এই পাঁচটি অ্যাপ ফোনে থাকলে ব্যাঙ্কের টাকা হাতিয়ে নিতে পারে হ্যাকাররা, সাবধান হোন আগেভাগেই!

These 5 Dangerous Android Apps can hack your Bank Accounts

যত সময় যাচ্ছে ততই অনলাইনে প্রতারণার ঘটনা প্রতিনিয়ত বাড়ছে। বিশেষত মোবাইল ফোন এবং ইন্টারনেটের ওপর মানুষের ক্রমবর্ধমান নির্ভরশীলতাকে কাজে লাগিয়ে স্ক্যামাররা নিজেদের কার্যসিদ্ধি করছে – এক্ষেত্রে তাদের প্রধান হাতিয়ার বিভিন্ন ধরণের মোবাইল অ্যাপ। আসলে এখন স্ক্যামাররা ম্যালওয়্যার বা ভাইরাসযুক্ত অ্যাপগুলিকে নির্দিষ্ট সিকিউরিটি চেক প্রক্রিয়া বাইপাস করে Google Play Store-এ উপলব্ধ করে। আর, এই অ্যাপগুলি ইউজারদের মোবাইল ব্যাঙ্কিংয়ের বিবরণের সাথে নানা ব্যক্তিগত ডেটা, লগইন ক্রেডিনশিয়াল ইত্যাদি চুরি করতে সচেষ্ট হয়। তাই চোখ কান খোলা না রাখলে খুব সামান্য জিনিস থেকেই আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি হতে পারে। অস্বস্তির বিষয় হল যে, সম্প্রতি এরকমই পাঁচটি বিপজ্জনক অ্যান্ড্রয়েড অ্যাপের সন্ধান মিলেছে যেগুলি আপনার ফোনে থাকলে অবিলম্বে ডিলিট করতে হবে।

আসলে রিপোর্টে দাবি করা হয়েছে যে, এই অ্যাপগুলি শুধুমাত্র আপনার ডেটা চুরিই করবে না একইসাথে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি করে দেবে। তাই সাইবার সিকিউরিটি কোম্পানি থ্রেট ফেব্রিক (Threat Fabric) মোবাইল ইউজারদের সতর্ক করেছে যেখানে বলা হয়েছে অফিসিয়াল অ্যাপ স্টোরের সাথে সাথে থার্ড পার্টি লিঙ্কের মাধ্যমে অ্যাপ ডাউনলোড করার বিষয়টিও এড়িয়ে যেতে হবে। সেক্ষেত্রে যে অ্যাপগুলিকে ক্ষতিকারক তকমা দেওয়া হয়েছে, সেই পাঁচটি অ্যাপের নাম নিচে দেওয়া হল।

এই পাঁচটি অ্যাপ ফোনে থাকলে সাবধান!

১. Recover Audio, Images & Videos

২. Zetter Authentication

৩. File Manager Small, Lite

৪. Codice Fiscale 2022

৫. My Finances Tracker

এই কাজগুলি করে নিরাপদ থাকুন

আগেই বলেছি যদি আপনার স্মার্টফোনে উল্লিখিত পাঁচটি অ্যাপ্লিকেশন থাকে তাহলে সাথে সাথে সেগুলি ডিলিট করুন; কোনো থার্ড পার্টি অ্যাপ স্টোর/লিঙ্ক থেকে অ্যাপ ডাউনলোড করবেননা। এছাড়াও সুরক্ষিত থাকতে সমস্ত ব্যাঙ্কিং পাসওয়ার্ড এবং পিন পরিবর্তন করুন। উপরন্তু, গুগল প্লে স্টোর থেকে কোনো অ্যাপ ডাউনলোড করার সময়, সেটির ডেভেলপার, ডেটা এবং রিভিউয়ের দিকে নজর দিন।