নাম বদলে ফেললো WhatsApp, Communities ফিচার ব্যবহারকারীদের জন্য বড় আপডেট

মূলত ইউজার ইন্টারফেসকে আরো উন্নত এবং সহজবোধ্য করার জন্যই মেটা মালিকাধীন এই প্ল্যাটফর্মটি 'অ্যানাউন্সমেন্ট গ্ৰুপ' (announcement group) -এর ইন্টারফেস পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে

গত বছর ৩রা নভেম্বর হোয়াটসঅ্যাপ (WhatsApp) বহুল প্রতীক্ষিত ‘কমিউনিটিস’ (Communities) ফিচারটি রোলআউট করেছিল। আর এখন অর্থাৎ রিলিজের ৪ মাস পর উক্ত ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি আলোচ্য ফিচারের জন্য একটি নতুন আপডেট রিলিজ করলো। মূলত ইউজার ইন্টারফেসকে আরো উন্নত এবং সহজবোধ্য করার জন্যই মেটা মালিকাধীন এই প্ল্যাটফর্মটি ‘অ্যানাউন্সমেন্ট গ্ৰুপ’ (announcement group) -এর ইন্টারফেস পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি, অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (iOS) ব্যবহারকারীদের জন্য উক্ত বিভাগের নাম পরিবর্তন করা হবে।

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকিং সাইট WABetaInfo -এর একটি লেটেস্ট রিপোর্ট অনুসারে, হোয়াটসঅ্যাপের কমিউনিটিস ফিচারের অধীনে থাকা ‘অ্যানাউন্সমেন্ট গ্ৰুপ’ -এর নাম পরিবর্তন করে অ্যান্ড্রয়েড সংস্করণের জন্য “হোম” (Home) এবং আইওএস ব্যবহারকারীদের জন্য “আপডেট” (Upadate) রাখা হয়েছে। এই নতুন আপডেটটি বর্তমানে কিছু সংখ্যক বিটা টেস্টারদের জন্য উপলব্ধ। আগ্রহীরা, গুগল প্লে স্টোর (Google Play Store) বা টেস্টফ্লাইট (TestFlight) অ্যাপের মাধ্যমে হোয়াটসঅ্যাপের এই লেটেস্ট আপডেটের বিটা ভার্সন ইনস্টল এবং অ্যাক্সেস করতে পারবেন।

‘অ্যানাউন্সমেন্ট গ্ৰুপ’ প্রকৃতপক্ষে একটি রিড-ওনলি কনভার্সেশন চ্যাট বক্স, এই কথাকে মাথায় রেখেই হয়তো এই সাম্প্রতিক আপডেটটি রিলিজ করা হয়েছে। উক্ত ফিচারের অধীনে শুধুমাত্র কমিউনিটি অ্যাডমিনই মেসেজ পাঠানো বা কোনো ঘোষণা করতে পারেন। বাকিরা কেবল ‘রিডার’ হিসাবে গ্ৰুপে উপস্থিত থাকে। যেখানে কিনা সাধারণ গ্ৰুপ চ্যাটে, অ্যাডমিনের পাশাপাশি সদস্যরাও সমান ভাবে কথাবার্তা চালিয়ে যেতে পারে। ফলে ট্র্যাডিশনাল ‘গ্ৰুপ চ্যাট’ ভাবনার সাথে যেহেতু ‘অ্যানাউন্সমেন্ট গ্ৰুপ’ -এর কার্যকারিতা খাপ খায় না, তাই নাম পরিবর্তন করা হচ্ছে বলে আমাদের অনুমান।

প্রসঙ্গত ইউজার ইন্টারফেসকে আরও উন্নত এবং সহজবোধ্য করে তুলতে, হোয়াটসঅ্যাপ তাদের কমিউনিটি সেকশনের লুক পরিবর্তন করছে। আবার কমিউনিটি আইকনটিকে নীচের বার থেকে চ্যাট হেডারে স্থানান্তরিত করে দেওয়া হয়েছে। এছাড়া নতুন আপডেটে কিছু বাগ সংক্রান্ত সমস্যাও ফিক্স করা হয়েছে। এইসকল আপডেট আপাতত ভাবে বিটা ভার্সনে উপলব্ধ, কিন্তু শীঘ্রই সার্বিকভাবে রোলআউট করা হবে।

একাধিক নতুন ফিচার শীঘ্রই যুক্ত করা হবে WhatsApp -এ

অন্যান্য কয়েকটি রিপোর্ট অনুসারে, হোয়াটসঅ্যাপ তাদের গ্ৰুপ চ্যাটের ক্ষেত্রে অধিক গোপনীয়তা এবং নিয়ন্ত্রণ প্রদান করার জন্য কয়েকটি নতুন ফিচারের উপর কাজ করছে। যেখানে হোয়াটসঅ্যাপ শীঘ্রই গ্রুপ অ্যাডমিনদের গ্রুপ লিঙ্ক ব্যবহার করে কারা যোগ দিতে পারবে তা নিয়ন্ত্রণ করার ক্ষমতা প্রদান করবে। অর্থাৎ যখনই একজন নতুন ব্যক্তি গ্রুপে যোগদান করতে চাইবে, তখন তাদের ‘জয়েন রিকোয়েস্ট’ গ্রুপ অ্যাডমিনদের কাছে পাঠানো হবে। অ্যাডমিন দ্বারা এই রিকোয়েস্ট অনুমোদিত হলে, তবেই শুধুমাত্র একজন ব্যক্তি গ্রুপে যোগ দিতে পারবেন।

তদুপরি, হোয়াটসঅ্যাপ চ্যাট ট্যাবে গ্রুপ সদস্যদের ফোন নম্বরের পরিবর্তে ইউজার নেম দেখা যাবে এমন একটি ফিচারও নিয়ে আসা হবে সম্ভবত। আমরা জানতে পেরেছি যে, উক্ত ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি ইতিমধ্যেই গ্রুপ সদস্যদের মোবাইল নম্বরকে নামের সাথে প্রতিস্থাপন করেছে। এই মুহূর্তে ফিচারটি বিটা মোডে আছে, তবে শীঘ্রই প্রত্যেক ব্যবহারকারী গ্রুপ চ্যাট ট্যাবে এই পরিবর্তন প্রত্যক্ষ করবেন। কার্যকারিতার দিক থেকে, গ্রুপে কোনো অসংরক্ষিত কন্টাক্ট নম্বর থেকে মেসেজ এলে ব্যবহারকারীরা ফোন নম্বরের পরিবর্তে সেই ব্যক্তির ইউজার নেম দেখতে পাবে। যার দরুন মেসেজ প্রেরকের পরিচিতি জানতে সুবিধা হবে। এই মুহূর্তে ফিচারটিকে শুধুমাত্র গ্ৰুপের জন্য নিয়ে আসা হবে, পার্সোনাল চ্যাটের জন্য উপলব্ধ করা হবে কিনা তা জানা যায়নি।

উল্লেখ্য, গ্রুপ চ্যাট ট্যাবের জন্য নতুন আপডেটটি হোয়াটসঅ্যাপের সর্বশেষ অ্যান্ড্রয়েড বিটা সংস্করণ ২.২৩.৫.১২ (Android 2.23.5.12) এবং আইওএস বিটা সংস্করণ ২৩.৫.০.৭৩ (iOS 23.5.0.73) -এর অধীনে নিয়ে আসা হবে। টেস্টিং প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর এই ফিচারকে আগামী কয়েক সপ্তাহের মধ্যে প্রত্যেক ব্যবহারকারীর জন্য আনুষ্ঠানিকভাবে রোলআউট করা হবে।