চলে এল কন্ট্যাক্ট শর্টকাট ফিচার, WhatsApp ব্যবহার এখন আরও মজাদার

এবার অতি সহজে যে-কোনো গ্রুপ মেম্বারের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারবেন অ্যাডমিন, এসে গেল Contact shortcut ফিচার

WhatsApp brings contact shortcut feature

বেশ কিছু বছর আগেই প্রযুক্তি এবং ইন্টারনেটের বলে বলিয়ান হয়ে টেক্সট মেসেজ অপশনকে দুয়োরানির জায়গায় নিয়ে গেছে WhatsApp। রোজকার জীবনে Meta মালিকানাধীন এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির ব্যবহার এখন এতটাই বৃদ্ধি পেয়েছে যে, ইউজারদের মুঠোফোনে আর কিছু থাকুক বা না থাকুক, এই অ্যাপটি থাকা একপ্রকার বাধ্যতামূলক হয়ে গিয়েছে। কাজের প্রয়োজনে কিংবা অবসর সময়ে চ্যাটিং তো বটেই, তাছাড়াও একটি ছোট্ট মেসেজ করতেও অধিকাংশ মানুষই এখন টেক্সট এসএমএসের বদলে WhatsApp-এর শরণাপন্ন হচ্ছেন। খুব স্বাভাবিকভাবেই ইউজারদের এই নির্ভরশীলতার কথা মাথায় রেখে Meta মালিকানাধীন সামাজিক যোগাযোগ মাধ্যমটিও প্রায়শই একের পর এক নতুন ফিচার রোলআউট করে চলেছে। সম্প্রতি পাওয়া খবর অনুযায়ী, এবার WhatsApp এমন একটি ফিচার নিয়ে হাজির হয়েছে, যার সুবাদে গ্রুপ অ্যাডমিনরা বহুলাংশে উপকৃত হবেন। কী সেই ফিচার? আসুন জেনে নিই।

এবার অতি সহজে যে-কোনো গ্রুপ মেম্বারের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারবেন অ্যাডমিন, এসে গেল Contact shortcut ফিচার

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo-র রিপোর্ট অনুযায়ী, সংস্থাটি গ্রুপ অ্যাডমিনদের জন্য কন্ট্যাক্ট শর্টকাট (Contact shortcut) নামক একটি নতুন ফিচার নিয়ে এসেছে, যার দৌলতে অ্যাডমিনরা গ্রুপ মেম্বারদেরকে খুব দ্রুত কল করতে কিংবা তাদের সাথে অতি অনায়াসে ব্যক্তিগতভাবে চ্যাট করতে সক্ষম হবেন। উপরন্তু, যখন কোনো গ্রুপ মেম্বার গ্রুপে যোগ দেবেন কিংবা গ্রুপ ছেড়ে চলে যাবেন, তখন উক্ত ফিচারের সৌজন্যে হোয়াটসঅ্যাপ তাদের নম্বরগুলিকে হাইলাইট করবে, যাতে অ্যাডমিনরা খুব সহজেই তাদের সাথে ব্যক্তিগতভাবে যোগাযোগ করতে পারেন।

উল্লেখ্য যে, এতদিন পর্যন্ত গ্রুপের অন্তর্গত কোনো মেম্বারের ফোন নম্বরের হদিশ পেতে হলে অ্যাডমিনকে গ্রুপ ইনফো সেকশনে গিয়ে দরকারমতো যাবতীয় ইনফর্মেশন হাসিল করতে হতো। কিন্তু আলোচ্য কন্ট্যাক্ট শর্টকাট ফিচারের আগমনের সুবাদে অ্যাডমিনরা কোনো গ্রুপ মেম্বারের ফোন নম্বরের ওপর ট্যাপ করে হোল্ড করে রাখলেই তাকে অতি অনায়াসে সরাসরি ফোন কিংবা মেসেজ করতে সক্ষম হবেন। তদুপরি, এই পদ্ধতিতে গ্রুপ অ্যাডমিনরা কোনো অজানা নম্বরকে কপি কিংবা নিজেদের ডিভাইসে সেভও করে নিতে পারবেন। ফলে যে সকল গ্রুপে প্রচুর সংখ্যক সদস্য রয়েছে, সেই সকল গ্রুপের অ্যাডমিনরা যে আলোচ্য ফিচারটির সহায়তায় বেশ ভালোরকমভাবে উপকৃত হবেন, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য।

ফিচারটির অ্যাক্সেস পেতে হলে iPhone ব্যবহারকারীদের এই কাজ করতে হবে

WABetaInfo আরও জানিয়েছে যে, এই মুহূর্তে উক্ত ফিচারটি আইফোন (iPhone) ব্যবহারকারীদের জন্য উপলব্ধ হয়েছে। অ্যাপল অ্যাপ স্টোর (Apple App Store) থেকে আইওএস (iOS)-এর জন্য হোয়াটসঅ্যাপের লেটেস্ট আপডেট (ভার্সন ২৩.১.৭৫) ইনস্টল করলেই আলোচ্য ফিচারটি সমস্ত ব্যবহারকারীদের হাতের মুঠোয় চলে আসবে। অর্থাৎ সহজে বললে, উক্ত ফিচারটির অ্যাক্সেস পাওয়ার জন্য লেটেস্ট ভার্সনে হোয়াটসঅ্যাপ আপডেট করতে হবে ইউজারদের।

এবার WhatsApp স্ট্যাটাসে ভয়েস নোট শেয়ার করার সুযোগ পাবেন ইউজাররা

অন্যদিকে WABetaInfo-র আর-একটি রিপোর্ট অনুযায়ী, খুব শীঘ্রই Meta মালিকানাধীন সংস্থাটি একটি নতুন ফিচার নিয়ে আসতে চলেছে, যার সুবাদে ইউজাররা WhatsApp স্ট্যাটাস হিসেবে ভয়েস নোট পোস্ট করতে সক্ষম হবেন। WABetaInfo-র প্রতিবেদনে বলা হয়েছে, উক্ত ফিচারটির আগমন ঘটলে ব্যবহারকারীরা ৩০ সেকেন্ডের ভয়েস নোটকে স্ট্যাটাস হিসেবে সেট করতে পারবেন, এবং টেক্সট, ইমেজ এবং ভিডিওর মতো ভয়েস স্ট্যাটাসও পোস্ট করার ২৪ ঘণ্টা পরে গায়েব হয়ে যাবে। ইতিমধ্যেই বেশ কিছু বিটা ব্যবহারকারীদের জন্য এই ফিচারটি উপলব্ধ হয়েছে। তবে WhatsApp-এর স্টেবল ভার্সনে কবে এটির আগমন ঘটবে, সে বিষয়ে এই মুহূর্তে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি।