Homeঅ্যাপ্লিকেশনWhatsApp ভিডিও কলে আসছে পরিবর্তন, Google Meet এর ঘুম ওড়াবে নয়া কল লিঙ্ক ফিচার

WhatsApp ভিডিও কলে আসছে পরিবর্তন, Google Meet এর ঘুম ওড়াবে নয়া কল লিঙ্ক ফিচার

Zoom, Google Meet-কে জোর টক্কর দিতে খুব শীঘ্রই রোলআউট হচ্ছে WhatsApp Call Links ফিচার

ভারত সহ গোটা বিশ্বে সর্বাধিক ব্যবহৃত ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হল WhatsApp (হোয়াটসঅ্যাপ)। শুধুমাত্র চ্যাটিং নয়, ভয়েস কল, ভিডিয়ো কল ও ফাইল শেয়ারিংয়ের মতো ফিচারগুলি এই অ্যাপে মজুত থাকায় প্রতিনিয়তই বিশ্বজুড়ে WhatsApp ব্যবহারকারীর সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। আর ইউজারদের ব্যবহারিক এক্সপেরিয়েন্সকে আরও উন্নত করতে Meta (মেটা) মালিকানাধীন সংস্থাটিও প্রায়শই নিত্যনতুন ফিচার রোলআউট করে থাকে। কাজের প্রয়োজনে কিংবা প্রিয়জনের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে WhatsApp-এর মাধ্যমে ভিডিয়ো কল করেন অনেকেই। সেক্ষেত্রে সম্প্রতি এক রিপোর্টে পাওয়া খবর অনুযায়ী জানা গিয়েছে যে, জনপ্রিয় এই মেসেজিং প্ল্যাটফর্মটি WhatsApp-এ ভিডিও কলিংয়ের পদ্ধতিতে বেশ খানিকটা পরিবর্তন করতে চলেছে, যার ফলে Zoom (জুম), Google Meet (গুগল মিট) এবং Microsoft Teams (মাইক্রোসফ্ট টিমস)-এর মতো প্ল্যাটফর্মগুলিকে আগামী দিনে Meta মালিকানাধীন অ্যাপটি জোর টক্কর দেবে বলে আশা করা হচ্ছে। তবে ভিডিও কলিং সিস্টেমে ঠিক কী পরিবর্তন আনছে WhatsApp? আসুন জেনে নিই।

আসছে WhatsApp Call Links ফিচার, লিঙ্ক শেয়ার করে ইউজারদেরকে কলে যোগদান করার জন্য আমন্ত্রণ জানানো যাবে

ইউজারদের সুবিধার্থে হোয়াটসঅ্যাপ ভিডিও কলের ক্ষেত্রে একটি নতুন ফিচার যুক্ত করতে চলেছে সংস্থাটি, যার নাম দেওয়া হয়েছে ‘কল লিঙ্কস’ (Call Links)। এর সুবাদে ব্যবহারকারীরা ভিডিও কলের লিঙ্ক তৈরির অপশন পাবেন। অর্থাৎ, অন্যান্য ভিডিও কলিং প্ল্যাটফর্মের মতো এখন হোয়াটসঅ্যাপেও গ্রুপ কলের লিঙ্ক শেয়ার করে সমস্ত অংশগ্রহণকারীকে গ্রুপ কলে যোগদান করার জন্য আহ্বান জানানো যাবে। ফলে খুব স্বাভাবিকভাবেই আগামী দিনগুলিতে হোয়াটসঅ্যাপ যে জুম, গুগল মিট-এর মতো অ্যাপগুলিকে জোর টক্কর দেবে, সেকথা নিঃসন্দেহে বলাই বাহুল্য।

চলতি সপ্তাহের শেষেই রোলআউট হবে এই চমকপ্রদ ফিচার

মেটা মালিকানাধীন অ্যাপটি জানিয়েছে, সমস্ত হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য কল লিঙ্কস ফিচারটি এই সপ্তাহের শেষের দিকে চালু করা হবে। ফেসবুক (Facebook)-এর সিইও মার্ক জুকারবার্গ একটি পোস্টে ঘোষণা করেছেন যে, কল লিঙ্কস ফিচারটিকে নিয়ে বর্তমানে পরীক্ষানিরীক্ষা করা হচ্ছে, এবং এই টেস্টিং পর্ব সফলভাবে সম্পন্ন হলেই সকল ইউজারদের জন্য এটিকে রোলআউট করা হবে। আসন্ন এই ফিচারটি যে ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ কলিং এক্সপেরিয়েন্সকে সম্পূর্ণভাবে বদলে দেবে, সে ব্যাপারে নিশ্চিত জুকারবার্গ। উল্লেখ্য যে, নতুন ফিচারটি ব্যবহার করতে হলে ইউজারদেরকে তাদের অ্যাপটি লেটেস্ট ভার্সনে আপডেট করতে হবে।

এভাবেই কাজ করবে নতুন WhatsApp Call Links ফিচার

আলোচ্য ফিচারটির আগমন ঘটলে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (iOS) উভয় প্ল্যাটফর্মেই অ্যাপটির কল ট্যাবে একটি নতুন ‘কল লিঙ্কস’ বিকল্প দেখতে পাবেন। এটিতে ট্যাপ করলে তারা অডিও বা ভিডিও গ্রুপ কলের লিঙ্ক তৈরি করতে সক্ষম হবেন। অন্যান্যদের সঙ্গে এই লিঙ্ক শেয়ার করে ব্যবহারকারীরা তাদেরকে গ্রুপ কলে অংশগ্রহণ করার জন্য আহ্বান জানাতে পারবেন। লিঙ্কটিতে ট্যাপ করলেই অংশগ্রহণকারীরা কলে যোগদান করার জন্য একটি প্রম্পট দেখতে পাবেন, যার ফলে তারা গ্রুপ কলে জয়েন করার সুযোগ পাবেন, ঠিক যেমনটা জুম কিংবা গুগল মিটের মতো অ্যাপে ঘটে থাকে।

৩২ জন অংশগ্রহণকারী WhatsApp গ্রুপ কলে যোগদান করতে পারবেন

রিপোর্ট অনুযায়ী, সংস্থাটি আরও একটি নতুন ফিচার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে, যার সুবাদে ৩২ জন অংশগ্রহণকারী একইসাথে WhatsApp গ্রুপ কলে যোগদান করতে পারবেন। বলে রাখি, পূর্বে ৮ জন মিলে একসাথে কল করতে পারতেন, আর এখন ৩২ জন অর্থাৎ চারগুণ বেশি সদস্যরা একজোট হয়ে WhatsApp-এ ভয়েস কল করতে সক্ষম হবেন। সোজা কথায় বললে, এবার দ্বিগুণ, তিনগুণের পরিবর্তে ইউজারদের খুশির মাত্রা চারগুণ বাড়িয়ে দিতে চলেছে Meta মালিকানাধীন সংস্থাটি।

আরও পড়ুন