Telegram আনল নতুন আপডেট, সাবস্ক্রিপশন না থাকলেও ব্যবহার করা যাবে এই ফিচার

WhatsApp এমনিতে প্রায়দিন নতুন আপডেট আনে, তবে এক্ষেত্রে পেছনে নেই Telegram-এর মত প্রতিদ্বন্দ্বী সংস্থাও!

Telegram new update
Telegram New Update

চ্যাটিং বা ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হিসেবে WhatsApp (হোয়াটসঅ্যাপ) ভারত তথা বিশ্বব্যাপী সবচেয়ে বেশি ব্যবহৃত হলেও, সাম্প্রতিক বছরগুলিতে Telegram (টেলিগ্রাম)-এর জনপ্রিয়তা বেশ বেড়েছে। এমনকি ফিচার বা ইউজার এক্সপেরিয়েন্সের ক্ষেত্রে অনেকসময় Meta (পড়ুন Facebook)-এর মালিকানাধীন সংস্থাটিকে পেছনেও ফেলছে ক্লাউড ভিত্তিক প্ল্যাটফর্ম Telegram। সেক্ষেত্রে কয়েক সপ্তাহ আগে প্রিমিয়াম সাবস্ক্রাইব পরিষেবা চালু করার পর, এবার তারা এমন একটি নতুন আপডেট নিয়ে এসেছে যা ইউজারদের একগুচ্ছ নতুন ফিচার উপভোগ করতে দেবে।

ছোট আপডেটে বড় ধামাকা

অ্যান্ড্রয়েড স্মার্টফোন ইউজাররা গুগল প্লে স্টোর থেকে টেলিগ্রামের লেটেস্ট আপডেট (সাইজ মাত্র ৮.৪ এমবি) ডাউনলোড করতে পারবেন। আর ফিচার বলতে এতে অ্যান্ড্রয়েড ১৩ (Android 13) ওএস সাপোর্টেড থিম আইকন, ডাউনলোড ম্যানেজার প্রায়োরিটি এবং আপডেটেড ইমোজি রিয়্যাকশন (Emoji Reaction) ফিচার দেওয়া হয়েছে।

ইমোজি দিয়ে আরো ভালোভাবে প্রকাশ করা যাবে আবেগ-অনুভূতি

সংস্থার ঘোষণা অনুযায়ী, নতুন আপডেটটি ডাউনলোড বা ইন্সটল করলে সাধারণ ইউজাররা কয়েক ডজন নতুন রিয়্যাকশন অপশন (যা এতদিন শুধুমাত্র প্রিমিয়াম সাবস্ক্রিপশন থাকলেই ব্যবহার করা যেত) পাবেন। অন্যদিকে টেলিগ্রাম প্রিমিয়াম ব্যবহারকারীরা কাস্টম ইমোজিগুলির একটি অনন্য সংগ্রহ পাবেন, যেখানে তারা হাজার হাজার ইমোজি বেছে নিতে বা একটি মেসেজে তিনটি রিয়্যাক্ট করতেও পারবেন। এছাড়া এই প্রিমিয়াম সাবস্ক্রাইবাররা তাদের নামের সাথে অ্যানিমেটেড ইমোজি দেখাতে সক্ষম হবেন। এরই সাথে ব্যবহার করা যাবে নতুন এক্সপেন্ডেবল্ রিয়্যাকশন মেনুও।

এই বিষয়ে অর্থাৎ ইমোজি রিয়্যাকশন ফিচারটিকে নতুন করে সাজানোর প্রসঙ্গে টেলিগ্রামের মত, ব্যবহারকারীরা চ্যাট করার সময় তাদের আবেগ বা অনুভূতি আরও ভালভাবে প্রকাশ করতে সক্ষম হবেন এবং এগুলি অন্য যে কোনো অ্যাপে পাওয়া ইমোজিগুলির থেকে খুব আলাদা হবে। সবমিলিয়ে বলা যায়, সম্ভবত হোয়াটসঅ্যাপের কী-বোর্ডের সমস্ত ইমোজি ব্যবহার করে রিয়্যাকশন দেওয়ার সুবিধাকে এবার চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে চাইছে টেলিগ্রাম।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new Technology.