Paytm, PhonePe-কে টেক্কা দিতে প্রস্তুতি নিচ্ছে Google, ইউজাররা পাবেন এই নতুন ফিচার

PhonePe, Paytm-কে টেক্কা দিতে এবং ইউজারদের সুবিধা বাড়াতে এবার বিশেষ ভয়েস অ্যালার্ট ফিচার আনতে চলেছে Google Pay।

Google Pay launches own UPI Soundbox

স্মার্টফোন-ইন্টারনেটের সৌজন্যে এখন অনলাইন বা UPI পেমেন্টের ব্যবহার প্রচুর বেড়েছে, এর ফলে বৃদ্ধি পেয়েছে (পড়ুন বাড়ছে) কাছে নগদ টাকা না রাখার প্রবণতাও। মোবাইল রিচার্জ, বিল পেমেন্ট, টাকা ট্রান্সফার ইত্যাদি কাজের জন্য তো বিভিন্ন UPI প্ল্যাটফর্ম বিগত কয়েক বছর ধরেই ব্যবহৃত হচ্ছে, তবে করোনার পর থেকে এগুলির প্রতি নির্ভরশীলতা আরও বেড়েছে। বর্তমানে মানুষজন বাজারে সব্জি-ফল বা অন্যান্য কেনাকাটা করতে গিয়ে খুচরো টাকার বদলে ফোনের মাধ্যমে টুক করে পেমেন্ট সারছেন; অটো-টোটোর ভাড়া দেওয়া বা পাড়ার মোড় ফুচকা খাওয়ার ক্ষেত্রেও এই একই ছবি দেখা যায়। এদিকে এই ক্রমবর্ধমান চাহিদাকে কাজে লাগিয়ে নিজেদের উন্নতিসাধনে প্রতিটি UPI পেমেন্ট সুবিধা অফারকারী কোম্পানিই সচেষ্ট। এই কারণে তারা প্রায়ই নানা নতুন ফিচার এনে থাকে। সেক্ষেত্রে PhonePe, Paytm-কে টেক্কা দিতে এবং ইউজারদের সুবিধা বাড়াতে এবার ভয়েস অ্যালার্ট ফিচার আনতে চলেছে Google Pay।

বাজারে Google Pay-এর মাধ্যমে পেমেন্ট করলেই শোনা যাচ্ছে

বর্তমানে আমরা যখন কোনো দোকান বা স্টলে পেটিএম, ফোনপের মত ইউপিআই অ্যাপের মাধ্যমে পেমেন্ট করতে যাই, তখন পেমেন্ট সম্পন্ন হওয়ার পর সাউন্ডবক্স থেকে ভয়েস অ্যালার্ট শোনা যায়। সেক্ষেত্রে এখন গুগল পে-ও এই অ্যালার্ট সিস্টেম কার্যকরী করতে পরীক্ষা নিরীক্ষা করছে। আসলে ভারত, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ইন্টারনেট বাজার; অন্যদিকে গুগল, নেট দুনিয়ার একটি বড় খেলোয়াড়। কিন্তু দীর্ঘদিন ধরে ব্যবসা চালানোর পর গুগল এখন ভারতে কঠিন সময় পার করছে। তাই পরিস্থিতি কাটিয়ে ওঠার জন্য তারা নানাবিধ চেষ্টা করছে।

টেকক্রাঞ্চের রিপোর্ট অনুযায়ী, গুগল, ভারতের নির্বাচিত জায়গায় (ইতিমধ্যেই নয়াদিল্লিসহ উত্তর ভারতে) উল্লিখিত সাউন্ডবক্সের পাইলট প্রোগ্রাম শুরু করেছে। কোম্পানির তরফে এর নাম দেওয়া হয়েছে সাউন্ডপড বাই গুগল পে (Soundpod by Google Pay)। এক্ষেত্রে কোম্পানি এই সাউন্ডবক্সটি গুগল পে মার্চেন্টদের বিনামূল্যে অফার করছে বলে জানা গিয়েছে; তবে এর জন্য নাকি নির্দিষ্ট সময়সীমাও বেঁধে দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, এই সাউন্ডপডটিতে বিল্ট-ইন স্পিকার, এলসিডি স্ক্রিন এবং কিউআর (QR) কোড রয়েছে। এই এলসিডি স্ক্রিনটি পেমেন্টের পরিমাণ, ব্যাটারি লেভেল এবং নেটওয়ার্ক স্ট্যাটাস এবং ম্যানুয়াল কন্ট্রোলগুলি প্রদর্শন করবে। এই ডিভাইসের সামনে একটি কিউআর কোডও দেখা যাবে।