Instagram Down: সাতসকালে ফের পরিষেবা অচল, ইউজারদের মজার খোরাক হল ইনস্টাগ্রাম

আজ সকাল থেকেই ফের Instagram বিভ্রাটের মুখে পড়েন ইউজাররা, প্রায় দুই ঘন্টা পর এখন আবার সবকিছু স্বাভাবিক হয়েছে।

Instagram Down in India again
Instagram Down

আবারো সাময়িকভাবে ব্যাহত হল Instagram (ইনস্টাগ্রাম)-এর পরিষেবা। হ্যাঁ, দিনের অনেকটা সময় যে ফটো-ভিডিও শেয়ারিং নেটমাধ্যমে কাটানো হয়, সেটিই আজ সকাল থেকে দেশের বিভিন্ন শহরের মানুষ ব্যবহার করতেই পারেননি। Downdetector (ডাউনডিটেক্টর)-এর প্রতিবেদন অনুযায়ী, প্রায় ১৯,০০০ মানুষ Instagram-এর এই অচলাবস্থার মুখে পড়েছিলেন। এক্ষেত্রে কলকাতা, দিল্লি, মুম্বাই, বেঙ্গালুরু, চেন্নাই, লখনউ, জয়পুর এবং পার্টনার মত শহরে প্ল্যাটফর্মটি ডাউন ছিল, যার জেরে অন্যান্যবারের মতই ইউজাররা Twitter (টুইটার)-এ একের পর এক পোস্ট করে নিজেদের ক্ষোভ উগড়ে দেন। অল্প সময়ের মধ্যে ট্রেন্ড হয় #instagramdown হ্যাশট্যাগও। তবে সমস্যা শুরুর প্রায় দুই ঘন্টা পর আবার সবকিছু স্বাভাবিক হয়, আর সমস্যা ঠিক করার কথা আনুষ্ঠানিকভাবে পোস্ট করে জানায় Instagram। এই মুহূর্তে অ্যান্ড্রয়েড (Android) বা আইওএস (iOS) – উভয় ধরণের ডিভাইস থেকেই নির্বিঘ্নে ব্যবহার করা যাচ্ছে প্ল্যাটফর্মটি।

কী সমস্যা ছিল Instagram-এ?

অ্যান্ড্রয়েড এবং আইওএস ইউজারদের আজ সকাল সাড়ে ৯টার সময় থেকে ইনস্টাগ্রাম অ্যাপ ব্যবহার করতে সমস্যা হয়। এক্ষেত্রে অনেকেই জানিয়েছেন যে, তাদের প্ল্যাটফর্মে লগ ইন করতে সমস্যা হয়েছে। আবার কারো কারো টুইট অনুযায়ী, কোনো ইন্টারনেটের সমস্যা না থাকা সত্ত্বেও ইনস্টাগ্রাম ক্র্যাশ করেছে। এখানেই শেষ নয়, কিছু ইউজার বলেছেন যে, তারা ইনস্টাগ্রাম অ্যাপ ব্যবহার করতে সক্ষম হলেও ফিড অ্যাক্সেস করতে বা ফটো, ভিডিও, রিল এবং স্টোরি পোস্ট করতে সক্ষম হয়নি। এই সময় নাকি অনুপলব্ধ হয়েছিল ইনস্টাগ্রাম ডিএম (DM) বা ডিরেক্ট মেসেজ পরিষেবাও। উল্লেখ্য, ইনস্টাগ্রামের এই বিভ্রাট ভারত ছাড়াও এশিয়ার অন্যান্য জায়গায়, দক্ষিণ আমেরিকার, ইউনাইটেড স্টেটস এবং ইউরোপের ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের অস্বস্তির কারণ হয়েছে।

কেন হঠাৎ করে অ্যাক্সেস করা যায়নি Instagram?

ইনস্টাগ্রাম তার অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে পোস্ট করে আজকের সমস্যার সমাধান করার বিষয়টি ঘোষণা করেছে এবং এর জন্য ক্ষমা চেয়েছে। কিন্তু ঠিক কী কারণে প্ল্যাটফর্মটিতে নানাবিধ সমস্যা দেখা গিয়েছিল সেই বিষয়ে সংস্থা কিছুই বলেনি।

এই প্রসঙ্গে বলে রাখি, পরিষেবা ব্যাহত হওয়ার খবর ছড়িয়ে পড়ার কিছুক্ষণ পর মেটা (Meta) মালিকানাধীন প্ল্যাটফর্মটি টুইটারে সমস্যার কথা স্বীকার করে এবং দুঃখ প্রকাশ করে যত তাড়াতাড়ি সম্ভব পরিস্থিতি স্বাভাবিক করার প্রতিশ্রুতি দেয়। তবে নেটিজেনরা এই বিষয়টির মজা ওড়াতে ছাড়েননি। এই অচলাবস্থাকে নিয়েই তারা সবসিদ্ধ ভঙ্গিতে মজা বা ট্রোল করেছেন, আর তাতে #instagramdown হ্যাশট্যাগের সাথে টুইটার ভর্তি হয়েছে প্রচুর কৌতুক এবং মিমসে।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new Technology.