Ludo King থেকে Candy Crush কীভাবে আপনাকে বিপদে ফেলছে জেনে নিন

যবে থেকে মানুষ মোবাইল ব্যবহার করতে শুরু করেছে, বলতে গেলে ঠিক তবে থেকেই তাতে গেম খেলাও বিনোদনের একটা মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। আর এখন স্মার্টফোনে বিভিন্ন গেম খেলা তো সময় কাটানোর পাশাপাশি নেশাতে পরিণত হয়েছে। কিন্তু জানেন কি, স্মার্টফোনে গেম খেলা আমার-আপনার জন্য কতটা ঝুঁকির কারণ হতে পারে? হ্যাঁ ঠিকই বলছি, সম্প্রতি VPN সার্ভিস প্রোভাইডার SurfShark দাবি করেছে যে Call Of Duty, Candy Crush Saga এবং Carrom Pool: Disc Game-এর মতো গেমগুলি ইউজারদের গোপনীয়তার ক্ষেত্রে অত্যন্ত বিপজ্জনক। এই গেমিং অ্যাপগুলি ইউজারদের ফোনের ৩২ ডেটা পয়েন্টের মধ্যে ১৭টি থেকে ডেটা অ্যাক্সেস করে। এর মধ্যে রয়েছে ফটো-ভিডিও থেকে শুরু করে কন্ট্যাক্ট ডিটেইলস, লোকেশন ডেটা ইত্যাদি সংবেদনশীল তথ্যও। অর্থাৎ আপনার ফোনে কী ছবি তোলা হচ্ছে, আপনি কার সাথে যোগাযোগ রাখছেন বা কোথায় যাচ্ছেন সেই সমস্ত খুঁটিনাটি খবর চলে যাচ্ছে এইসব গেমের কাছে।

৫০টি জনপ্রিয় অ্যাপ নিয়ে চলেছে সমীক্ষা

কোন অ্যাপ সবচেয়ে বেশি ইউজার ডেটা ব্যবহার করেছে তা দেখার জন্য সার্ফশার্ক বিশ্বের ৬০টি দেশে সবচেয়ে জনপ্রিয় ৫০টি অ্যাপকে নিয়ে পরীক্ষা বা বিশ্লেষণ করেছে। এক্ষেত্রে গেমগুলিকে ডেটা অ্যাক্সেস অনুসারে স্কোরও দেওয়া হয়েছে। যেমন ইউজারদের কন্ট্যাক্টগুলির সাথে লিঙ্ক না করার জন্য ১ পয়েন্ট এবং কন্ট্যাক্ট অ্যাক্সেস করার জন্য গেম অ্যাপগুলিকে ২ পয়েন্ট করে দেওয়া হয়েছিল। একই সময়ে সংস্থাটি অ্যাপ এবং ওয়েবসাইটে ইউজারকে ট্র্যাক করে এমন অ্যাপগুলিকে ৩ পয়েন্ট দিয়েছে।

সমীক্ষা অনুযায়ী, বিশ্বের ৬তম জনপ্রিয় গেম সাবওয়ে সার্ফার (Subway Surfers)-র ডেটা হাঙ্গার ইনডেক্স ৫৭.৬। রিপোর্টে বলা হয়েছে যে, এই গেমিং অ্যাপটি কোর্স লোকেশনসহ ১২টি ডেটা পয়েন্ট থেকে ডেটা সংগ্রহ করে। একইভাবে, লুডো কিং, ভারতে গোপনীয়তার জন্য ‘অনিরাপদ’ গেমের তালিকায় ৩৮তম স্থানে রয়েছে।

ফ্রান্সের তৈরি গেমিং অ্যাপ সর্বাধিক ডেটা অ্যাক্সেস করে

সার্ফশার্কের প্রতিবেদন অনুযায়ী, ফ্রান্স, বিশ্বের সবচেয়ে বেশি ডেটা-অ্যাক্সেসিং অ্যাপ তৈরি করে যার গড় ইনডেক্স প্রায় ৪২ শতাংশ। এই ধরণের অ্যাপের সংখ্যা একটি দুটি নয়, পুরো ১০০টি। মার্কিন যুক্তরাষ্ট্রের কথা বললে, এই দেশটি ৪৮টি ডেটা হাংরি অ্যাপ তৈরি করে এবং তাদের ডেটা অ্যাক্সেস সূচক ৩৫%। তবে স্বস্তির বিষয় এটাই যে, এই ধরনের ১৩টি অ্যাপ ভারতে তৈরি এবং তাদের সূচক ২৭.১ শতাংশ। এটা ঠিক যে, কোনো অ্যাপ বা গেমের সঠিকভাবে কাজ করার জন্য কিছু ডেটা অ্যাক্সেস করতে হবে, কিন্তু সেটি ঠিক কোন ডেটা কতটা পরিমাণে অ্যাক্সেস করছে সেদিকে নজর রাখা দরকার; নাহলে পরে বিপদে পড়তে হতে পারে।