে আর কোনও ম্যানুয়াল সার্চ করে ডিভাইস নির্বাচন করতে হবে না।

অন্য একটি আপডেটে, এয়ারপডস প্রো ইয়ারবাডগুলিতে অ্যাক্সেলেরোমিটারকে স্থানিক অডিও সরবরাহ করতে ব্যবহার করা হতে চলেছে যা আপনাকে আরও ভালো শব্দের অভিজ্ঞতা দিতে এবং আপনার মাথা ও অবস্থান ট্র্যাক করতে সক্ষম হবে।

স্মার্ট হোম স্ট্যান্ডার্ড – অ্যাপল একটি নতুন স্মার্ট হোম স্ট্যান্ডার্ডের বিকাশে কাজ করছে যা ব্যবহারকারীরা হোমকিট-সামঞ্জস্যপূর্ণ ডিভাইসগুলি ছাড়াও ব্যবহার করতে পারে। এই স্মার্টহোম স্ট্যান্ডার্ডে যাতে সমস্ত ডিভাইস নির্বিঘ্নে কাজ করে তা নিশ্চিত করার জন্য সংস্থাটি গুগল, অ্যামাজন, জিগবি ইত্যাদির সাথে হাত মিলিয়েছে।

অ্যাপল আরকেডে মাল্টিপাল প্রোফাইল – আপনি অ্যাপল আরকেডে সহজেই প্রোফাইলগুলি স্যুইচ করতে সক্ষম হবেন যাতে অন্যরা খেলতে পারে এবং নতুন আপডেটের জন্য আপনি আপনার অগ্রগতি হারাবেন না। অ্যাপল আরও ভাল গেমপ্লের জন্য এক্সবক্স এলিট ২ ওয়্যারলেস কন্ট্রোলার এবং এক্সবক্স অ্যাডাপটিভ কন্ট্রোলারের জন্য সাপোর্ট আনছে।

‘ডোন্ট মিস’ ফিচার – এবার অ্যাপল এর জন্য পিআইপি ফিচারটি একটি বড় ফিচার হতে চলেছে। যারা অ্যাপল টিভি ব্যবহার করেন তারা একটি নতুন পিআইপি ফিচার পেতে চলেছেন অ্যাপেল টিভি ওএস ১৪-র সঙ্গে। এই ফিচারের মাধ্যমে অ্যাপল টিভির যে কোন ভিডিও অ্যাপ্লিকেশন টিভিতে অন্য একটি ভিডিও চলবে। এর ফলে আপনার অ্যাপ্লিকেশন পরিবর্তন করে ভিডিও দেখার প্রয়োজন হবে না। অর্থাৎ আপনি একসাথে একটি ভিডিও চালিয়ে তার সঙ্গে খবর দেখতে পারেন।

অ্যাপলের নিজস্ব চিপ – অ্যাপল ১৫ বছর পরে ইন্টেলের সাথে সম্পর্ক ছিন্ন করেছে এবং অবশেষে নিজস্ব সিলিকন চিপে স্যুইচ করছে। সংস্থাটি আইফোন এবং আইপ্যাডগুলির জন্য তার অভ্যন্তরীণ প্রযুক্তিটি ব্যবহার করছে এবং এখন এই কোম্পানি তার সম্পূর্ণ নতুন প্রোডাক্ট স্যুট ব্যবহার করতে চলেছে।

এটি অ্যাপল এবং ইন্টেলের জন্য একটি বড় পরিবর্তন এবং এটি ইন্টেলের উপর নির্ভরশীল না হয়ে উপাদান তৈরির ক্ষেত্রে অ্যাপলের নিজস্ব প্রচেষ্টা বলা চলে। এবং এটি কেবল একটি হার্ডওয়্যার শিফট নয়, এটি একটি বিশাল সফ্টওয়্যার শিফটও। অ্যাপল নতুন ম্যাক এবং লিনাক্সের মতো অন্যান্য অ্যাপ্লিকেশনগুলির জন্য ইন্টেল-ভিত্তিক অ্যাপ্লিকেশনগুলিকে চালানো সহজ করে দিতে চলেছে।

আমাদের কে ফলো করুন

264,699FansLike
2,179FollowersFollow
67FollowersFollow

আরও সুরক্ষিত হিরোর বাইক বা স্কুটার, Hero Connect দেবে সেফটি ও ড্রাইভিং রিপোর্ট

ক্লাউড বেসড কানেক্টিভিটি সলিউশন এখন শুধুমাত্র ফ্ল্যাগশীপ বাইকেই সীমাবদ্ধ নেই। কমিউটার টু-হুইলারেও এই স্মার্ট কানেক্টিভিটি ফিচার চলে এসেছে। ভারতীয়...

২০ বছরপূর্তিতে Honda আনলো Anniversary Edition Activa 6G

দেখতে দেখতে দীর্ঘ ২০ টা বছর পার৷ Honda Motorcycle & Scooter India (HMSI)-র Activa স্কুটার ভারতে তার ২০ তম...

একচার্জে ছুটবে ১০০ কিমি, ভারতীয় কোম্পানি Techo Electra আনছে ইলেকট্রিক বাইক

Techo Electra, পুনের এই EV (Electric Vehicle) স্টার্টআপ সংস্থার প্রোডাক্ট পোর্টফোলিওতে আছে Neo, Raptor, Emerge ইলেকট্রিক স্কুটার এবং Saathi...

নতুন রঙে এল Royal Enfield এর Classic 350, কাল থেকে শুরু বুকিং

Royal Enfield তার Classic 350 বাইকটি নতুন দুটি রঙের বিকল্পে বাজারে আনলো। রয়্যাল এনফিল্ডের সর্বাধিক বিক্রীত মডেল হিসেবে পরিচিত...

ভারতে আসছে Trident 660 roadster, কেনা যাবে ৯৯৯৯ টাকার মাসিক কিস্তিতে

ব্রিটিশ প্রিমিয়াম মোটরসাইকেল নির্মাতা Triumph আগামী বছরের প্রথমার্ধেই Trident 660 roadster ভারতে লঞ্চ করতে চলেছে৷ ট্রায়াম্ফের ডিলারশিপে ৫০,০০০ টাকার...

৯ ডিসেম্বর লঞ্চ হবে Lenovo Lemon K12, থাকবে পাঞ্চ হোল ডিসপ্লে

আগামী ৯ ডিসেম্বর লঞ্চ হবে Lenovo Lemon K12। আপাতত চীনের বাজারে ফোনটিকে লঞ্চ করা হচ্ছে। লেনোভো তাদের লেমন সিরিজে বাজেট ও মিড বাজেট ফোন...

ব্যাংক অফারে ৫ হাজার টাকা ছাড়, আজ কিনতে পারবেন Micromax In Note 1

Micromax In Note 1 আজ দুপুর ১২ টায় দ্বিতীয়বার ভারতে সেলের জন্য উপলব্ধ হচ্ছে। কোম্পানির নিজস্ব ওয়েবসাইট micromaxinfo.com ও ই-কমার্স সাইট Flipkart থেকে ফোনটি...

রেডমি নোট ৯ ৫জি এর গ্লোবাল ভ্যারিয়েন্ট হিসাবে আসছে Redmi Note 9T 5G

চীনা স্মার্টফোন কোম্পানি শাওমির সাব-ব্রান্ড রেডমি সম্প্রতি তার ঘরোয়া মার্কেটে লঞ্চ করেছে Redmi Note 9 সিরিজ। এই সিরিজে ছিল তিনটি ফোন, যথা- Redmi Note...

সবচেয়ে সস্তা Samsung Galaxy A32 5G ফোনে থাকবে কোয়াড রিয়ার ক্যামেরা

খুব তাড়াতাড়ি বাজারে আসতে পারে স্যামসাংয়ের সবথেকে সস্তা ৫জি স্মার্টফোন Samsung Galaxy A32 5G। এই ফোনটি Samsung Galaxy A31 স্মার্টফোনের উত্তরসূরি হিসেবে লঞ্চ হবে।...

Apple Watch এর দৌলতে ফের বেঁচে গেল ২৫ বছর বয়সী এক রুগীর জীবন

আধুনিক জীবনযাত্রায় প্রযুক্তির বরদান আমরা অনুভব করি প্রতি পদেই। বারবার খবরে উঠে আসে সেইসব ঘটনার কথা যেখানে প্রযুক্তিই যেন জীবনের পরম বন্ধু। এবার এমনই...