ভিডিও কলের সময় মিলবে নতুন অপশন, স্ক্রিন শেয়ার ও ল্যান্ডস্কেপ মোড ফিচার আনল WhatsApp

ইউজারদের আরও ভালো পারফরম্যান্স দিতে আবার নতুন ফিচার নিয়ে হাজির হল WhatsApp। সম্প্রতি Meta মালিকানাধীন জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি তার ভিডিও কল বিকল্পের জন্য সার্বজনীনভাবে দুটি নয়া ফিচার – স্ক্রিন শেয়ার (screen share) এবং ল্যান্ডস্কেপ মোডের (landscape mode) ঘোষণা করেছে। কোম্পানির সিইও মার্ক জুকারবার্গ Instagram এবং Facebook পোস্টের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন। এক্ষেত্রে WhatsApp-এর এই নতুন পদক্ষেপ তথা জোড়া ফিচার লঞ্চের উদ্দেশ্য বাজারের বিভিন্ন ভিডিও কনফারেন্সিং অ্যাপের (যেমন Google, Zoom, Microsoft Teams, Apple FaceTime) সাথে প্রতিযোগিতা করা বলেই মনে হচ্ছে।

এবার WhatsApp-এ ভিডিও কল করার সময় মিলবে এই দুই কাজের ফিচার

প্রথম যে ফিচারটির কথা বলব, তা হল স্ক্রিন শেয়ার অপশন। হ্যাঁ, গুগল মিট জাতীয় প্ল্যাটফর্মের মতো এবার থেকে হোয়াটসঅ্যাপও তার ইউজারদের ভিডিও কল চলাকালীন কন্ট্যাক্টগুলির সাথে সরাসরি নিজের স্ক্রিন রিপ্রেজেন্ট করে ডকুমেন্ট, ফটো এবং ভিডিও রিয়েল টাইমে শেয়ার করতে দেবে। এতে করে যেকোনো প্রয়োজনে লাইভ ভিউ শেয়ার সম্ভব হবে। উল্লেখ্য, এই স্ক্রিন শেয়ার ফিচারটি একেবারে নতুন নয়, কয়েক সপ্তাহ আগে এটি হোয়াটসঅ্যাপ বিটা টেস্টারদের জন্য উপলব্ধ হয়েছিল। তবে এবার (পড়ুন খুব শীঘ্রই) এটি আইফোন, অ্যান্ড্রয়েড স্মার্টফোন এবং উইন্ডোজ প্ল্যাটফর্মের সমস্ত ইউজারের কাছে পৌঁছে যাবে বলে জানা গিয়েছে।

কীভাবে WhatsApp-এ স্ক্রিন শেয়ার করবেন?

ভিডিও কল করার সময় স্ক্রিনে প্রদত্ত ‘শেয়ার’ (Share) আইকনে ট্যাপ করে বা ক্লিক করে হোয়াটসঅ্যাপে স্ক্রিন শেয়ারিং ফিচার অ্যাক্সেস করা যেতে পারে। এক্ষেত্রে ইউজাররা নির্দিষ্ট অ্যাপের তথ্য শেয়ার কিংবা পুরো স্ক্রিন শেয়ার করার মধ্যে ইচ্ছেমতো বিকল্প বেছে নিতে পারবেন।

ল্যান্ডস্কেপ মোডের সুবিধা

যেমনটা শুরুতেই বলেছি, হোয়াটসঅ্যাপ, ভিডিও কলের জন্য ল্যান্ডস্কেপ মোডও ঘোষণা করেছে। এর ফলে ব্যবহারকারীরা এখন স্ক্রিন রোটেট করে ল্যান্ডস্কেপ মোডে ভিডিও কল করতে সক্ষম হবেন, যাতে করে তাদের স্ক্রিনের দৃশ্য আরও বিস্তৃত এবং গভীর (অর্থাৎ স্পষ্ট) হবে।