Homeঅ্যাপ্লিকেশনWhatsApp-এর কার্যকরী ফিচার: ফোনের দিকে না তাকিয়েই জানা যাবে কে কল বা মেসেজ করেছে

WhatsApp-এর কার্যকরী ফিচার: ফোনের দিকে না তাকিয়েই জানা যাবে কে কল বা মেসেজ করেছে

দীর্ঘদিন ধরে WhatsApp বিশেষ কাস্টমাইজ সেটিং অফার করে যার সাহায্যে ফোনে হাত না দিয়ে জানা যাবে কে কল বা মেসেজ করেছে। কীভাবে এর সুবিধা নেবেন?

বেঁচে থাকতে গেলে যেমন খাদ্য, বস্ত্র এবং বাসস্থান অপরিহার্য, তেমনি এখন আমাদের আধুনিক জীবনের রসদ হিসেবে স্মার্টফোন, ইন্টারনেট, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম – এই তিনটি জিনিসের নাম না করলেই নয়। আবার সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে WhatsApp-এর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ; এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি ছাড়া বর্তমানে অধিকাংশেরই দিন গুজরান হয়না। সুবিধার কথা বললে, বিশ্ব জুড়ে ২ মিলিয়নেরও বেশি মানুষকে চ্যাট, ফাইল শেয়ার, ভয়েস/ভিডিও কল, অনলাইন পেমেন্টের অপশন ব্যবহার করতে দেয় WhatsApp; তাছাড়া প্রায়দিনই এই প্ল্যাটফর্মে যুক্ত হয় নতুন নতুন ফিচার। কিন্তু আপনি কি জানেন যে, এই মোবাইল অ্যাপ্লিকেশনের একটি ফিচার ব্যবহার করে আপনি ফোনের স্ক্রিন না দেখেই জানতে পারবেন কে মেসেজ বা কল করেছে? হ্যাঁ ঠিকই বলছি, রোজকার ব্যস্ত জীবনের ক্ষেত্রে এই ধরণের ফিচার নিঃসন্দেহে বেশ কার্যকরী। আর এর সুবিধা পাওয়ার উপায়ও খুবই সহজ।

আসলে হোয়াটসঅ্যাপ, নোটিফিকেশনের জন্য কাস্টমাইজেশন সেটিংস অফার করে থাকে যা কাজে লাগিয়ে আপনি ভিন্ন ভিন্ন কন্ট্যাক্টের জন্য আলাদা নোটিফিকেশন টোন বা রিংটোন সেট করতে পারবেন। এতে, আপনার হোয়াটসঅ্যাপে প্রতিবার কল বা মেসেজ এলে বিভিন্ন শব্দ শোনা যাবে যাতে আপনি ফোন আনলক না করে বা স্ক্রিন না দেখে বুঝতে পারবেন যে ঠিক কে আপনাকে মেসেজ/কল করেছে।

এইভাবে WhatsApp-এ সেট করুন কাস্টম কল বা মেসেজ টোন

১. হোয়াটসঅ্যাপে বিভিন্ন কন্ট্যাক্টের জন্য স্বতন্ত্র নোটিফিকেশন সাউন্ড সেট করতে, প্রথমে কোনো ব্যক্তির বা গ্রুপ চ্যাট উইন্ডো খুলুন এবং নামের ট্যাবে ক্লিক করুন।

২. পরবর্তী ধাপে স্ক্রিনের একটু নিচে স্ক্রল করে ‘কাস্টম নোটিফিকেশন’ (Custom notifications) অপশন
ক্লিক করুন।

Screenshot 2023 01 14 15 57 01 432 com.whatsapp

৩. এরপর ‘ইউজ কাস্টম নোটিফিকেশন’ (Use custom notifications)-এর সামনের চেকবক্সটি ক্লিক করুন।

৪. চেকবক্সটি ক্লিক করলেই আপনার স্ক্রিনে মেসেজ টোন সিলেক্ট করার অপশন ঝাপসা থেকে স্পষ্ট হবে, আর এটিকে কাজে লাগিয়ে আপনি আপনার ইচ্ছেমত টোন সেট করতে পারবেন।

৫. মেসেজ টোন সেটিংয়ের ঠিক পরেই রিংটোন সেট করার অপশনও দেখা যাবে।

উল্লেখ্য, এক্ষেত্রে ব্যক্তিগত চ্যাটের ক্ষেত্রে কাস্টম রিংটোন বেছে নেওয়ার বিকল্প উপলব্ধ হবে বটে, তবে এই সেটিং গ্রুপগুলিতে কাজে লাগবেনা। কারণ অ্যান্ড্রয়েড স্মার্টফোন এবং আইফোন – উভয় প্ল্যাটফর্মেই হোয়াটসঅ্যাপ গ্রুপগুলি ডিফল্ট রিংটোন ব্যবহার করে থাকে।

আরও পড়ুন