দুঃসংবাদ! একাধিক সফ্টওয়্যার ও পরিষেবার দাম বাড়াচ্ছে Microsoft, ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে

Microsoft বলেছে যে, ভারত সহ অন্যান্য এশীয় অঞ্চলে কমার্শিয়াল অন-প্রেমিসেস সফ্টওয়্যার এবং অনলাইন পরিষেবাগুলির দাম ১১ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করা হচ্ছে। এই পরিবর্তিত দাম ১ ফেব্রুয়ারি, ২০২৩ থেকে কার্যকর হবে

Microsoft hikes Prices of Products services

বিগত কয়েক বছর ধরে গোটা বিশ্বজুড়ে শুরু হয়েছে আর্থিক মন্দা। এই কঠিন পরিস্থিতিতে বাজারে টিকে থাকার জন্য একের পর এক বিশ্বখ্যাত সংস্থা নিজেদের মুনাফা বাড়ানোর ক্রমাগত চেষ্টা করে চলেছে। মন্দার ভ্রুকুটি কাটাতে একদিকে যেমন সংস্থাগুলি তাদের একাধিক কর্মীদেরকে ছাঁটাই করছে, তেমনি অন্যদিকে বিভিন্ন পরিষেবার দামও একলাফে অনেকটাই বাড়িয়ে দিচ্ছে। টেক জায়ান্ট Microsoft মাসখানেক আগেই বিশ্বজুড়ে বেশ বড়ো সংখ্যায় কর্মী ছাঁটাই করেছিল। তারা জানিয়েছিল, কঠিন পরিস্থিতি সামাল দিতেই এই সিদ্ধান্ত। এখন আবার তারা বিভিন্ন সফ্টওয়্যার এবং অনলাইন পরিষেবাগুলির দাম ১১% পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

আগামী ফেব্রুয়ারি থেকে একাধিক সার্ভিসের দাম বাড়াচ্ছে Microsoft

মাইক্রোসফট সম্প্রতি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে যে, ভারত সহ অন্যান্য এশীয় অঞ্চলে কমার্শিয়াল অন-প্রেমিসেস সফ্টওয়্যার এবং অনলাইন পরিষেবাগুলির দাম ১১ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করা হচ্ছে। এই পরিবর্তিত দাম ১ ফেব্রুয়ারি, ২০২৩ থেকে কার্যকর হবে। সংস্থাটি জানিয়েছে যে, আগামী ১ ফেব্রুয়ারি থেকে কমার্শিয়াল অন-প্রেমিসেস সফ্টওয়্যারের জন্য ৪.৫ শতাংশ, অনলাইন পরিষেবাগুলির জন্য ৯ শতাংশ, এবং উইন্ডোজ জিজিডাব্লিউএ (Windows GGWA)-এর জন্য ১১ শতাংশ অতিরিক্ত গাঁটের কড়ি খরচ করতে হবে ইউজারদের।

সংস্থাটি আরও জানিয়েছে যে, মাইক্রোসফট ৩৬৫ (Microsoft 365) এবং ডায়নামিক্স ৩৬৫ (Dynamics 365)-এর মতো পরিষেবাগুলি ১ ফেব্রুয়ারি থেকে ভারত-ভিত্তিক গ্রাহকদের কাছে সরাসরি বিক্রয়ের জন্য সংশোধিত মূল্য সহ মাইক্রোসফ্টের অফিসিয়াল সাইটে প্রদর্শিত হবে। তবে এই সাম্প্রতিক মূল্যবৃদ্ধি বিজনেস কাস্টমারদের জন্য বিদ্যমান লাইসেন্সিং চুক্তির অধীনস্থ অর্ডারগুলিকে প্রভাবিত করবে না। তবে এক্ষেত্রে বলে রাখি, হার্ডওয়্যার (যেমন – Surface) বা অফিস (Office) এবং উইন্ডোজ (Windows) কনজিউমার প্রোডাক্ট এই মূল্যবৃদ্ধির আওতায় পড়বে না।

এখন একাধিক জায়গায় পাওয়া যাচ্ছে Microsoft-এর দুটি নতুন Surface প্রোডাক্ট

প্রসঙ্গত জানিয়ে রাখি, মাইক্রোসফট সম্প্রতি ঘোষণা করেছে যে, দুটি নতুন সারফেস প্রোডাক্ট – সারফেস ল্যাপটপ ৫ (Surface Laptop 5) এবং সারফেস প্রো ৯ (Surface Pro 9), এখন অনুমোদিত কমার্শিয়াল রিসেলারদের পাশাপাশি Amazon.in, রিলায়েন্স ডিজিটাল (Reliance Digital), ক্রোমা (Croma), বিজয় সেলস (Vijay Sales) ও নির্বাচিত মাল্টি ব্র্যান্ড স্টোরগুলির মাধ্যমে ভারতে উপলব্ধ। উল্লেখ্য, ১৩.৫ ইঞ্চি সারফেস ল্যাপটপ ৫-এর দাম শুরু হচ্ছে ১,০৭,৯৯৯ টাকা থেকে, যাতে ইন্টেল (Intel)-এর ১২তম প্রজন্মের কোর আই৫ (Core i5), ৮ জিবি র‌্যাম এবং ২৫৬ জিবি এসএসডি (SSD) রয়েছে। এর সমতুল্য কমার্শিয়াল এসকেইউ (commercial SKU)-এর দাম পড়বে ১,১১,৮৯৯ টাকা। আবার, কোর আই৭ (Core i7) চিপ এবং ১৬ জিবি র‌্যাম ও ৫১২ জিবি স্টোরেজযুক্ত সারফেস ল্যাপটপ ৫-এর দাম যথাক্রমে ১,৭৮,৯৯৯ টাকা (কনজিউমার) এবং ১,৮০,৮৯৯ টাকা (কমার্শিয়াল)।

অন্যদিকে, কোর আই৭ (Core i7), ১৬ জিবি র‌্যাম এবং ২৫৬ জিবি স্টোরেজ সহ Surface Pro 9 পাওয়া যাচ্ছে ১,৬৭,৯৯৯ টাকা (কনজিউমার) এবং ১,৭০,৯৯৯ টাকায় (কমার্শিয়াল)। এই একই ভার্সনের ৫১২ জিবি এসএসডিযুক্ত মডেলটির দাম ১,৯৮,৯৯৯ টাকা (কনজিউমার) এবং ২,০০,৫৯৯ টাকা (কমার্শিয়াল)। এছাড়া, আই৭ (i7), ৩২ জিবি র‌্যাম এবং ১ টিবি স্টোরেজবিশিষ্ট Surface Pro 9-এর দাম ২,৬৯,৯৯৯ টাকা (কনজিউমার) এবং ২,৬৯,৫৯৯ টাকা (কমার্শিয়াল এসকেইউ)।