৫ মিনিটের কাজে ৩৮ লাখ টাকা পুরষ্কার! Instagram থেকে আপনিও হতে পারেন বড়লোক

সম্প্রতি Instagram (ইনস্টাগ্রাম)-এ একটি বাগ খুঁজে বের করার জন্য, জয়পুরের এক তরুণ কোম্পানির তরফে ৩৮ লাখ টাকা পুরষ্কার পেয়েছেন।

Instagram rewards rs 38 lakh
Instagram rewards

আবারো নেটমাধ্যমে ত্রুটি খুঁজে দিয়ে লাখো লাখো টাকা পুরষ্কার জিতলেন এক ভারতীয়। হ্যাঁ, একদম ঠিক পড়েছেন। সম্প্রতি Instagram (ইনস্টাগ্রাম)-এ একটি জটিল বাগ খুঁজে বের করার জন্য, জয়পুরের বাসিন্দা নীরজ শর্মাকে পুরো ৩৮ লাখ টাকা পুরষ্কার দিয়েছে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি। গতমাস থেকে এখনো পর্যন্ত এই নিয়ে মোট তিনজন ভারতীয় এইভাবে পুরষ্কার পেয়েছেন। এর আগে WhatsApp (হোয়াটসঅ্যাপ) এবং টেক ব্র্যান্ড Apple (অ্যাপল)-এর সিস্টেমে ত্রুটি খুঁজে দেওয়ায় দুজন পুরষ্কৃত হয়েছিলেন। তবে এবারে Instagram-এ নীরজ যে ইস্যুটির সন্ধান পেয়েছেন, তা থেকে ইউজাররা হ্যাকিংয়ের শিকার হতে পারতেন বলে জানা গিয়েছে। 

ঠিক কী ত্রুটি ছিল Instagram-এ?

রিপোর্ট অনুযায়ী, ইনস্টাগ্রাম রিলে একটি বাগ ছিল যার সাহায্যে অন্য যে কেউ ইনস্টাগ্রাম রিলের কভার ফটো বা থাম্বনেইল পরিবর্তন করতে পারতেন। নীরজের মতে, এই কাজের জন্য শুধু ওই অ্যাকাউন্টের মিডিয়া অ্যাকাউন্টের প্রয়োজন ছিল; অর্থাৎ ভিডিও ক্রিয়েটর বা ইউজারের এতে কোনো ভূমিকাই ছিল না। তাই ঠিক সময়ে হদিশ না মিললে খুব স্বাভাবিকভাবেই যে এই ত্রুটিটির মাধ্যমে লাখ লাখ ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট হ্যাক হতে পারত, তাতে কোনো সন্দেহ নেই। 

উল্লেখ্য, ইনস্টাগ্রাম কর্তৃপক্ষকে বিষয়টি রিপোর্ট করার পর তারা নীরজকে এই ত্রুটিটি প্রদর্শন করতে বলে। আর তিনিও মাত্র ৫ মিনিটে ডেমো দেখাতে সক্ষম হন। এরপরই তাকে বোনাসসহ প্রায় ৩৮ লাখ টাকা পুরস্কার দেওয়া হয়।

এভাবে পুরষ্কার জিতে আপনিও হতে পারেন লাখপতি

এই খবরগুলি শুনে অনেকেরই হয়ত মনে প্রশ্ন হচ্ছে যে, এভাবে কোন প্ল্যাটফর্মে ত্রুটি খুঁজে দিয়ে তারাও পুরস্কার পেতে পারেন কিনা। সেক্ষেত্রে এর উত্তর হল – হ্যাঁ। এর জন্য আগ্রহীদের বাগ বাউন্টি (Bug Bounty) প্রোগ্রামে অংশগ্রহণ করে কোনো কোম্পানির অ্যাপ বা ওয়েবসাইটের ত্রুটি খুঁজে বের করতে হবে। তারপর সেটি রিপোর্ট করলেই কোম্পানি যোগাযোগ করবে। 

এবার ত্রুটি সম্পর্কে অভিযোগকারীর তথ্য সঠিক বলে প্রমাণিত হলে তাদের পুরস্কৃত করা হবে। তবে মনে রাখতে হবে, পুরস্কারের পরিমাণ নির্ভর করবে কতগুলি এবং কতটা গুরুতর বাগ আবিষ্কার খুঁজে পাওয়া গেছে, তার ওপর। এর মধ্যে যদি ত্রুটিটি খুব গুরুতর না হয়, তবে প্রাপ্ত পুরস্কারের পরিমাণ কম হবে।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new Technology.